ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অন্ধকারে আলাবামা-ফ্লোরিডার সাড়ে ৫ লাখ মানুষ

ছাবেদ সাথী, নিউ ইয়র্ক সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৭, ১৭ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১১:০৮, ১৭ সেপ্টেম্বর ২০২০
অন্ধকারে আলাবামা-ফ্লোরিডার সাড়ে ৫ লাখ মানুষ

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডাসহ দক্ষিণাঞ্চলে আঘাত হেনেছে হ্যারিকেন ‘সালি’। এ হ্যারিকেনের কারণে সৃষ্ট ঝড়-জলোচ্ছ্বাসে জনজীবনে বিপর্যয় নেমে এসেছে। হুমকি আরও বাড়তে পারে বলে সতর্ক করে দিয়েছেন মার্কিন কর্মকর্তারা। আন্তর্জাতিক বার্তা সংস্থাগুলোর খবরে বলা হয়েছে , হ্যারিকেনের প্রভাবে প্রচুর বৃষ্টি এবং বাতাস হচ্ছে। ফ্লোরিডার সড়ক প্লাবিত হয়েছে। এরমধ্যে সাড়ে ৫ লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে অন্ধকারে দিন কাটাচ্ছেন।

বুধবার (১৬ সেপ্টেম্বর) হোয়াইট হাউজের প্রেস সচিব কালেহি ম্যাকেনি বলেছেন, উপসাগরীয় উপকূলে ঝড় অব্যাহত রয়েছে। এ ঝড়ের ক্ষয়ক্ষতি কমাতে প্রশাসন 'সম্পূর্ণরূপে নিযুক্ত' রয়েছে।

ঘূর্ণিঝড়ের কারণে আলাবামা, ফ্লোরিডা ও মিসিসিপি অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। করোনা প্রকোপের কারণে এ দুর্যোগে জরুরি সেবা দেওয়ার কাজ কঠিন হয়ে যাবে বলেও শঙ্কা প্রকাশ করেছেন তিনি।  

তবে ঝড়ের গতিবেগ স্লো, প্রতি ঘণ্টা মাত্র ৭ কিলোমিটার। তবে তীব্র বৃষ্টিপাতের সঙ্গে উপকূলীয় রাজ্যগুলোকে প্লাবিত করেছে হ্যারিকেন ‘সালি’।

জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) আলাবামার ফ্লোরিডার টালাহাসি থেকে মোবাইল বে পর্যন্ত বন্যার খবর দিয়েছে। হারিকেন ‘সালি’ আটলান্টিক মহাসাগরের বেশ কয়েকটি ঝড়ের মধ্যে একটি।

 

এসএম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়