ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বিমা খাতের অনিয়ম খতিয়ে দেখবে ৪ টিম

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৫, ৩ অক্টোবর ২০২০   আপডেট: ০৬:৪৩, ৪ অক্টোবর ২০২০
বিমা খাতের অনিয়ম খতিয়ে দেখবে ৪ টিম

নন-লাইফ বিমা কোম্পানিগুলোর দুর্নীতি প্রতিরোধে কঠোর অবস্থানে যাচ্ছে সরকার। এই উদ্দেশ্যে ৩ সদস‌্য বিশিষ্ট ৪টি শক্তিশালী টিম গঠন করেছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। টিমগুলো নন-লাইফ বিমা কোম্পানিগুলো আকস্মিক পরিদর্শন করবে। কোনো বিমা কোম্পানির প্রধান কার্যালয় বা শাখা অফিস পরিদর্শনের কোনো অনিয়মের প্রমাণ পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে পারবে টিমগুলো।

সম্প্রতি আইডিআরএ-এর নির্বাহী পরিচালক (আইন) মো. সরওয়ার আলম স্বাক্ষরিত এই বিষয়ে এক অফিস আদেশে টিমগুলোর জন্য তিন দফা কার্যপরিধি নির্ধারণ করে দেওয়া হয়েছে।  এতে বলা হয়েছে, টিমগুলো বিভিন্ন নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির প্রধান কার্যালয় ও শাখাগুলো বিনা নোটিশে যেকোনো সময় পরিদর্শন করতে পারবে। পরিদর্শনের পর কর্তৃপক্ষের কাছে প্রতিবেদন দেবে। 

প্রথম টিমের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন আইডিআরএ-এর পরিচালক মো. শাহ আলম; আর দুই সদস‌্য হলে  একই সংস্থার নির্বাহী কর্মকর্তা মো. দিলওয়ার হোসেন ভূঁইয়া ও কর্মকর্তা মোহাম্মদ রাশেদুল হাসান হাবিব। 

দ্বিতীয় টিমের দলনেতার দায়িত্ব পালন করবেন আইডিআরএ-এর পরিচালক আব্দুস সালাম।  দুই সদস‌্য হলেন সংস্থার জুনিয়র অফিসার হামেদ বিন হাসান জুনিয়র ও কাজী সাদিয়া আরবি। 

তৃতীয় টিমের প্রধান হলেন—আইডিআরএ-এর পরিচালক মো. জাহাঙ্গীর আলম।  বাকি দুই সদস‌্য হলেন—সংস্থাটির জুনিয়র অফিসার মো শফিকুল ইসলাম ও মো. সোহেল রানা। 

চতুর্থ টিমে প্রধান হিসেবে রয়েছেন আইডিআরএ-এর পরিচালক মোহাম্মদ আরিফুল ইসলাম।  দুই সদস‌্য হলেন—সংস্থার অফিসার মোহাম্মদ আবু মাহমুদ অফিসার ও সমীর চন্দ্র সরকার জুনিয়র। 

এই বিষয়ে জানতে চাইলে আইআরডিএ-এর এক কর্মকর্তা বলেন, ‘বর্তমানে দেশের বিমা খাত ক্রান্তিকাল পার করছে।  এই খাতে দুর্নীতি ও অনিয়মের প্রচুর অভিযোগ পাওয়া যাচ্ছে। এখন আমরা নন-লাইফ কোম্পানিগুলো অনিয়মে খুঁজে বের করতে টিম গঠন করেছি।  টিমগুলো ঝটিকা অভিযান চালাবে।  যেসব বিমা কোম্পানির বিরুদ্ধে সবচেয়ে বেশি অভিযোগ পেয়েছি, সেগুলোর অফিসেই শুরুতে অভিযান চলবে। ’

উল্লেখ্য, ২০১৯ সালের জুলাই মাসে নন-লাইফ বিমা কোম্পানিগুলোর অনিয়ম বন্ধ করতে আইআরডিএ’র পক্ষ থেকে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়। এরই অংশ হিসেবে নন-লাইফ বিমা কোম্পানিগুলোর দাবি, কমিশন ও বেতন-ভাতা নগদে পরিশোধের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।  শুধু তাই নয়, নন-লাইফ বিমা কোম্পানিগুলো আদায় করা প্রিমিয়াম জমার জন্য তিনের বেশি তফসিলি ব্যাংক বাছাই করতে পারবে না বলেও নির্দেশ দেওয়া হয়। 

নির্ধারিত তিন ব্যাংকের একটি করে মোট তিন হিসাবের বাইরে অতিরিক্ত হিসাব খোলা বা পরিচালনা করা যাবে না।  যেসব কোম্পানির তিনের বেশি অ্যাকাউন্ট রয়েছে, সেগুলো ২০১৯ সালের জুলাই মাসের ৩১ তারিখের মধ্যে বন্ধের নির্দেশ দেওয়া হয়।  এসব নির্দেশনা পালিত হচ্ছে কি না, তা খতিয়ে দেখবে আইডিআরএ-এর দুর্নীতিবিরোধী এই চার টিম। 

ঢাকা/এনই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়