ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

করোনা সম্পর্কিত রহস্যময় রোগে সবাই আক্রান্ত হতে পারে: গবেষণা

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৩, ৫ অক্টোবর ২০২০   আপডেট: ১৮:২৮, ৫ অক্টোবর ২০২০
করোনা সম্পর্কিত রহস্যময় রোগে সবাই আক্রান্ত হতে পারে: গবেষণা

নতুন শনাক্ত করা একটি রোগ, যা শিশুদের মধ্যে দেখা যায়। গবেষকরা জানিয়েছেন, করোনাভাইরাসের সঙ্গে সম্পর্কিত নতুন রোগটি প্রাপ্তবয়স্কদেরও আক্রান্ত করে।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) গবেষণায় সতর্ক করে বলা হয়েছে, নতুন ‘মাল্টিসিস্টেম ইনফ্লেমেটরি সিনড্রোম (এমআইএস-এ)’ রোগটি বয়স্কদের জন্যও মারাত্মক হতে পারে।

এমআইএস-এ রোগটি গত এপ্রিল মাসে প্রথমবারের মতো শনাক্ত হয় এবং এটি একাধিক অঙ্গে প্রদাহ বৃদ্ধি করে। এ রোগের বেশ কয়েকটি মূল লক্ষণ রয়েছে। যার মধ্যে- পাঁচ দিনের বেশি সময় ধরে জ্বর, ত্বকে র‌্যাশ বা ফুসকুড়ি, গলা ফুলে যাওয়া, শুষ্ক ও ফাটা ঠোঁট, হাত বা পায়ের আঙুল লাল হয়ে যাওয়া, চোখ লাল হওয়া এবং ডায়রিয়া অন্তর্ভুক্ত। 

একাধিক গবেষণায় দেখা গেছে, শিশুদের নতুন রহস্যময় এমআইএস-এ রোগটি করোনাভাইরাসের সঙ্গে সম্পর্কিত। এ রোগের অনেক রোগীর টেস্টে করোনা পজেটিভ অথবা এ রোগের বিরুদ্ধে শরীরে এন্টিবডি তৈরি হতে দেখা গেছে, যা সাম্প্রতিক সংক্রমণের ইঙ্গিত দেয়।

আর সিডিসি এবার বয়স্কদের মধ্যে এমআইএস-এ’র ২৭টি কেস শনাক্ত করেছে, রোগীদের বয়স ২১ থেকে ৫০ বছরের মধ্যে। ডা. স্বপ্না বামরাহ মরিসের নেতৃত্বে সিডিসির গবেষণায় বলা হয়েছে, ‘এই ২৭ জন রোগীর মধ্যে গুরুতর শ্বাসকষ্ট ব্যতীত কার্ডিওভাসকুলার, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল, ডার্মাটোলজিক এবং নিউরোলজিক লক্ষণ ছিল এবং এর পাশাপাশি তারা কোভিড-১৯ রোগে আক্রান্ত ছিল। যা প্রাপ্তবয়স্কেরদেরও এমআইএস-এ রোগের আক্রান্ত হওয়ার ইঙ্গিত দেয়।’  

এই গবেষণার ফলাফলের ভিত্তিতে গবেষকরা এমআইএস-এ নিয়ে আরো গবেষণার আহ্বান জানিয়েছেন। গবেষকদের মতে, ‘অ্যান্টিবডি টেস্ট এবং করোনা টেস্টের রেজাল্টর ভিত্তিতে প্রাপ্তবয়স্কদের জন্যও এমআইএস-এ শনাক্ত এবং চিকিৎসার প্রয়োজন হতে পারে। এই রোগ সম্পর্কে বিশদ তথ্য এবং এর দীর্ঘমেয়াদী প্রভাবগুলো বোঝার জন্য আরো গবেষণার প্রয়োজন।’

ঢাকা/ফিরোজ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়