ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গ‌্যাসের সন্ধানে খনন হচ্ছে ১০৮ কূপ  

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৪, ২০ অক্টোবর ২০২০  
গ‌্যাসের সন্ধানে খনন হচ্ছে ১০৮ কূপ  

দেশে জ্বালানির চাহিদা মেটাতে ১০৮ গ্যাস কূপ খননের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স)। এসব কূপ থেকে বছরে ১০০০ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে।  এই লক্ষ‌্যে ‘রূপকল্প-৯: ২ ডি সাইসমিক’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নে ৭ লটে বিশেষজ্ঞ পরামর্শক নিয়োগ দেওয়া হবে।  এই জন্য সরকারের মোট ব্যয় হবে ১০ কোটি ১৮ লাখ ৫৬ হাজার টাকা।

বাপেক্স সূত্রে জানা গেছে, ২০২১ সালের মধ্যে এই ১০৮ কূপ খনন করা হবে।  এর মধ্যে ৫৩ অনুসন্ধান কূপ, ৫ উন্নয়ন কূপ ও ২০ ওয়ার্কওভার কূপ রয়েছে।  তবে, প্রচলিত ক্রয় সংক্রান্ত বিধি অনুসরণ করে নতুন গ্যাস ক্ষেত্র অনুসন্ধান, আবিষ্কার ও উন্নয়ন করে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহে দীর্ঘ সময়ের প্রয়োজন। এ কারণে সরকারের ‘রূপকল্প-২০২১’ বাস্তবায়নের লক্ষ্যে গ্যাস উন্নয়ন ও জ্বালানি নিরাপত্তা তহবিলের অর্থায়নে ২০১৬-২০১৭ এবং ২০১৭-২০১৮ অর্থবছরের জন্য ১০ প্রকল্প বাস্তবায়নে প্রধানমন্ত্রীর অনুমোদন নেওয়া হয়েছে।  প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য একটি ‘প্রকল্প প্রক্রিয়াকরণ’ কমিটি রয়েছে।  এই কমিটিকে সহায়তা দিতে গঠন করা হয়েছে করিগরি উপ-কমিটিও।

‘রূপকল্প-৯: ২ ডি সাইসমিক’ প্রকল্পের আওতায় অনুসন্ধান ব্লক নং-৮, ১০ ও ১১-এর মধ‌্যে রয়েছে—কিশোরগঞ্জ, নরসিংদী, গাজীপুর, টাঙ্গাইল, জামালপুর, শেরপুর, ময়মনসিংহ, নেত্রকোনা, সুনামগঞ্জ, নোয়াখালী, লক্ষ্মীপুর। 

২০১৭ সালের এপ্রিল থেকে ২০২১ সালের জুন পর্যন্ত মোট ৩৫০০ লাইন কিলোমিটার ২-ডি সাইসমিক সার্ভে কার্যক্রম পরিচালনার লক্ষ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ গত ১৫ মার্চে অনুমোদন দিয়েছে। 

এদিকে, সূত্র বলছে, দরপত্র আহ্বানের মাধ্যমে পরার্শক প্রতিষ্ঠান নিয়োগ করতে অনেক সময়ের প্রয়োজন।  তাই প্রকল্পের গুরুত্ব বিবেচনা করে  ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ (২০১৮ সালের সর্বেশেষ সংশোধনসহ)’ আওতায় সরাসরি কেনার উদ্যোগ নেওয়া হয়েছে। ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র অনুমোদন পেলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে দ্রুত চুক্তি সম্পাদন করা হবে।

ঢাকা/এনই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়