ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

খোঁজ মিললো বিশ্বের দীর্ঘতম দৈত্যাকৃতির বিড়ালের

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৭, ২৬ অক্টোবর ২০২০  
খোঁজ মিললো বিশ্বের দীর্ঘতম দৈত্যাকৃতির বিড়ালের

করোনাকালে একের পর এক বিষ্ময়কর ঘটনা ঘটেই চলেছে। আর এই মহারির মধ্যে এবার দু-হাজার বছরের পুরোনো দৈত্যাকৃতির এক বিড়ালের সন্ধান দিলেন প্রত্নবিদরা।

পেরুর নাজকা মরুভূমি এলাকায় পাহাড়ের গায়ে খোদাই করা এমনই এক দৈত্যাকৃতির বিড়ালের ছবির সন্ধান পেয়েছেন পুরাত্বাত্তিকরা। ঐ ছবিটি প্রায় ২ হাজার বছরের পুরোনো।

এ বিষয়ে পেরুর নাজকা অঞ্চলের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের মন্ত্রী জনি ইসলা জানিয়েছেন, সাদা রঙের কোনো বস্তু দিয়ে পাহাড়ের গায়ে খোদাই করা ১২০ ফুট লম্বা ঐ ছবিটিতে দেখা গেছে, বর্তমান বিড়ালের মতো পা, লেজ, মুখ এবং নাক-কান, চোখ সবই রয়েছে । যদিও সেটি সত্যিই বিড়াল নাকি, অন্যকিছুর আঁকার চেষ্টা করতে গিয়ে বিড়ালের মতো কোনো প্রাণীর ছবি আঁকা হয়েছিল তা স্পষ্ট নয়।

তবে দক্ষিণ আমেরিকার নাজকা সংস্কৃতির অঙ্গ এই ছবি। এর আগেও অবশ্য ওই এলাকায় এরকম ধাঁচের বানর, মাকড়শা, কুকুর, টিকটিকি এমনকি তিমি মাছের ছবিও দেখতে পাওয়া গেছে। ৪৫০ বর্গ কিলোমিটার জুড়ে রয়েছে এই নাজকা লাইন। এটি আবিষ্কার হয় ১৯২৭ সালে। 

প্রত্নতাত্ত্বিকেরা জানান, রাজধানী লিমার দক্ষিণে নাজকা লাইনে খোঁজ পাওয়া বিড়ালের এই ছবিটি ১২০ ফুট লম্বা। ছবির রেখাগুলিও যথেষ্ট মোটা। ১২-১৫ ইঞ্চি পুরু। শুধু তাই নয়, পাহাড়ের গায়ে খোদাই করা এই ছবিগুলোর আাকার এতটাই বড় যে, এগুলো আকাশ পথ থেকেও দেখা যায়। তবে এর আগে এত বড় বিড়ালের ছবি কখনো দেখা যায়নি বলে জানিয়েছেন প্রত্নবিদরা।

তথ্যসূত্র: কলকাতা টুয়েন্টিফোর

ঢাকা/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়