ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সিডনি বিশ্ববিদ্যালয়ে বুদ্ধিস্ট স্টাডিজের ওপর স্কলারশিপ

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১০, ২৪ নভেম্বর ২০২০  
সিডনি বিশ্ববিদ্যালয়ে বুদ্ধিস্ট স্টাডিজের ওপর স্কলারশিপ

স্নাতকোত্তর পর্যায়ে বুদ্ধিস্ট স্টাডিজে গবেষণার জন্য ‘খিয়ন্তে ফাউন্ডেশন স্কলারশিপ’ ঘোষণা করেছে সিডনি বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সমাজবিজ্ঞান বিভাগ। বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

স্কলারশিপটির অধীনে প্রতি শিক্ষাবছরে ২৫ হাজার ইউ এস ডলার প্রদান করা হবে। দুই বছর মেয়াদী এই স্কলারশিপে শিক্ষার্থীর ৫০ শতাংশ ব্যয় বহন করা হবে। তবে, এই স্কলারশিপ পাওয়া নির্ভর করবে সন্তোষজনক একাডেমিক ফলাফলের ওপর।

এই স্কলারশিপ পেতে হলে আপনাকে আগে সিডনি বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর প্রোগ্রামে সুযোগ পেতে হবে। অথবা, আগে থেকেই সেখানে স্নাতকোত্তরে ভর্তি থাকতে হবে। স্নাতকোত্তরের বিষয় হতে হবে মানবিক, দর্শন অথবা সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে। শিক্ষার্থীকে নিজ থেকে বুদ্ধিস্ট স্টাডিজে গবেষণার জন্য আগ্রহী হতে হবে। পাশাপাশি, অধ্যয়নরত প্রতিষ্ঠান প্রধান হতে একটি সন্তোষজনক ছাড়পত্রও নিতে হবে।

এই স্কলারশিপটি মূলত বুদ্ধিস্ট স্টাডিজে আগ্রহী শিক্ষার্থীদের সহায়তা করার জন্য ২০২০ সালেই চালু হয়েছে। স্কলারশিপটি প্রদান করছে খিয়ন্তে ফাউন্ডেশন নামে একটি অলাভজনক প্রতিষ্ঠান https://sydneyuniversity.formstack.com/forms/sc3575 এই ঠিকানায় গিয়ে স্কলারশিপটিতে আবেদন করা যাবে। এছাড়াও, বিস্তারিত তথ্য পাওয়া যাবে সিডনি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে।

ঢাকা/নোবেল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়