ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কক্সবাজারে রিফিউজি স্টাডিজ ইউনিট উদ্বোধন

ওয়াহিদুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৪, ২৪ নভেম্বর ২০২০   আপডেট: ১৬:৫৫, ২৪ নভেম্বর ২০২০
কক্সবাজারে রিফিউজি স্টাডিজ ইউনিট উদ্বোধন

বিশ্বব্যাপী চলমান শরণার্থী সংকট ও বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা জনগোষ্ঠীর সমস্যাকে বিবেচনায় নিয়ে কক্সবাজারে একটি রিফিউজি স্টাডিজ ইউনিট (আরএসইউ) উদ্বোধন করা হয়েছে।

সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস (সিপিজে), ব্র্যাক বিশ্ববিদ্যালয় শরণার্থী বিষয়ক গবেষণা এই রিফিউজি স্টাডিজ ইউনিট (আরএসইউ) চালু করে। 

মঙ্গলবার (২৪ নভেম্বর) সকাল ১০টায় অনলাইনে রিফিউজি স্টাডিজ ইউনিটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ভিনসেন্ট চ্যাং ও রাখাইন বিষয়ক কফি আনান কমিশনের সাবেক সদস্য মিস লটেসিয়া ভান ডেন এসুম। 

অতিথিদের বক্তব্য শেষে প্রধান অতিথি রবার্ট চ্যাটার্টন ডিকসন আরএসইউ এর আনুষ্ঠানিক শুভ উদ্বোধন ঘোষণা করেন। অনলাইন অনুষ্ঠানে দেশি-বিদেশি বিভিন্ন বিশ্ববিদ্যালয়, জাতিসংঘের বিভিন্ন সংস্থাসহ মানবিক সংকট ব্যবস্থাপনা সংস্থাসমূহ ও দাতা সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। 

রবার্ট চ্যাটার্টন ডিকসন বলেন, ‘বাংলাদেশের শরণার্থী সংকট মোকাবিলার অনেক অভিজ্ঞতা রয়েছে। বর্তমানে বাংলাদেশ রোহিঙ্গা ইস্যুতে নতুন আরও একটি অভিজ্ঞতার মধ্যে দিয়ে যাচ্ছে। অনেক প্রতিকূলতার পরেও বাংলাদেশের উন্নতি চোখে পড়ার মতো। রোহিঙ্গা সংকট মোকাবিলায় সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। সিপিজে, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের আরএসইউ রোহিঙ্গা ইস্যুতে গবেষণা করবে ও সমস্যা সমাধানের পরামর্শ দেবে। আমি আশা করি আরএসইউ রোহিঙ্গাদের মতামতকে গুরুত্বে রেখে তাদের কার্যক্রম পরিচালিত করবে। আমি রিফিউজি স্টাডিজ ইউনিট (আরএসইউ) এর সফলতা কামনা করে এর উদ্বোধন ঘোষণা করছি।’

রাখাইন বিষয়ক কফি আনান কমিশনের সাবেক সদস্য মিস লটেসিয়া ভান ডেন এসুম বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত স্বেচ্ছা প্রত্যাবাসন ব্যবস্থা জোরদারের জন্য কাজ করা। বিশেষ করে এই সময়ে যখন মিয়ানমারে জাতীয় নির্বাচন প্রক্রিয়া চলমান। রাখাইন রাজ্যের উপর গঠিত কফি আনান কমিশন ২০১৭ সালে যে ৮৮টি সুপারিশ করেছিল, তা এখনও প্রাসঙ্গিক। রোহিঙ্গা জনগোষ্ঠী একা এ সমস্যা সমাধান করতে পারবে না। আন্তর্জাতিক সম্প্রদায়কে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে।’

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ভিনসেন্ট চ্যাং বলেন, ‘রিফিউজি স্টাডিজ ইউনিটের (আরএসইউ) শরণার্থী বিষয়ক গবেষণা ও শিক্ষাকার্যক্রম ব্র্যাক বিশ্ববিদ্যায়ের মানউন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে।’

অনলাইনে পরিচালিত উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিসের নির্বাহী পরিচালক মঞ্জুর হাসান। অনুষ্ঠানে আরএসইউ সম্পর্কিত তথ্য উপাত্ত উপস্থাপন করেন সিপিজের রিসার্স ফেলো এম. শহিদুল ইসলাম ও ভিজিটিং রিসার্স ফেলো জেসিকা অলনি।


চট্টগ্রাম/মাহি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়