ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

৩৮৩২ কোটি টাকার ৮ ক্রয় প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২১, ২৫ নভেম্বর ২০২০  
৩৮৩২ কোটি টাকার ৮ ক্রয় প্রস্তাব অনুমোদন

৩ হাজার ৮৩২কোটি ২৬ লাখ টাকার ৮ ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এসবের মধ্যে আছে কৃষি খাতের জন্য ৮০ হাজার মেট্রিক টন বিভিন্ন ধরনের সার ও জ্বালানি তেল আমদানির প্রস্তাব।

বুধবার (২৫ নভেম্বর) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠকে ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়।

কমিটির চেয়ারম্যান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুপস্থিতিতে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক সভায় সভাপতিত্ব করেন। কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় যুক্ত ছিলেন। বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল।

অতিরিক্ত সচিব জানান, ২০২০-২০২১ অর্থবছরে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে চুক্তি অনুযায়ী ৬ লাখ ৫০ হাজার মেট্রিক টন ইউরিয়া সারের মধ্যে অষ্টম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার সার আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৬৩ কোটি ৫৮ লাখ টাকা।

২০২০-২০২১ অর্থবছরে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে সৌদি আরবের সাবিক থেকে অষ্টম লটে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক গ্র‌্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৫৫ কোটি ৬৯ লাখ টাকা।

২০২০-২০২১ অর্থবছরের রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে কাতার কেমিক‌্যাল অ্যান্ড পেট্রোকেমিক‌্যাল মার্কেটিং অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি (মুনতাজাত) থেকে ষষ্ঠ লটে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক প্রিল্ড ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৫৫ কোটি ৫৮লাখ টাকা।

২০২১ সালের জানুয়ারি-জুনের মধ‌্যে আন্তর্জাতিক কোটেশন প্রক্রিয়ার মাধ্যমে গ্যাস ওয়েল (ডিজেল) জেট এ-১, ফার্নেস অয়েল, মোগ্যাস (অকটেন) ও মেরিন ফুয়েল আমদানির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৩ হাজার ৫৮৩ কোটি ৫০ লাখ টাকা।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ (রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ) (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজের লট-১ এর আওতায় কন্ডাক্টর, এসিএসআর, বেয়ার কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৬৯ কোটি ৬৯ লাখ টাকা। একই প্রকল্পের জন‌্য কন্ডাক্টর, ইনস্যুলেটেড ৬০০ ভোল্টের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৪৬ কোটি ১১ লাখ টাকা। ১১ কেভি ও ৩৩ কেভি আন্ডারগ্রাউন্ড ক্যাবল কেনার প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ২০ কোটি ৬০ লাখ টাকা।

এছাড়া, ২০২১ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন) এবং ইবতেদায়ি ও দাখিল স্তরের জন‌্য কাগজসহ ৪ লাখ ৬৫ হাজার ৫৩৫ কপি বিনামূল্যের পাঠ্যবই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের প্রস্তাব কমিটি অনুমোদন দিয়েছে। এতে ব্যয় হবে ৫১ লাখ ৫ হাজার টাকা।

এর আগে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা হয়। সভায় মোট তিনটি প্রস্তাব উপস্থাপন করা কলে কমিটি তাতে অনুমোদন দেয় বলে জানান অতিরিক্ত সচিব ড. আবু সালেহ মোস্তফা কামাল। প্রস্তাবগুলোর মধ্যে আছে—দরিদ্র, অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠি এবং দুর্যোগপ্রবণ এলাকার জনগোষ্ঠীর নিরাপদ খাদ্য সংরক্ষণের জন্য হাউজহোল্ড সাইলো সরবরাহ প্রকল্পের আওতায় ৩ লাখ পারিবারিক সাইলো ক্রয়ের লক্ষ্যে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের নীতিগত অনুমোদন প্রস্তাব। খাদ্য মন্ত্রণালয়ের এ প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

অতিরিক্ত সচিব জানান, ২০২১ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ভার্সন) স্তরের বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণের জন্য ১ হাজার মেট্রিক টন কাগজ কেনার লক্ষ্যে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের নীতিগত প্রস্তাব দেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। কমিটি এতে অনুমোদন দিয়েছে।

‘পল্লী জনপদ নির্মাণ’ শীর্ষক প্রায়োগিক গবেষণা প্রকল্পের সাতটি সাইটের মধ্যে তিনটি সাইটের পূর্ত কাজ বাস্তবায়নে কমিটি ভূতাপেক্ষ অনুমোদন দিয়েছে বলে জানান অতিরিক্ত সচিব।

ঢাকা/হাসনাত/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়