ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চারটি কী গ্যান্ট্রি ক্রেন কিনছে চট্টগ্রাম বন্দর

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৮, ৫ জানুয়ারি ২০২১  
চারটি কী গ্যান্ট্রি ক্রেন কিনছে চট্টগ্রাম বন্দর

চট্টগ্রাম সমুদ্রবন্দর (ফাইল ফটো)

আমদানি-রপ্তানির গতি ত্বরান্বিত করতে চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক) নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন ‘চট্টগ্রাম বন্দরের বিভিন্ন ইয়ার্ড এবং টার্মিনালের জন্য প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট সংগ্রহ’ শীর্ষক প্রকল্পের আওতায় ৪টি কী গ্যান্ট্রি ক্রেন সংগ্রহের উদ্যোগ নিয়েছে। এতে ব্যয় হবে ২৪৮ কোটি ২০ লাখ ৯১ হাজার ৭৪০ টাকা। চীনের সাংহাই জেনহুয়া হেভি ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেড (জেডপিএমসি) ক্রেনগুলো সরবরাহ করবে।

প্রকল্পটি ৯১৪ কোটি ৩৭ লাখ ৯৮ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১৯ সালের ১১ ডিসেম্বর অনুমোদিত হয়। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের জুন পর্যন্ত।

সূত্র জানায়, প্রকল্পের আওতায় চট্টগ্রাম বন্দরের জন্য চারটি কী গ্যান্ট্রি ক্রেন সংগ্রহ করা হবে। প্রকল্পের অনুমোদিত ডিপিপিতে বর্ণিত কাজটি ওটিএম (আইসিটি) দরপত্র পদ্ধতি অনুসরণ করে সম্পাদনের জন্য নির্ধারিত থাকলেও পিপিআর ২০০৮ এর বিধি-৮৪ ক(২) অনুযায়ী হোপের অনুমোদন নিয়ে এক ধাপ দুই খাম দরপত্র পদ্ধতি অনুসরণ করা হয়। এটি ক্রয় পরিকল্পনায় জি-৩ প্যাকেজের অন্তর্ভুক্ত, যার বিপরীতে ২৪০ কোটি টাকার সংস্থান আছে।

ক্রেনগুলো সংগ্রহের লক্ষ্যে ২০২০ সালের ১৬ মার্চ দরপত্র আহ্বান করা হয়। কিন্তু করোনার কারণে দরপত্র খোলার তারিখ কয়েক দফা পরিবর্তন করা হয়। সর্বশেষ ২০২০ সালের ১৫ জুন টেন্ডার খোলার সময় নির্ধারণ করা হয়। চারটি প্রতিষ্ঠান দরপত্র দলিল সংগ্রহ করে।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে—জাপানভিত্তিক মিৎসুই অ্যান্ড মেশিনারি কোম্পানি লিমিটেড, চীনের সাংহাই জেনহু হেভি ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেড, তুরস্কভিত্তিক আইএসআইকে মুসেনডিসলিক লিমিটেড এবং চীনের ডালিয়ান হুয়ারুই হেভি ইন্ডাস্ট্রিজ ইন্টারন্যাশনাল কোম্পানি লিমিটেড।

শুধু সাংহাই জেনহু হেভি ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেড দরপত্রে অংশ নেয়। অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের স্থানীয় প্রতিনিধি ম্যাক্সন পাওয়ার লিমিটেডের প্রতিনিধির সামনে দরপত্র খোলা হয়। মূল্যায়ন কমিটি দরপত্রটি মূল্যায়ন করে। মূল্যায়ন কমিটি দরপত্র দলিলের আলোকে ২০২০ সালের ২৭ জুলাই কারিগরি প্রতিবেদন দাখিল করে, যা ২০২০ সালের ১৭ আগস্ট গৃহীত হয়। কমিটি ২৫ আগস্ট আর্থিক মূল্যায়ন প্রতিবেদন দাখিল করে।

কমিটি তাদের আর্থিক মূল্যায়ন প্রতিবেদনে পিপিআর-২০০৮ এর বিধি ৯৮(১৪) অনুসারে ১ বছরের ওয়ারেন্টি (সংরক্ষণ ও মেরামতসহ), টুলস অ্যান্ড এক্সেসরিজ, প্রয়োজনীয় স্পেয়ার পার্টস, ইন্সটলেশন, টেস্টিং, কমিশনিং, ট্রেনিংসহ ৪টি কী গ্যান্ট্রি ক্রেন সরবরাহ বাবদ মেসার্স সাংহাই জেনহু হেভি ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেডের উদ্ধৃত ২৪৩ কোটি ৫৭ লাখ ৭৭ হাজার টাকায় (ভ্যাট-ট্যাক্স ছাড়া) দরপত্র অনুমোদনের জন্য সুপারিশ করে। এই ৪টি কী গ্যান্ট্রি ক্রেনের দামের সঙ্গে ভ্যাট ও ট্যাক্স যোগ হবে ৪ কোটি ৬৩ লাখ ১৪ হাজার ৭৪০ টাকা। ভ্যাট-ট্যাক্স পরিশোধ করবে চবক। অর্থাৎ ৪টি ক্রেনের মোট দাম পড়বে ২৪৮ কোটি ২০ লাখ ৯১ হাজার ৭৪০ টাকা।

এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে বলে নৌপরিহন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

ঢাকা/হাসনাত/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়