ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জুলাইয়ের আগে করোনা টিকা পাবেন না ৬০ বছরের কম বয়সী মালয়েশিয়ানরা

মোস্তাফা ইমরান রাজু, মালয়েশিয়া || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৩, ১৫ জানুয়ারি ২০২১   আপডেট: ১৫:১৫, ১৫ জানুয়ারি ২০২১
জুলাইয়ের আগে করোনা টিকা পাবেন না ৬০ বছরের কম বয়সী মালয়েশিয়ানরা

করোনাভাইরাস নিয়ন্ত্রণে ফেব্রুয়ারিতেই ফাইজারের টিকা হাতে পাচ্ছে মালয়েশিয়া। তবে ৬০ বছরের কম মালয়েশিয়ানদের এই টিকা পেতে আগামী জুলাই পর্যন্ত অপেক্ষা করতে হবে।

অগ্রাধিকার ভিত্তিতে শুরুতে ফ্রন্টলাইনার, স্বাস্থ্যকর্মী, অসুস্থ ও বয়স্কদের এই টিকা প্রয়োগ করা হবে। ফ্রন্টলাইনার নয় ৬০ বছরের কম বয়সীদের মাঝে টিকা প্রয়োগ করা হবে জুলাই-সেপ্টেম্বরে। দেশটির বিজ্ঞানমন্ত্রী খাইরি জামালউদ্দিন এই তথ্য জানিয়েছেন।

মন্ত্রী বলেন, ‘করোনার এ প্রাদুর্ভাবের মধ্যে সবার আগে সম্মুখযোদ্ধাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। অসুস্থ এবং বয়স্কদের দায়িত্বও আমাদের। সবাইকে ধারাবাহিকভাবে ভ্যাকসিন প্রয়োগ করা হবে। তবে ষাট বছরের নিচে যারা তাদেরকে হয়তো জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময় লেগে যেতে পারে।’

প্রথম ধাপে ফেব্রুয়ারিতে ১৭ লাখ ভ্যাকসিন হাতে পাওয়ার কথা রয়েছে মালয়েশিয়ার। পরে ৫৮ লাখ ও  ৪৩ লাখ ভ্যাকসিন পাওয়ার জন্য  ফাইজারের সঙ্গ চুক্তিবদ্ধ হয়েছে দেশটি। পরিকল্পনা অনুযায়ী এ বছরের মধ্যে সবাইকে করোনা ভ্যাকসিনের আওতায় আনবে মালয়েশিয়া সরকার। তবে সরকারের পক্ষ থেকে এর জন্য সবাইকে ধৈর্য ধরার পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে করোনার ভ্যাকসিন দেরিতে পাওয়ার অভিযোগে সমালোচকদের জবাবে মন্ত্রী বলেন, ‘এটা সত্য যে অনেক দেশ ইতোমধ্যে ভ্যাকসিন দেওয়া শুরু করেছে। আমরাও কিন্তু পিছিয়ে নেই। জাপানের মতো দেশও কিন্তু এখনো ভ্যাকসিন পায়নি। আমরা ভ্যাকসিনের কার্যকারিতা এবং মুল্য নিয়ে নিশ্চিত হয়ে তারপর অর্ডার করেছি।’

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়