ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রাজনীতির ব্যাপক দুর্বৃত্তায়ন হয়েছে: মেজর হাফিজ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৭, ১৬ জানুয়ারি ২০২১  
রাজনীতির ব্যাপক দুর্বৃত্তায়ন হয়েছে: মেজর হাফিজ

রাজনীতির ব্যাপক দুর্বৃত্তায়ন হয়েছে বলে মন্তব‌্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অবসরপ্রাপ্ত) হাফিজ উদ্দিন আহমদ। 

শনিবার (১৬ জানুয়ারি) ধানমন্ডি-২৭ নম্বর 'জিনজিয়ান রেস্টুরেন্টে দেশের মঙ্গল কামনায় দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, রাজনীতির ব্যাপক দুর্বৃত্তায়ন হয়েছে। আগে যারা এলাকায় রাজনীতি করতেন তারা অত্যন্ত সম্মানিত ব্যক্তি। দুর্নীতিও তারা করেননি। বছরের শেষে বাড়ি বাড়ি গিয়ে ত্রাণ বিতরণ করতেন।

বিরোধী দলের সদস‌্যদের মধ‌্যে পারস্পরিক সম্মানবোধ ছিল উল্লেখ করে তিনি বলেন, সংসদে বক্তব্য দিয়ে সন্ধ্যার পর এক সঙ্গে চা খেতেন। এত চমৎকার রাজনীতির পরিবেশটা নষ্ট হয়ে গেল স্বাধীনতা অর্জনের পরপরই। ব্যালট বাক্স হাইজ্যাক করা যায় সেটা স্বাধীন বাংলাদেশ দেখলাম ৭২ সালে। প্রথম জাতীয় নির্বাচনে জাসদের যখন বিজয় অসম্ভাবী তৎকালীন ছাত্রলীগ বাক্স হাইজ্যাক করল। ৭৩ সালের নির্বাচনে জাতীয় সংসদে বিনা প্রতিদ্বন্দ্বীতায় ১৬ জন নির্বাচতি হয়ে গেলে। এসব জিনিস আমাদের স্বাধীনতার অব‌্যবহিত পরে যারা ক্ষমতায় এসেছে তারা শিখিয়ে গেছে।

মেজর হাফিজ বলেন, এই যে রাজনীতির দুর্বৃত্তায়ন হলো এখন পর্যন্ত অন্ধকার সুড়ঙ্গের পথে এগিয়ে চলেছি। টানেলের নিচে আলোর রেখা দেখতে পাচ্ছি না। তবে কি এভাবেই চলবে? 

শনিবারের পৌরসভা নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, নিশ্চিত থাকুন কাল পত্রিকায় দেখতে পাবেন বিরোধীদল বিশেষ করে বিএনপির প্রার্থীরা কেউ ভোট কেন্দ্রে যেতে পারেননি। তারা কেউ এজেন্ট দিতে পারেনি। যেখানে সাহস করে এজেন্ট দিয়েছে মারধর করে বের করে দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘এখনকার ট্রেন্ড হলো- যে মার খায় সেই আসামি হয়। আমি ছয়বার নির্বাচিত হয়েছি। গত তিন বার নির্বাচনে নিজের ভোট দিতে পারিনি। আমার বাসা পুলিশ ও আওয়ামী লীগের মাস্তান বাহিনী ঘিরে রেখেছে। বাসা থেকে বের হতে দেয়নি। এই হলো বিরোধীদলের রাজনৈতিক কর্মীদের বর্তমান অবস্থা। শাসক দলের কর্মকাণ্ড সম্পর্কে আর বলার কিছু নেই।’

তিনি বলেন, ‘১৯৭১ সালে যুদ্ধ ছিল গণতন্ত্রের জন্য যুদ্ধ। আজ গণতন্ত্র দেশ থেকে বিলীন হয়ে গেছে। আমরা একটি পুলিশী রাষ্ট্রের নাগরিক হয়ে বসে আছি।’

দোয়া মাহফিলে ছিলেন, গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরানসহ আরো অনেকে। 

ঢাকা/সাওন/এসএন 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়