ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্রথম ধাপে ৪ হাজার ৮০০ ভায়াল করোনার টিকা যাচ্ছে বাগেরহাটে

বাগেরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৮, ২৫ জানুয়ারি ২০২১  
প্রথম ধাপে ৪ হাজার ৮০০ ভায়াল করোনার টিকা যাচ্ছে বাগেরহাটে

ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত করোনাভাইরাস প্রতিরোধে ৫০ লাখ ডোজ টিকা বাংলাদেশে এসে পৌঁছেছে। 

প্রথম ধাপে পাওয়া এই টিকা দুয়েকদিনের মধ্যে সব জেলায় পাঠানো হবে। এই ধাপে বাগেরহাট জেলায় পাঠানো হবে চার হাজার ৮০০ ভায়াল (বোতল) টিকা। যা দিয়ে প্রায় ৪৮ হাজার মানুষকে টিকা দেওয়া যাবে। 

টিকা সংরক্ষণ ও দেওয়ার জন্য সব ধরনের প্রস্তুতিও সম্পূর্ণ করা হয়েছে বলে জানিয়েছেন বাগেরহাটের সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির। 

তিনি বলেন, ‘সোমবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক চিঠিতে আমরা নিশ্চিত হয়েছি যে, প্রথম ধাপে বাগেরহাট জেলায় চার হাজার ৮০০ ভায়াল টিকা পাঠানো হবে। এই টিকা জেলা শহর ও উপজেলা গুলোতে সরবরাহ করা হবে। টিকা সংরক্ষণের জন্য আমাদের পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে। সিরাম ইনস্টিটিউটের এই টিকা ২ থেকে ৮ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় আইএলআর ফ্রিজে সংরক্ষণ করা যাবে। বাগেরহাট স্বাস্থ্য বিভাগের সাড়ে সাত লক্ষ ডোজ টিকা রাখার সক্ষমতা রয়েছে।’

সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির বলেন, ‘সরকারি নির্দেশনা অনুযায়ী প্রথধাপে সরকারি-বেসরকারি স্বাস্থ্যকর্মী, জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, মুক্তিযোদ্ধা, গণমাধ্যমকর্মী, নির্বাচিত জনপ্রতিনিধি, পুলিশ সদস্য, পয়ঃনিস্কাশনকর্মীসহ বিভিন্ন পেশাজীবীদের করোনা টিকা প্রদান করা হবে।’ 

তিনি আরও বলেন, ‘বাগেরহাটে এ ধরনের প্রায় ১৫ হাজার মানুষ রয়েছে। আমরা ইতোমধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো ছক অনুযায়ী প্রয়োজনীয় তথ্য দিয়ে তালিকা তৈরি শুরু করেছি। দুয়েকদিনের মধ্যে পাঠিয়ে দেওয়া হবে।’ 

টিকা প্রদানের জন্য বাগেরহাট সদর হাসপাতালে আটটি, সিভিল সার্জনের কার্যালয়ে একটি, আট উপজেলায় দুটি করে, ৭৫টি ইউনিয়নে একটি করে মোট ১০২টি টিম প্রস্তুত করা হয়েছে। 

প্রতিটি টিমে টিকাদানে অভিজ্ঞ দুজন স্বাস্থ্যকর্মী ও চার জন স্বেচ্ছাসেবক রয়েছে। এছাড়া টিকা গ্রহণের পরে তাৎক্ষণিক কোনো সমস্যা হলে সমাধানের জন্য সাত সদস‌্যের অ‌্যাডভান্স ইভেন্টস ফলোয়িং ইমুউনাইজেশন ম্যানেজমেন্ট (এইএফআই) টিম গঠন করা হয়েছে।

এসব কমিটির লোকদের দুয়েকদিনের মধ্যে প্রশিক্ষণ প্রদান করা হবে। সরকারি নির্দেশনা অনুযায়ী প্রথমধাপের টিকাগুলো হাসপাতালে দেওয়া হবে বলে জানান সিভিল সার্জন ডা. কেএম হুমায়ুন কবির।

টুটুল/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়