ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কবুতরের বিরুদ্ধে মামলা!

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৪, ২১ এপ্রিল ২০২১   আপডেট: ২০:০৮, ২১ এপ্রিল ২০২১
কবুতরের বিরুদ্ধে মামলা!

মানুষের এক দেশ থেকে অন্য দেশে যেতে অনুমতির প্রয়োজন হয়। কিন্তু পাখির ক্ষেত্রে এর প্রয়োজন নেই। অবাধে চলাচল করে তারা। কিন্তু সীমানা লঙ্ঘন করায় এবার এক কবুতরের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে।

সম্প্রতি পাকিস্তান থেকে ভারতের সীমানায় প্রবেশ করে একটি কবুতর। পাঞ্জাবের রোরানওয়ালা চেকপোস্টে সেই কবুতরটি আটক করে ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)। তাদের দাবি, এই কবুতর গুপ্তচরের কাজে ব্যবহার হচ্ছিল। কারণ তার পায়ে এক টুকরো কাগজও বাঁধা ছিল।

এ বিষয়ে আইনানুক ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে বিএসএফ। এরপর কবুতরটিকে পুলিশের কাছে হস্তাস্তর করেছে তারা। বুধবার (২১ এপ্রিল) এ বিষয়ে একটি মামলা দায়ের হয়েছে বলে জানা গেছে। পাশাপাশি কবুতরের পায়ে বাঁধা কাগজে লেখা সাংকেতিক ভাষার অর্থ উদ্ধারের চেষ্টা চালাচ্ছে পুলিশ। কবুতরটিকে খানগড় খানায় রাখা হয়েছে।

থানার দায়িত্বরত পুলিশ কর্মকর্তা ধ্রুব দনিয়া বলেন, ‘যেহেতু কবুতর একটি পাখি। আমার মনে হয় না, কবুতরের বিরুদ্ধে মামলা করার কোনো নিয়ম আছে। আমাদের আইন বিশেষজ্ঞদের বিষয়টি জানিয়ে মতামত চেয়েছি।’

তবে এমন ঘটনা এবার প্রথম নয়। গত বছর জম্মু-কাশ্মিরের কঠুয়া জেলার পাকিস্তানের সীমান্তবর্তী অঞ্চলে একটি কবুতর ধরা পড়ে। তখনো ধারণা করা হয়, গুপ্তচরবৃত্তির জন্য কবুতরটি ব্যবহার হচ্ছিল।

ঢাকা/মারুফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়