ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শুরু হয়েছে ফ্রিল্যান্সিং নিয়ে বিশেষ প্রতিযোগিতা

প্রকাশিত: ১৫:৩১, ২ মে ২০২১   আপডেট: ১৫:৩২, ২ মে ২০২১
শুরু হয়েছে ফ্রিল্যান্সিং নিয়ে বিশেষ প্রতিযোগিতা

বাংলাদেশে এই প্রথম শুরু হয়েছে ফ্রিল্যান্সিং নিয়ে একটি বিশেষ প্রতিযোগিতা– ফ্রিল্যান্সিং ইনোভেশন কনটেস্ট ২০২১। প্রতিযোগিতাটি আয়োজন করেছে কোডার্সট্রাস্ট বাংলাদেশ, সহযোগিতা করছে উইমেন’স স্কিল ডেভেলপমেন্ট ফর ফ্রিল্যান্স মার্কেটপ্লেস। প্রতিযোগিতাটির শেষে বিজয়ী পাবেন এক লাখ টাকার পুরস্কার।

ক্যারিয়ার হিসেবে মুক্তপেশা বা ফ্রিল্যান্সিং এখন অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। বাংলাদেশে প্রতি বছর হাজার হাজার ফ্রিল্যান্সার তৈরি হচ্ছে, তারা অনেক বেশি আয় করছে ও বিদেশি মুদ্রা দেশে নিয়ে আসছে এবং দেশের উন্নয়নে ভূমিকা রাখছে। এছাড়া ফ্রিল্যান্সারদের আয়ের জন্য বর্তমানে দেশীয় মার্কেটপ্লেসও রয়েছে। এসব মার্কেট প্লেসে দেশীয় বিভিন্ন প্রতিষ্ঠানের কাজ পাওয়ার সুবিধা রয়েছে।

কিন্তু এটাও দেখা যাচ্ছে যে, অনেকেই ফ্রিল্যান্সার হিসেবে নিজেদের ক্যারিয়ার শুরু করার চেষ্টা করেও সফলতা পাচ্ছে না, বিভিন্ন সমস্যা ও বাঁধার সম্মুখীন হয়ে তারা ব্যর্থ হচ্ছে। এ সমস্ত সমস্যার সমাধান যদি হাতের কাছে পাওয়া যেত বা বাঁধা অতিক্রমের উপায়গুলো নিয়ে যদি উদ্যোক্তারা উদ্ভাবনী ব্যবসায়িক ধারণা নিয়ে আসতে পারতেন, তাহলে লাখ লাখ ফ্রিল্যান্সাররা সেবা পেয়ে যেমন উপকৃত হবে, সেই সঙ্গে অসীম সম্ভাবনাময় এই খাতে বাংলাদেশ আরও এগিয়ে যাবে।

‘ফ্রিল্যান্সিং ইনোভেশন কনটেস্ট ২০২১’ প্রতিযোগিতার মাধ্যমে ফ্রিল্যান্সারদের কোনো একটি নির্দিষ্ট সমস্যা চিহ্নিত করে ও তার সমাধানে ব্যবসায়িক প্রস্তাবনা আহবান করা হয়েছে। অংশগ্রহণকারীগণের ব্যবসায়িক প্রস্তাবনা থেকে বেছে নেয়া হবে এমন একটি পরিকল্পনা, যার বাস্তবায়ন হলে বাংলাদেশে ফ্রিল্যান্সিং ইন্ডাষ্ট্রি পৌছে যাবে সফলতার অনন্য চূঁড়ায়। প্রতিযোগিতাটির বিষয়ে আরও বিস্তারিত জানতে ও অংশগ্রহণ করতে ভিজিট:
https://coderstrustbd.com/freelancinginnovation
 

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়