ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

যশোরে ২ জনের করোনার ভারতীয় ধরন শনাক্ত

নিজস্ব প্রতিবেদক, যশোর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪২, ৮ মে ২০২১   আপডেট: ১৭:৫০, ৮ মে ২০২১
যশোরে ২ জনের করোনার ভারতীয় ধরন শনাক্ত

যশোরে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকা ভারত থেকে আসা দুইজনের শরীরে করোনাভাইরাসের ভারতীয় ধরনের অস্তিত্ব পাওয়া গেছে।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জোনাম সেন্টারের পিসিআর ল্যাবে পরীক্ষার পর এ তথ্য নিশ্চিত করেছেন সহযোগী পরিচালক প্রফেসর ড. মো. ইকবাল কবীর জাহিদ। 

ড. মো. ইকবাল কবীর জাহিদ বলেন, তবে এটি ডাবল মিউট্যান্ট নয়। ডাবল মিউট্যান্ট খুব বেশি সংক্রামক। তারপরও এ সংক্রমণরোধে সতর্ক হওয়ার আহ্বান জানান তিনি।

এ অবস্থায় ওই দুই রোগীকে আলাদা করে চিকিৎসা দেওয়ার পাশাপাশি ভারত থেকে ফেরার পথে তাদের  সংস্পর্শে আসা সকল ব্যক্তিকে কোয়ারেন্টিনে নিয়ে নমুনা পরীক্ষার পরামর্শ দিয়েছেন ড. মো. ইকবাল কবীর জাহিদ। 

করোনার প্রাদুর্ভাব রোধে ভারতের সঙ্গে সীমান্ত বন্ধ হয়ে যাওয়ার পর গত ২৬ এপ্রিল থেকে সেখানে আটকেপড়া বাংলাদেশিরা বিশেষ অনুমতি নিয়ে দেশে ফিরছেন। গত ৪ মে পর্যন্ত বেনাপোল স্থলবন্দর দিয়ে ১ হাজার ৫৭৭ জন দেশে ফিরেছেন। যাদের বেনাপোল, যশোর জেলা ও পাশের চার জেলার হোটেল বা বিভিন্ন সরকারি বেসরকারি স্থাপনায় কোয়ারেন্টিনে রাখা হয়েছে। 

কোয়ারেন্টিনে থাকা ১৬ জনের নমুনা সংগ্রহ করে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জোনাম সেন্টারের পিসিআর ল্যাবে পরীক্ষায় পাঠানো হয়। এর মধ্যে তিনজনের নমুনা পজেটিভ এসেছে। এ তিনজনের মধ্যে দুইজনের ভারতীয় ধরনের অস্তিত্ব মিলেছে।

রিটন/বকুল 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়