ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আজ বিশ্ব মেডিটেশন দিবস

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১২, ২১ মে ২০২১   আপডেট: ১৩:২৩, ২১ মে ২০২১
আজ বিশ্ব মেডিটেশন দিবস

মনের সার্বজনীন ব্যায়াম হচ্ছে মেডিটেশন। যে কোনো বয়সের মানুষ প্রতিদিনই এটি চর্চা করতে পারেন। মেডিটেশনের নিয়মিত অনুশীলন জাগিয়ে তোলে মানুষের ভেতরের ইতিবাচক সত্ত্বা ও শুভ শক্তিকে।  

বিশ্ব মেডিটেশন দিবস আজ। ব্রিটিশ নাগরিক উইল উইলিয়ামস এর পৌরহিত্যে আন্তর্জাতিকভাবে ২১ মে দিবসটি পালিত হচ্ছে। এবারে দিবসটির প্রতিপাদ্য ‘নিয়মিত মেডিটেশন, সুস্থ সফল সুখী জীবন’।

প্রথমবারের মতো বাংলাদেশেও দিবসটি উদযাপনের উদ্যোগ নিয়েছে কোয়ান্টাম ফাউন্ডেশন।  

কর্মসূচি অনুযায়ী আজ (শুক্রবার) ফাউন্ডেশনের সেল, প্রিসেল, শাখা, সেন্টারসহ দুই শতাধিক ইউনিটে সাংগঠনিকভাবে এবং ঘরে ঘরে ব্যক্তিগতভাবে মেডিটেশনে অংশ নিচ্ছেন বিভিন্ন শ্রেণি-পেশা ও বয়সের মানুষ। তারা সকাল সাড়ে ৯টা থেকে আনুষ্ঠানিক মেডিটেশন শুরু করেছেন।

কোয়ান্টাম ফাউন্ডেশনের ওয়েবসাইট থেকে জানা যায়, বিশ্বের ৫০ কোটি মানুষ এখন নিয়মিত মেডিটেশন করে। ব্যস্ত জীবনের ওয়ার্ক স্ট্রেস, হতাশা ও বিষণ্ণতা কাটিয়ে উঠে সফল ও তৃপ্ত জীবনের জন্য নিয়মিত মেডিটেশনের সমকক্ষ বিকল্প নেই, এ বাস্তবভিত্তিক ধারণা থেকে উন্নত  বিশ্বে মেডিটেশন কার্যক্রম এখন মূল ধারার চর্চার বিষয়। হার্ভার্ড, ইয়েল, এমআইটি, অক্সফোর্ড,  স্ট্যানফোর্ডের মত নামজাদা বিশ্ববিদ্যালয়গুলোতে স্ট্রেস ম্যানেজমেন্ট ও হ্যাপিনেস কারিকুলামকে সামনে রেখে এ সম্পর্কিত বিভিন্ন কোর্স চালু আছে ।

এ করোনাকালে অনেক পরামর্শ বা প্রটোকলই নানাভাবে বদলেছে ক্রমশ নিজেকে পরিবর্তন করা ভাইরাসটির মতোই, তবে একটি বিষয় অপরিবর্তিত এ ভাইরাসে আক্রান্ত হলেও ইমিউন (রোগ প্রতিরোধ ক্ষমতা) সিস্টেম ভালো থাকলে দ্রুত সুস্থ হয়ে ওঠা যায় এবং এতে ধ্যান (মেডিটেশন) অর্জিত মনোবল সহায়ক শক্তি হিসেবে কাজ করে।

দেহের ব্যায়াম যে জরুরি সেটা নিয়ে এখন আর কারো কোনো দ্বিমত নেই। শরীরেরই মতো মনের ব্যায়ামও যে খুব জরুরি। নিয়মিত মেডিটেশন চর্চায় মনের রাগ, ক্ষোভ, দুঃখ, হতাশা, টেনশন, স্ট্রেস বা মানসিক চাপ দূর হয়। 

ঢাকা/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়