ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চাচার শরীরের কঙ্কাল দিয়ে গিটার!

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২১, ২৪ মে ২০২১  
চাচার শরীরের কঙ্কাল দিয়ে গিটার!

মৃত চাচার শরীরের হাড় দিয়ে গিটার বানিয়ে সকলকে তাক লাগিয়ে দিলেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার বাসিন্দা প্রিন্স মিডনাইট। পেশায় তিনি একজন গিটারবাদক। মূলত হেভি মেটাল সংগীতচর্চা করেন। হেভি মেটাল সংগীতে তার যাত্রা শুরু হয়েছিল চাচা ফিলিপের হাত ধরে। তিনিও ছিলেন হেভি মেটাল মিউজিকের ভক্ত। এমনকি গিটার বাজিয়েছেন বেশ কিছু রক গানে।

জন্মস্থান গ্রিসে প্রায় ২০ বছর আগে একটি গাড়ি দুর্ঘটনায় মারা যান ফিলিপ। মৃত্যুপূর্বের ইচ্ছা অনুযায়ী তার মরদেহ দান করা হয়েছিল স্থানীয় একটি মেডিক্যাল কলেজে। সেখানেই তার দেহের অস্থি-কঙ্কাল প্রায় দুই দশক ধরে ব্যবহার করেছেন চিকিৎসাবিজ্ঞানের শিক্ষার্থীরা। তবে কিছুদিন আগে কলেজ কর্তৃপক্ষ প্রিন্স মিডনাইটকে জানায় যে, ফিলিপের দেহাবশেষ আর তাদের প্রয়োজন নেই। বক্সে করে পাঠিয়ে দেয় ফিলিপের কঙ্কাল।

চাচার সেই কঙ্কাল নতুন করে সমাধিস্থ না করার সিদ্ধান্ত নেন প্রিন্স। বরং পরিকল্পনা করেন চাচাকে শ্রদ্ধা জানিয়েই তার দেহাবশেষ দিয়ে তৈরি করবেন বাদ্যযন্ত্র। যেমন ভাবনা, তেমনই কাজ। কিনে আনেন পিক-আপ, ভলিউম নব, ফ্রেটবোর্ড, ইলেকট্রনিক সার্কিট এবং স্ট্রিং। আর গিটারের কাঠের চেহারার স্থানে জায়গা করে নেয় মৃত কাকার পাঁজর, মেরুদণ্ড এবং কোমরের হাড়।

চাচার কঙ্কাল দিয়ে তৈরি এই গিটার দিয়েই বর্তমানে প্রতিদিন সংগীতচর্চা করেন প্রিন্স। এটি বাজিয়ে সম্প্রতি তিনি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করেন। ওই ভিডিও এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

এ প্রসঙ্গে প্রিন্স বলেন, ‘চাচার কঙ্কাল দিয়ে ইলেকট্রিক গিটার তৈরি বেশ চ্যালেঞ্জিং ছিল। আমি এটা করার জন্য অনেক রিসার্চ করেছি। এ ধরনের গিটার কেউ এখনো তৈরি করেনি। এটা করতে পেরে আমি দারুণ খুশি। চাচা ফিলিপকে এভাবে শ্রদ্ধা জানাতে পেরে আমি গর্বিত। তার জীবনকে আমি এই গিটারে প্রতিদিন উদযাপন করছি।’

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়