ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দেশেই ক্যানসারের উন্নত চিকিৎসা

ডা. মো. নাজমুল হক মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৭, ৩০ মে ২০২১   আপডেট: ১২:২৩, ৩০ মে ২০২১
দেশেই ক্যানসারের উন্নত চিকিৎসা

মলদ্বারে বা পায়ুপথে কারও যদি ক্যানসার হয়, তাহলে এর চিকিৎসা কী? মলদ্বারে ক্যানসার হলে কী বেঁচে থাকা সম্ভব? ক্যানসার হলে কী পেটে স্থায়ীভাবে ব্যাগ লাগিয়ে নিতে হবে? এর আধুনিক চিকিৎসা কী আমাদের দেশে হয়? অনেকের মনেই এমন হাজারও প্রশ্ন রয়েছে।

মলদ্বারে যদি কারও ক্যানসার হয়, সেটা যদি পায়ুপথ থেকে কিছুটা উপরে থাকে সেক্ষেত্রে পেটে স্থায়ীভাবে ব্যাগ লাগানোর প্রয়োজন হয় না। আজকাল আমরা আধুনিকভাবে বিভিন্ন স্ট্যাপলার ডিভাইসের মাধ্যমে অপারেশন করে থাকি। মলদ্বার থেকে সামান্য কিছু ওপরে যদি ক্যানসারটি থাকে এবং মলদ্বারের স্ফিঙ্কটার মাসলকে যদি ইনভলভ না করে সেক্ষেত্রে পেটে স্থায়ীভাবে ব্যাগ না লাগিয়েও এর অপারেশন করা যায়।

মলদ্বারে ক্যানসারের চিকিৎসায় আমরা সার্জনরা মেডিকেল অনকোলজিস্ট, রেডিওলজিস্ট এবং প্যাথলজিস্টের সমন্বয়ে মাল্টি ডিসিপ্লিনারি টিম গঠনের মাধ্যমে সিদ্ধান্ত নিয়ে থাকি- সার্জারি আগে করব, না-কি আগে থেরাপিটা করব? উন্নত বিশ্বের মতোই আমাদের দেশে ক্যানসারের চিকিৎসা করা হয়। এটি যে শুধুমাত্র সার্জনরা করবে, এমন নয়। ক্যানসারের চিকিৎসার পাশাপাশি এর পরে বা আগে থেরাপিরও প্রয়োজন হয়। কাজেই ক্যানসারের সঠিক চিকিৎসার জন্য সঠিক পরিকল্পনা জরুরি। 

ক্যানসারের চিকিৎসার জন্য অনেকেই মনে করে থাকেন, বিদেশে যাওয়া প্রয়োজন। তবে আপনি যদি বিদেশে চিকিৎসা নেন, ক্যানসার পরবর্তী সময়ে রোগীর যে ফলোআপের প্রয়োজন, তা অনেক ক্ষেত্রেই সম্ভব হয় না। যেমন- করোনা দুর্যোগে উন্নত বিশ্বে কিন্তু ক্যানসারের চিকিৎসা বন্ধ ছিল; কিন্তু আমরা যথাযথ ব্যবস্থা নিয়ে, জীবনের ঝুঁকি সত্ত্বেও ক্যানসারের চিকিৎসা অব্যাহত রেখেছি। আমরা রোগীদের ছেড়ে যাইনি। ক্যানসারের চিকিৎসা দেশে করালে, আপনি উন্নত বিশ্বের মতো আধুনিক চিকিৎসাও পাচ্ছেন, আবার পরবর্তী সময়ে ফলোআপও পাচ্ছেন। মাল্টি ডিসিপ্লিনারি টিমের মাধ্যমে আমরা উন্নত বিশ্বের মতোই চিকিৎসা দিচ্ছি। আর এতে করে পেটে স্থায়ীভাবে ব্যাগ না লাগিয়েও কিন্তু রেকটামের চিকিৎসা সম্ভব।

আপনারা দেশেই ল্যাপারস্কোপির মাধ্যমে চিকিৎসা পাবেন। তবে ক্যানসারটি প্রাথমিক অবস্থায় থাকা অবস্থায় যদি রোগী চিকিৎসা করান, তাহলে এটি আউটকাম বা সফলতা অনেক বেশি। কিন্তু ক্যানসারটি যদি দীর্ঘদিন থাকে, আপনার শরীরের বিভিন্ন অংশে জড়িয়ে যায়, সেক্ষেত্রে এটির চিকিৎসা জটিল হয়ে যায়।

ক্যানসার হয়ে গেলেই যে আপনি মরে যাবেন, এ থেকে বেঁচে থাকার সম্ভাবনা নাই, বা স্বাভাবিক কাজকর্ম করতে পারবেন না- সেটিও কিন্তু ঠিক নয়। আমরা দেখছি, রেকটামের অপারেশন করার পর রোগীরা স্বাভাবিক জীবনযাপন করছেন। অনেক অবিবাহিত মেয়েদের ক্যানসার অপারেশন করার পর বিয়ে হয়েছে, সন্তান হয়েছে। পুরুষ রোগীদের ক্ষেত্রেও বিয়ে হয়েছে, সন্তান হয়েছে। তারা স্বাভাবিক জীবনযাপন করতে পারছেন। চাকরি করতে পারছেন। কাজেই অহেতুক ভয় পাবেন না। কারও যদি রেকটামে ক্যানসার হয়, পেটে স্থায়ীভাবে পেটে ব্যাগ লাগানোর প্রয়োজনও হয়ে থাকে; সেক্ষেত্রেও কিন্তু স্বাভাবিক জীবনযাপন বাধাগ্রস্ত হয় না।

অনেকেই ভয় পান। যদি দেখা যায় এনালক্যানালে বা মলদ্বারের নীচের অংশে ক্যানসার হয়েছে, পেটে স্থায়ীভাবে ব্যাগ লাগিয়ে দিতে হচ্ছে। অনেকে এটি ভেবে বিভিন্ন রকমের অপচিকিৎসা নেন বা বসে থাকেন। তখন দেখা যায়- কিছুদিন পরে যখন ওই রোগী আমাদের কাছে আসেন, ততদিনে ক্যানসারটি চর্তুদিকে ছড়িয়ে যায়। পৃথিবীতে অনেক রোগী রয়েছেন, যারা কোলস্টমি ব্যাগ নিয়েও স্বাভাবিক জীবনযাপন করছেন, গোসল করছেন, ঘর-সংসার করছেন। কাজেই রেকটামের ক্যানসার নিয়ে আপনি ভয় পাবেন না। আমরা দক্ষ মাল্টি ডিসিপ্লিনারি টিমের মাধ্যমে উন্নত বিশ্বের মতো সব ধরনের আধুনিক চিকিৎসায় এই করোনা দুর্যোগের সময়েও কাজ করে যাচ্ছি। আপনাদের পাশে আছি।

লেখক: জেনারেল ও কোলো রেকটাল সার্জন
সহযোগী অধ্যাপক, ঢাকা মেডিকেল কলেজ
www.drnazmulhoque.com

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়