ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

অনিয়মিত ঋতুচক্রের কারণও করোনা

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৭, ৩০ মে ২০২১   আপডেট: ১৯:১১, ৩০ মে ২০২১
অনিয়মিত ঋতুচক্রের কারণও করোনা

করোনায় আক্রান্ত হলে কত ধরনের উপসর্গ বা শারীরিক সমস্যা দেখা দিতে পারে তা আন্দাজ করা ক্রমেই যেন মুশকিল হয়ে দাঁড়াচ্ছে। প্রতিনিয়ত ভাইরাসটির নতুন তথ্য সামনে আসছে। আর এবার জানা গেল, নারীদের অনিয়মিত ঋতুচক্রের কারণও নাকি করোনাভাইরাস। শুধু তাই নয়, করোনাকালীন মানসিক চাপ এবং উদ্বেগ নারীদের অনিয়মিত ঋতুচক্রের বড় কারণ। 

করোনা মহামারির এই সময়ে ভারতে নারীরা অনিয়মিত মাসিক সমস্যায় ভুগছেন বলে ওঠে এসেছে নতুন একটি গবেষণায়। লকডাউনে প্রতিদিনের মানসিক চাপ ও উদ্বেগ নারীদের মাসিক অনিয়মিত করছে বলে এ গবেষণায় জানা গেছে।

দিল্লি, মুম্বাই, হায়দরাবাদ, বেঙ্গালুরু এবং কলকাতার ১৮ থেকে ৩৫ বছর বয়সী পাঁচ হাজার নারীর ওপর গবেষণাটি পরিচালনা করেছে এভারটিন নামক একটি প্রতিষ্ঠান।

গবেষণায় জানা যায়, ৪১ শতাংশের বেশি নারী অস্বাভাবিকভাবে অনিয়মিত মাসিক সমস্যায় ভুগেছেন। গবেষণায় অংশগ্রহণকারী ১৩ শতাংশ নারী করোনায় আক্রান্ত ছিলেন।

৬৪.৫ শতাংশের বেশি নারী জানিয়েছেন, করোনাকালে তাদের মানসিক চাপ ও উদ্বেগের মাত্রায় প্রভাব ফেলেছে, যা এত বেশি সংখ্যক নারীদের দুটি মাসিকের ব্যবধানে অনিয়মের সম্ভাব্য কারণ হতে পারে।

গবেষণায় অংশগ্রহণকারীর ৩৪.২ শতাংশ বা এক তৃতীয়াংশেরও বেশি জানিয়েছেন, তারা মাসিকের তীব্রতার পরিবর্তন লক্ষ্য করেছেন। ২০ শতাংশ নারী বলেছেন, কোভিডের সময় কমপক্ষে একবার তাদের মাসিক হয়নি।

২৯.২ শতাংশ নারীর দাবি, মহামারির সময় তাদের মাসিক স্বাভাবিকের চেয়ে বেশি যন্ত্রণাদায়ক হয়েছে। অন্যদিকে ২৮.৮ শতাংশ নারী বলেছেন, মাসিকের সময় রক্তে অস্বাভাবিক পরিমাণ ক্লট লক্ষ্য করেছেন।

নতুন এই গবেষণা প্রসঙ্গে এভারটিনের প্রধান নির্বাহী চিরাগ প্যান বলেন, ‘সাধারণত আমাদের সমাজে নারীদের মাসিকের বিষয়টি প্রায়শই উপেক্ষা করা হয়। মাসিকের ওপর করোনার প্রভাব নিয়ে বিজ্ঞানীমহলের গবেষণা করার প্রয়োজন রয়েছে। কোভিড-১৯ এর এই সময়ে ভারত এবং বিশ্বব্যাপী নারীদের মাসিক স্বাস্থ্যের বিষয়ে ব্যাপক আকারে গবেষণা জরুরি।’

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়