ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভারতে আরও ভয়ঙ্কর হতে পারে বর্ষা: গবেষণা

প্রকাশিত: ২২:১৭, ৬ জুন ২০২১   আপডেট: ২২:২২, ৬ জুন ২০২১
ভারতে আরও ভয়ঙ্কর হতে পারে বর্ষা: গবেষণা

বৈশ্বিক উষ্ণতা বাড়ায় ভারতের জলবায়ুর বড় ধরনের পরিবর্তন হচ্ছে। দেশটিতে বর্ষাকাল আরও শক্তিশালী ও বিশৃঙ্খল হয়ে উঠছে- বিজ্ঞানীদের দীর্ঘদিনের এ ধারণাকে আরও  দৃঢ় করেছে সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে প্রকাশিত নতুন একটি গবেষণা। 

যুক্তরাষ্ট্রের ব্রাউন ইউনিভার্সিটির আর্থ, এনভায়রনমেন্ট অ্যান্ড প্ল্যানেটারি সায়েন্সেসের অধ্যাপক স্টিভেন ক্লেমেন্সের নেতৃত্বে পরিচালিত এই গবেষণায় বলা হয়েছে, বৈশ্বিক উষ্ণতা ভারতের বর্ষা মৌসুমকে আগামী দিনে আরো বেশি বৃষ্টিপ্রবণ ও বিপজ্জনক করে তুলবে। গত ১০ লাখ বছরের জলবায়ু পরিবর্তনের তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞানীরা এ তথ্য জানিয়েছেন। সাগরের ভূস্তর খনন করে ২০০ মিটার গভীরের মাটির নমুনা থেকে গত ১০ লাখ বছরের জলবায়ু পরিবর্তনের তথ্য সংগ্রহ করেছেন গবেষক দলটি।

অধ্যাপক ক্লেমেন্স বলেন, ‘গত ১০ লাখ বছরের তথ্য বিশ্লেষণ করে আমরা দেখেছি, বায়ুমণ্ডলে কার্বন ডাইঅক্সাইড বেড়ে যাওয়ার পর দক্ষিণ এশিয়ায় বর্ষা মৌসুমে বৃষ্টিপাতের পরিমাণ উল্লেখযোগ্য মাত্রায় বেড়ে যায়। ফলে জলবায়ু মডেলগুলোর যে পূর্বাভাস আমরা এতদিন পেয়ে আসছি, তার সঙ্গে লাখো বছরের প্রবণতা দারুণভাবে মিলে যাচ্ছে। 

গবেষকদের মতে, বৈশ্বিক উষ্ণতা বাড়তে থাকায় ভারতে আগামী সময়ে বর্ষাকাল আসবে আরও বেশি বৃষ্টিপাত এবং বিপজ্জনক রূপ নিয়ে।

কিছুদিন আগে জার্মানির পটসডাম-ইনস্টিটিউট ফর ক্লাইমেট ইম্প্যাক্ট রিসার্চের (পিআইকে) গবেষকরাও একই ধরনের তথ্য প্রকাশ করেছিলেন। বিশ্বের ৩০টি জলবায়ু মডেল তুলনা ও বিশ্লেষণ করে পিআইকের গবেষকরা জানিয়েছিলেন, ভারতে সাম্প্রতিক বর্ষ মৌসুমগুলোতে বৃষ্টির আর ক্ষতির পরিমাণ বেড়ে গেছে। কিন্তু ভবিষ্যতের যে ঝুঁকি তারা দেখতে পাচ্ছেন, তা হতে পারে বিপর্যয়কর। এই শক্তিশালী পরিবর্তন কেবল কৃষিকাজে নয় এবং জনমানুষের জীবন ব্যবস্থায় সমস্যা তৈরি করবে।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়