ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘গ্লোবাল ইন্স্যুরেন্সের শ্রম আইন লঙ্ঘন’ 

নাজমুল ইসলাম ফারুক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৫, ১৬ জুন ২০২১  
‘গ্লোবাল ইন্স্যুরেন্সের শ্রম আইন লঙ্ঘন’ 

পুঁজিবাজারে তালিকাভুক্ত গ্লোবাল ইন্স্যুরেন্স করোনাকালীন সময়ে মুনাফা করলেও কর্মীদের জন্য কোনো ধরনের কার্যকর গ্রাচুইটি তহবিল গঠন করতে পারেনি। এই তহবিল গঠন না করে কর্মীদের ঠকানোর মাধ্যমে কোম্পানিটি শ্রম আইন লঙ্ঘন করছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

কোম্পানির কর্মকর্তারা জানান, কোম্পানিতে যারা দীর্ঘদিন ধরে চাকরি করে অবসরে যাচ্ছে বা চাকরি ছেড়ে যাচ্ছে তাদের নিরাশ হতে হয়েছে।  যদি গ্রাচুইটি তহবিল কার্যকর থাকতো তাহলে এমনটি হতো না। 

গ্লোবাল ইন্স্যুরেন্সের কোম্পানি সচিব ফারুক হোসেন বলেন, কোম্পানির গ্রাচুইটি তহবিল করা হয়েছে।  তবে এটি কার্যকর নয়।  গিগগিরই কার্যকর করা হবে।

এদিকে গ্রাচুইটি সুবিধা না থাকায় কোম্পানির নিরীক্ষকও আপত্তি জানিছেন। নিরীক্ষক বলেন, কোম্পানিটি ২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরেও কর্মীদের জন্য গ্রাচুইটি তহবিল চালু করতে পারেনি। এছাড়া কোম্পানিটি ওয়ার্কাস প্রফিট পার্টিসিপেশন ফান্ডেও কোনো অর্থ জমা দেয়নি।  এছাড়া কোম্পানিতে ১১৫ জন এজেন্ট কাজ করলেও ১০৫ জনের লাইসেন্স নবায়ন করা হয়েছে।  বাকি ১০ জনের লাইসেন্স বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) কাছ থেকে নবায়ন করা হয়নি বলে জানিয়েছেন নিরীক্ষক।

বিশ্লেষকরা বলছেন, গ্রাচুইটি হলো একজন চাকরিজীবীর কর্মের আর্থিক স্বীকৃতি।  দীর্ঘসময় চাকরি করে একজন মানুষ আর্থিক স্বীকৃত চায়।  সেটা যদি না পায় তার চেয়ে অসম্মানের আর কিছুই হতে পারে না।  কোম্পানি এই সুবিধা কর্মীদের না দিয়ে তাদের অধিকার থেকে বঞ্চিত করার মাধ্যমে শ্রম আইন লঙ্ঘন করছে।

এ সম্পর্কে অ্যাডভোকেট সুমন ভূইয়া বলেন, শ্রম আইনে স্পষ্ট গ্রাচুইটি সুবিধা দেওয়ার কথা বলা আছে।  ফলে প্রতিষ্ঠানের কর্মীরা গ্রাচুইটি তহবিল থেকে আর্থিক সুবিধা পাওয়ার অধিকার রাখে।  কোনো কোম্পানি যদি এর ব্যত্যয় ঘটায় তাহলে কর্মীদের বঞ্চিত করার মাধ্যমে শ্রম আইন লঙ্ঘন করলো প্রতিষ্ঠানটি।

২০০৬ সালের শ্রম আইনের ২ (১০) ধারায় বলা হয়েছে, কোনো প্রতিষ্ঠান বা কারখানায় কর্মরত কারও গ্রাচুইটি পাওয়ার যোগ্যতা হল এক বছর চাকরি।  অর্থাৎ এক বছর চাকরি হলেই তা প্রাপ্য।  তবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে গ্রাচুইটি চালু করতে বা থাকতে হবে।  এক্ষেত্রে প্রতি বছরের জন্য প্রাপ্য গ্রাচুইটি হবে ৩০ দিনের মজুরির সম-পরিমাণ অর্থ।  আর তা হিসাব হবে সর্বশেষ প্রাপ্ত মজুরি হিসেবে।  আর কারও চাকরি ১০ বছর পূর্ণ হলে প্রাপ্য হবে প্রতি পূর্ণ বছরের বিপরীতে ৪৫ দিন হারে মজুরির সম-পরিমাণ অর্থ।  উভয়ক্ষেত্রে গ্রাচুইটির হিসাব হবে-সর্বশেষ প্রাপ্ত মাসিক মূল মজুরি এবং মহার্ঘ ভাতার যোগফল।  আর হিসাবে প্রথম এক বছর পূর্ণ হওয়ার পর ছয় মাসের বেশি হলেই তা এক বছর বলে ধরতে হবে।  আর এক বছর ও ছয় মাসের হিসাব হবে-পূর্ববর্তী ১২ মাসে যথাক্রমে ২৪০ দিন এবং ১২০ দিন (শ্রম আইন, ধারা ১৪)।  এই আইন লঙ্ঘন করলে শাস্তির বিধানও রয়েছে।

আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা গেছে, চলতি বছর জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে কোম্পানির শেয়ারপ্রতি আয় হয়েছে ১.০২ টাকা।  আগের বছর একই সময়ে আয় হয়েছিল ১.০০ টাকা।  অর্থাৎ আগের বছরের একই সময়ের চেয়ে কোম্পানির আয় বেড়েছে।  তবুও কোম্পানি গ্রাচুইটি তহবিল না করে কর্মীদের বঞ্চিত করছে।

গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড পুঁজিবাজারে ২০০৫ সালে তালিকাভুক্ত হয়েছে। কোম্পানির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৪০ কোটি ৫৫ লাখ টাকা।  কোম্পানির শেয়ার সংখ্যা ৪ কোটি ৫ লাখ ৫১ হাজার ৭৬৩টি।  এর মধ্যে কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের কাছে ৩৫.৬৭ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২১.২১ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৪৩.১২ শতাংশ শেয়ার আছে।

/নাজমুল/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়