ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ভাতার টাকা তুলতে পারছেন না সকিনা বেগম

নওগাঁ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৪, ১৬ জুন ২০২১  
ভাতার টাকা তুলতে পারছেন না সকিনা বেগম

নওগাঁর ধামইরহাটে সুবিধাবঞ্চিত নারি-পুরুষের বয়স্ক ভাতা, বিধবা ভাতাসহ প্রতিবন্ধী ভাতার টাকা তুলতে সমস্যায় পড়ছেন অনেকে। দুস্থদের অনেকে লেখাপড়া না-জানার কারণে, আর্থিক সামর্থ না-থাকায় নিজস্ব মোবাইলে নগদ একাউন্ট খুলতে পারছেন না। এদিকে কর্তৃপক্ষের দাবি, হয়রানি এড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বর্তমান সরকার দেশের সুবিধাবঞ্চিত মানুষের কথা ভেবে বয়স্ক ভাতা, বিধবা ভাতাসহ প্রতিবন্ধী ভাতা চালু করে। বিষয়টি ব্যাপক প্রশংসিত হয়। ভাতার টাকা পেয়ে নিজেদের অভাব পূরণ করে দু’বেলা দু’মুঠো খেয়ে-পরে চলতে পারছেন দুস্থ মানুষ। অনেকে ভাতার টাকা কাজে লাগিয়ে সামাজিকভাবে স্বাবলম্বী হয়েছেন। কিন্তু কিছু দুর্নীতিপরায়ণ দালাল শ্রেণীর মানুষের কারণে প্রকৃত দুস্থদের হাতে অনেক সময় ভাতার টাকা পৌঁছায় না। যে কারণে নতুন করে ভাতার টাকা ওঠাতে নিজস্ব মোবাইলে নগদ অ্যাপসে একাউন্ট খোলার কথা বলা হয়। 

ভুক্তভোগীদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা অধিকাংশই অক্ষরজ্ঞানহীন। ফলে অ্যাপস কী জানেন না। অনেকে এতোটাই হতদরিদ্র যে নিজের মোবাইলও নেই। ফলে নিজস্ব সিমকার্ড ব্যবহার এবং মোবাইল সেট কেনা তাদের জন্য প্রায় দুঃস্বপ্ন।

পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দা বৃদ্ধা সকিনা (৬৮) বেগম অভিযোগের সুরে বলেন, ‘ট্যাকার জন্য পনেরো দিন অফিসত ঘোরোছো বা। পিন ভুল হইছে না কি হইছে ট্যাকা পাওনি। মুই বুড়া মানুষ শরীরত জোড় নাই, দৈনিক কি অফিসত যাবা পারো?’

‘মোবাইল কেনা মুই কি পারমু বা? মুই আর টাকা তুলবা যামু না!’ দীর্ঘশ্বাস ছেড়ে বলেন বৃদ্ধা সকিনা বেগম।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা সোহেল রানা অভিযোগের সত্যতা নিশ্চিত করে জানান, এর আগে ব্যাংক থেকে ভাতার টাকা তুলতে গিয়ে দীর্ঘ সময় অপেক্ষাসহ দালালদের খপ্পরে পড়তে হতো। তারা যেনো হয়রানির শিকার না হন এবং ঘড়ে বসেই নিজেদের ভাতার টাকা তুলতে পারেন এ কারণে সরকার নিজস্ব মোবাইলে নগদ একাউন্ট খোলার নির্দেশনা দেয়। সরকারের নির্দেশনা অনুযায়ী নগদ একাউন্টের মাধ্যমে ভাতার টাকা ঘরে ঘরে পৌঁছে দেওয়া হচ্ছে।

অনেক সময় দেখা যায় অনেকে ভুল তথ্য দিয়ে, আবার দেখা যায় অন্য কারো মোবাইল নম্বর দিয়ে একাউন্ট খোলেন। এ সব কারণে অনেকেরই একাউন্ট খোলা নিয়ে সমস্যা দেখা দিয়েছে। সে কারণে তাদের ভাতার টাকা পেতে সমস্যা হচ্ছে। 

অরিন্দম/তারা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়