ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মুক্তিযুদ্ধের সময়কার হ্যান্ডগ্রেনেড উদ্ধার

কুষ্টিয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৯, ১৬ জুন ২০২১  
মুক্তিযুদ্ধের সময়কার হ্যান্ডগ্রেনেড উদ্ধার

কুষ্টিয়ার খোকসায় মুক্তিযোদ্ধার বাড়ি থেকে পরিত্যক্ত অবস্থায় একটি হ্যান্ড গ্রেনেড উদ্ধার করেছে পুলিশ। বুধবার উপজেলার শিমুলিয়া ইউনিয়নের বসোয়া গ্রামের মুক্তিযোদ্ধা মৃত আব্দুর রহিম বিশ্বাসের বাড়ি থেকে এটি উদ্ধার করা হয়।

গ্রেনেডটি মুক্তিযুদ্ধের সময়কার বলে পুলিশ এবং স্থানীয়দের ধারণা করছে।

মুক্তিযোদ্ধা আব্দুর রহিম বিশ্বাসের স্ত্রী রিজিয়া খাতুন জানান, কয়েক মাস আগে বাড়ির উঠানে থাকা একটি শিমুল গাছ বিক্রি করা হয়। গাছটি কাটার সময় শেকড়ের কাছ থেকে শ্রমিকরা হ্যান্ড গ্রেনেডটি উদ্ধার করে। তিনি সেটি মুক্তিযোদ্ধা স্বামীর স্মৃতিচিহ্ন হিসেবে শোয়ার ঘরে রেখে দেন। কিন্তু গ্রেনেডটি রাখার পর তার মনে ভীতি সঞ্চার হলে তিনি বুধবার খোকসা থানায় খবর দেন।

খবর পেয়ে খোকসা থানা পুলিশ গ্রেনেডটি উদ্ধার করে স্থানীয় বসোয়া বাজারের পাশে মাঠের মধ্যে বাঁশ দিয়ে ঘিরে রেখে আসে। সেখানে লাল পতাকা টাঙিয়ে দেয়া হয়।

এ ব্যাপারে খোকসা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ আশিকুর রহমান জানান, ‘হ্যান্ড গ্রেনেডটি ছোট আকৃতির। তাতে মরিচা পড়ে গেছে। তবে পুলিশ প্রাথমিকভাবে এটিকে সক্রিয় হিসেবে বিবেচনায় নিচ্ছে। ইতোমধ্যে ঢাকায় পুলিশের বোমা ডিসপোজাল ইউনিটকে খবর দেয়া হয়েছে। গ্রেনেডটি মুক্তিযুদ্ধের সময়কার হতে পারে।’

স্থানীয় মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান জানান, ওই এলাকায় তাদের অস্থায়ী একটি ক্যাম্প ছিল। ওই সময় মুক্তিযোদ্ধারা এ ধরনের হ্যান্ডগ্রেনেড ব্যবহার করতেন। গ্রেনেডটি স্বাধীনতা যুদ্ধের সময়কার বলে তিনি ধারনা করেছেন।


 

কাঞ্চন কুমার/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়