ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নতুন মহাকাশ স্টেশন নির্মাণে নভোচারী পাঠালো চীন

প্রকাশিত: ১৬:৫৩, ১৭ জুন ২০২১   আপডেট: ১৭:১৬, ১৭ জুন ২০২১
নতুন মহাকাশ স্টেশন নির্মাণে নভোচারী পাঠালো চীন

নতুন মহাকাশ স্টেশন নির্মাণের জন্য তিন নভোচারীকে পৃথিবীর কক্ষপথে পাঠালো চীন। শেনঝু-১২ নামের একটি ক্যাপসুলে তিন নভোচারীকে নিয়ে বৃহস্পতিবার সকালে পৃথিবীর কক্ষপথের দিকে রওনা হয় দীর্ঘকায় একটি মার্চ ২এফ রকেট। বেইজিংয়ের স্থানীয় সময় সকাল ৯টা ২২ মিনিটে গানসু প্রদেশের জিউকুয়ান স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে মহাকাশ যানটি সফলভাবে উৎক্ষেপণ করা হয়।

ঐতিহাসিক এই অভিযানে অংশ নেয়া তিন নভোচারী হলেন নিয়ে হাইশেং (৫৬), লিউ বোমিং (৫৪) ও তাং হংবো (৪৫)। তারা পৃথিবী থেকে ৩৮০ কিলোমিটার ওপরে তিয়ানহে মডিউলে তিন মাস অবস্থান করবেন। সেক্ষেত্রে তা হবে চীনের নভোচারী হিসেবে মহাকাশে দীর্ঘতম সময় অতিবাহিত করার রেকর্ড। নভোচারীরা স্পেস স্টেশনের নির্মাণ এগিয়ে নিতে কাজ করবেন। তিয়ানহে মডিউলে তারা বিভিন্ন প্রযুক্তি ও কারিগরি দিক এবং এর জীবন-রক্ষাকারী ব্যবস্থাগুলো পরীক্ষা করে দেখবেন।

মহাকাশে চীনের স্পেস স্টেশন নির্মাণে যে ১১টি অভিযান পরিচালিত হওয়ার কথা তার মধ্যে এটি তৃতীয়। ১১টির মোট চারটিতে নভোচারী পাঠানোর কথা। চীন তাদের স্পেস স্টেশন নির্মাণ কাজ শুরু করে গত এপ্রিলে সবচেয়ে বড় মডিউল তিয়ানহে উৎক্ষেপণের মধ্য দিয়ে। এরপর আরও দুটি মডিউল যুক্ত করা হবে। তারপরই শেষ হবে স্পেস স্টেশন তৈরির কাজ। ২০২২ সালের মধ্যেই স্টেশনটি কার্যকর হবে বলে মনে করছে চীন।

বর্তমানে পৃথিবীর কক্ষপথে থাকা একমাত্র স্পেস স্টেশন হলো আন্তর্জাতিক মহাকাশ স্টেশন। আন্তর্জাতিক এই মহাকাশ স্টেশনে এখন পর্যন্ত গবেষণার কাজ করেছেন ১৯টি দেশের প্রায় ২০০ জন নভোচারী, তবে এখানে চীনের নভোচারীদের কখনো ঠাঁই হয়নি। মার্কিন রাজনৈতিক আপত্তি এবং আইনী বিধিনিষেধের কারণে চীনা নভোচারীদের জন্য আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের দরজা বন্ধ থাকায় নিজস্ব একটি স্পেস স্টেশন চীনের দীর্ঘদিনের লক্ষ্য ছিল।

ঢাকা/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়