ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন সংশোধন ও উচ্চশিক্ষার ভবিষ্যৎ 

মো. ইমরান চৌধুরী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৯, ১৬ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৬:৪০, ১৬ সেপ্টেম্বর ২০২১
বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন সংশোধন ও উচ্চশিক্ষার ভবিষ্যৎ 

বাংলাদেশে বর্তমানে শতাধিক বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। বিভিন্ন সময় প্রণীত আইনের আওতায় এসব বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। সবশেষ ২০১০ সালে নতুন একটি আইন প্রণয়ন করা হয়; যেখানে বলা হয়েছে- বেসরকারিভাবে বিশ্ববিদ্যালয় স্থাপিত হলে সেখানে উদ্যোক্তাদের সমন্বয়ে স্থাপিত বিশ্ববিদ্যালয়ের নামে একটি ট্রাস্টি বোর্ড গঠন করতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এ প্রণীত আইনটি সংশোধনের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য, কমিশনের সাবেক চেয়ারম্যান ও শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের সমন্বয়ে গঠিত একটি কমিটি কাজ করছে। ইতোমধ্যে এই কমিটি খসড়া তৈরি করেছে যা বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে।

যে খসড়া আইন পত্রিকায় প্রকাশিত হয়েছে সেখানে ট্রাস্টি বোর্ডে ৩৩ জন সদস্য রাখার প্রস্তাব করা হয়েছে যার মধ্যে পাঁচজন শিক্ষাবিদ থাকতে হবে। এ ছাড়া উপাচার্য নিয়োগ সরাসরি সরকারি ব্যবস্থাপনায় হবে। উপাচার্যকে সকল আর্থিক ক্ষমতা দেওয়ার বিধান রাখার কথাও বলা হয়েছে। এসব প্রস্তাবনা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তাদের তাদের স্থাপিত প্রতিষ্ঠানে গুরুত্বহীন করা অথবা বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহকে ধীরে ধীরে বন্ধ করে দেওয়ার মতো একটি নেতিবাচক কার্যক্রমের অংশ হিসেবে ধরা যায়। 

২০১০ সালের বিদ্যমান আইনে ট্রাস্টি বোর্ড/ উদ্যোক্তাদের তেমন কোনো ক্ষমতা দেওয়া হয় নাই। এরপরও ট্রাস্টি বোর্ডের হস্তক্ষেপের মাধ্যমেই সব বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালিত হচ্ছে বলে অভিযোগ এবং গুজব রয়েছে। যেমন উপাচার্যগণ ট্রাস্টি বোর্ডের সিদ্ধান্তের বাইরে কিছু করতে পারেন না, ট্রস্টি বোর্ড বিভিন্নভাবে আর্থিক সুবিধা গ্রহণের চেষ্টা এবং নিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে নানাভাবে হস্তক্ষেপ করে থাকে।  

২০১০ সালে প্রণীত বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনের ভুলের কারণেই এসব অনিয়ম ও অভিযোগের তীর ট্রাস্টি বোর্ডের দিকেই নিক্ষেপ করা হচ্ছে। মূলত বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনা বা স্থাপনের জন্য ট্রাস্টি বোর্ড গঠনের সিদ্ধান্তটি ২০১০ সালের আইনের বড় একটি ভুল ছিল এবং এই ট্রাস্টি বোর্ড গঠনের বিধান রাখার ফলেই এমন সংকট তৈরি হয়েছে। কারণ ট্রাস্টি বোর্ড এমন একটি প্রতিষ্ঠান যেখান থেকে নিয়ম অনুযায়ী কোনো আর্থিক বা অন্যান্য কোনো প্রকার সুবিধা কেউ গ্রহণ করতে পারবে না। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতাদের মধ্যে যারা শিল্পপতি তাদের কথা ভিন্ন হতে পারে, কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপটে সব বেসরকারি বিশ্ববিদ্যালয় শিল্পপতিদের দ্বারা প্রতিষ্ঠিত হয়নি। যারা একটি বিশ্ববিদ্যালয় স্থাপন করতে গিয়ে নিজেদের সর্বোস্ব বিনিয়োগ করেছে, কোটি কোটি টাকা ঋণ নিয়েছে, জীবনের মূল্যবান সময়, মেধা ব্যয় করেছে অথচ তাদের কোনো অধিকার ২০১০ সালের আইনে প্রতিষ্ঠিত হয়নি। ফলে যখন বিশ্ববিদ্যালয় পরিচালনায় ট্রাস্টি বোর্ড কোনো হস্তক্ষেপ করতে যায় তখনই সেটা ২০১০ সালের আইনের চোখে অপরাধ বা আইন পরিপন্থী কাজে পরিণত হয়। ট্রাস্টি বোর্ডের নামে বেশিরভাগ ক্ষেত্রে এরকম অভিযোগ ইউজিসি বা সরকারের নিকট রয়েছে। এসব অভিযোগ বিদ্যমান আইনের ভুলের কারণেই সৃষ্টি হয়েছে। এ রকম একটি ভুল আইনের সংশোধনের মাধ্যমে আবারো ট্রাস্টি বোর্ড ব্যবস্থা বিদ্যমান রেখে ট্রাস্টি বোর্ডের সদস্য ও উদ্যোক্তাদের বিভিন্নভাবে আটকানো বা গুরুত্বহীন করার নানাবিধ প্রচেষ্টামাত্র। এতে আইনের চোখে আরও দ্বিগুণ হারে অভিযোগ ও অপরাধ  বৃদ্ধি পাবে এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো ধীরে ধীরে বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হবে বলে আমি মনে করি।

সত্যিকারে উচ্চশিক্ষার মান উন্নয়নের জন্য বাস্তব অবস্থার নিরিখে আইন প্রণয়ন জরুরী। দেশের প্রাইভেট  শিক্ষা সেক্টরকে মালয়েশিয়া, ভারতের মতো দেশি-বিদেশি শিক্ষক-শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত করার জন্য আইনি ব্যবস্থায় অবারিত সুযোগ সৃষ্টি করতে হবে। যাতে এ খাতেও বিদেশী শ্রমিকদের পাঠানো রেমিটেন্স বা গার্মেন্টস সেক্টরের মতো অর্থনৈতিক বড় প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব হয়। এখানে নেতিবাচক চিন্তা করার কোনো সুযোগ নেই, কারণ সময় এখন বদলেছে। এক সময় ইউজিসি বা সরকার দূরশিক্ষণ বা অনলাইন শিক্ষা কোনোভাবেই সমর্থন করত না। কিন্তু বর্তমানে দূরশিক্ষণ বা অনলাইন শিক্ষা সরাসরি সরকার এবং ইউজিসির আদেশেই পরিচালিত হচ্ছে। এটাই বাস্তবতা। যেখানে অন্যান্য দেশ তাদের শিক্ষা ব্যবস্থাকে সমগ্র পৃথিবীর জন্য উম্মুক্ত করে দিচ্ছে সেখানে আমাদের দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন সংশোধনের মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গন তো দূরে থাক দেশের অভ্যন্তরেই শিক্ষা ব্যবস্থাকে সংকীর্ণ রূপ দানের পায়তারা চলছে।

পাশের দেশ ভারতে তিন পদ্ধতিতে বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপন করা যায়। এক. বিদ্যমান সোসাইটি অ্যাক্টের আওতায়, ২. বিদ্যমান ট্রস্টি আইনের আওতায়, ৩. কোম্পানি রেজিস্ট্রেশন আইনের আওতায়। বিশ্বের অন্যান্য দেশেও কোম্পানি ও সংস্থার আওতায় বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালিত হচ্ছে। একমাত্র বাংলাদেশেই ট্রাস্টি বোর্ড গঠন ব্যাতীত বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপন সম্ভব নয়। কিন্তু কেন? কোম্পানি রেজিস্ট্রেশন বা সংস্থার মাধ্যমে বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনার বিষয়টি আইনে অন্তর্ভূক্ত করা জরুরি। এখানে প্রশ্ন আসতে পারে, ‘কোম্পানি রেজিস্ট্রেশন বা সংস্থা কর্তৃক পরিচালিত হলে উদ্যোক্তাদের আর্থিক অনিয়ম বা স্বেচ্ছাচারিতা বাড়বে।’ মোটেই অনিয়ম বা স্বেচ্ছাচারিতা বাড়বে না। যদি আইনের মধ্যেই উদ্যাক্তাদের নিয়ম মাফিক আর্থিক সুবিধা বা সম্মানী গ্রহণের ব্যবস্থা থাকে তাহলে অনিয়মের প্রশ্নই ওঠে না। তারপরও যদি কেউ অনিয়ম করে সেক্ষেত্রে প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহণের নিশ্চয়ই সুযোগ রয়েছে। 

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনের সংশোধনী এমনভাবেই হওয়া উচিত যাতে কেউ আইনের ফাঁকফোকর দিয়ে অনিয়ম করার সুযোগে না পায় এবং যুগোপযুগী আইনি কাঠামোর মাধ্যমে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো উচ্চশিক্ষার একটি মজবুত প্রতিষ্ঠানে পরিণত হয়। 

বাংলাদেশে স্থাপিত বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে সরকারি কোনো সহায়তা প্রদান করা হয় না। পাবলিক বিশ্ববিদ্যায়গুলোকে প্রতি বছর মোটা অঙ্কের অর্থ বরাদ্দ দেওয়া হয়, যেখানে শিক্ষার্থী প্রতি রাষ্ট্রের খরচ প্রায় তিন থেকে পাঁচ  হাজার মার্কিন ডলার। অন্যদিকে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের পিছনে রাষ্ট্রের কোনো খরচ নাই। কিন্তু একটু লক্ষ্য করলে দেখা যাবে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার মানের খুব বেশি তারতম্য নেই । বাস্তবতা হলো, বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনো ওয়ার্ল্ড র্যাকিংয়ে দেশের পাবলিক বিশ্ববিদ্যালগুলো থেকে এগিয়ে আছে।

কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ইতোমধ্যেই  আন্তর্জাতিক মানের শিক্ষা গবেষণা পরিচালনা শুরু করেছে, সেখানে দেশি বিদেশি শিক্ষক রয়েছে, যা দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে নেই। এসব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বেতন কাঠামো দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের চেয়ে কয়েকগুণ বেশি। অবকাঠামো, ল্যাব ইত্যাদি ক্ষেত্রেও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে এগিয়ে রয়েছে। এসব উন্নয়ন সম্ভব হয়েছে কেবলমাত্র উদ্যোক্তাদের নিরলস ও কঠোর পরিশ্রমের মাধ্যমে। কিন্তু তারপরও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর বিভিন্ন সময় নানা রকম প্রতিবন্ধকতা তৈরি করা হয়েছে।

এখন আমার সবিনয় প্রশ্ন হলো- যে সব উদ্যোক্তা বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যায়লগুলো স্থাপন করেছে তারা যদি এগুলো বন্ধ করে দেয় তাহলে কি সরকার দায়িত্ব নেবে কিনা? অথবা যদি নতুন সংশোধনী আইনের কারণে উদ্যোক্তারা বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ করে দিতে বাধ্য হয় তাহলে এই বিপুলসংখ্যক শিক্ষার্থী কোথায় যাবে? অথবা ভবিষ্যতে যে শিক্ষার্থীরা উচ্চশিক্ষা গ্রহণ করতে আসবে তারা কোথায় উচ্চশিক্ষা গ্রহণ করবে? এর উত্তর হলো, এসব শিক্ষার্থী তখন উচ্চশিক্ষার জন্য পাশের দেশ ভারতে যাবে, মালয়েশিয়া যাবে, নেপালে যাবে, চীনে যাবে। তাতে লাভ কার আর ক্ষতি কার সেটা সহজেই অনুমেয়। যেখানে আশির দশকে মালয়েশিয়া থেকে শিক্ষার্থীরা বাংলাদেশে এসে পড়াশোনা করত সেখানে বর্তমানে বাংলাদেশ থেকে বিপুলসংখ্যক শিক্ষার্থী মালয়েশিয়া গিয়ে পড়ালেখা করে। সরকারের দায়িত্বশীলদের এ ব্যাপারে গভীরভাবে ভেবে দেখা উচিত।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনিয়ম দূর করার জন্য উদ্যোক্তাদের নিয়ে উদ্যোক্তা-বান্ধব আইনের খসড়া প্রণয়ন করা জরুরী। পাশাপাশি ঐ আইনি কাঠামোয় বিশ্ববিদ্যালয় পরিচালিত হয় কিনা সেজন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, সরকার/ নিয়ন্ত্রণ সংস্থার কঠোর তদারকি প্রয়োজন। শুধু আইনি সংশোধনের মাধ্যমে বা উদ্যোক্তাদের হাত-পা বেঁধে আইন প্রণয়নের মাধ্যমে বেসরকারি পর্যায়ে উচ্চশিক্ষার উন্নয়ন ঘটানো যাবে না। এ ক্ষেত্রে উদ্যোক্তা-বান্ধব আইনি কাঠামোর মাধ্যমে প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আর্থিক সক্ষমতার ভিত্তিতে উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের জন্য ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রতিটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে উদ্যোক্তাদের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে  পাঁচ বছর, দশ বছর বা বিশ বছর মেয়াদী শিক্ষা, গবেষণা ও অবকাঠামোগত উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করতে হবে। এক্ষেত্রে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সক্ষমতার ভিত্তিতে কর্ম পরিকল্পনা গ্রহণ করতে হবে। উক্ত কর্ম পরিকল্পনা যথাযথভাবে বাস্তবায়নে নিয়ন্ত্রণাধীন সংস্থা বা সরকারকে ব্যবস্থা গ্রহণ করতে হবে। 

দেশে বেসরকারি পর্যায়ে উচ্চশিক্ষার মান উন্নয়ন, গবেষণাধর্মী ও দক্ষতাভিত্তিক শিক্ষা ব্যবস্থার প্রচলনের জন্য মঞ্জুরী কমিশন ও সরকারকে উদার মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে। প্রথমে দশ থেকে পনেরোটি বিশ্ববিদ্যালয় নিয়ে সরকার/ ইউজিসি ‘প্রাইভেট ইউনিভার্সিটি উন্নয়ন পাইলটিং প্রকল্প’ গ্রহণ করতে পারে। এ ক্ষেত্রে বেসরকারি বিশ্ববিদ্যালয় ৬০ শতাংশ এবং সরকার ৪০ শতাংশ বিনিয়োগের মাধ্যমে প্রকল্প বাস্তবায়ন করা যেতে পারে। অথবা সরকারি বিনিয়োগ সম্ভব না হলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বিনিয়োগে এ ধরনের পাইলটিং প্রকল্প গ্রহণ করা যেতে পারে। প্রকল্পের আওতায় যেসকল কর্মকাণ্ড করা যেতে পারে তা নিম্নে তুলে ধরা হলো: 

১) বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব উন্নয়নের ক্ষেত্রে: 
ক) আন্তর্জাতিক মানের শিক্ষা, শিক্ষক প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন কর্মসূচি খ) অবকাঠামো উন্নয়ন গ) ল্যাবরেটরি স্থাপন, উন্নত যন্ত্রপাতি ক্রয় ও প্রশিক্ষণ ঘ) শিক্ষার্থীদের কর্মসংস্থান তৈরি ও শিল্প কল-কারখানা স্থাপন অথবা শিল্প কারখানার সাথে সম্পর্ক উন্নয়ন ঙ) আন্তর্জাতিক মানের গবেষণা ল্যাব স্থাপন চ) টেকনোলজি উন্নয়ন ছ) নিউ ইনভেনশন এবং উদ্ভাবিত পণ্য বাজারজাত করণ ইত্যাদি।

২) সুপ্রতিষ্ঠিত বেসরকারি বিশ্ববিদ্যালয় সমূহের দেশের প্রতি দায়বদ্ধতা থেকে জাতীয় উন্নয়নের ক্ষেত্রে:
ক) বেসরকারি বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক অঞ্চলসমূহে গবেষণা ল্যাব স্থাপন খ) বেসরকারি বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক অঞ্চলসমূহে প্রথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, কারিগরি পর্যায়ের শিক্ষার্থীদের শিক্ষা ও দক্ষতা উন্নয়নে নির্দিষ্টসংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানকে নিয়ে পরিকল্পনা ও কর্মসূচি প্রণয়ন গ) বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের অঞ্চল ভিত্তিক শিক্ষায় পিছিয়ে পড়া বা শিক্ষা বঞ্চিত শিশু-কিশোরদের শিক্ষা ও দক্ষতা উন্নয়নে কর্মকান্ড পরিচালনার জন্য পরিকল্পনা প্রণয়ন ঘ) বেসরকারি বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক অঞ্চল সমূহে দক্ষতা প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন ইত্যাদি।

যে সব বেসরকারি বিশ্ববিদ্যালয় ইতোমধ্যেই প্রতিষ্ঠিত হয়েছে তারা দেশ ও জাতির কল্যাণের জন্য উল্লেখিত কর্ম পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে ব্যাপক ভূমিকা রাখতে পারে। যাদের এখনো সক্ষমতা হয়নি তারা দীর্ঘমেয়াদী কর্মপরিকল্পনা গ্রহণ করে লক্ষ্যের দিকে এগিয়ে যেতে পারে। সেজন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান বর্তমান আইন যুগোপযোগী করে উল্লেখিত পরিকল্পনাসমূহ অন্তর্ভুক্ত করতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ কোম্পানি রেজিস্ট্রেশন বা সংস্থার আওতায় স্থাপন ও পরিচালনার জন্য আইন সংশোধন করতে হবে। উদ্যোক্তাদের প্রস্তাবের ভিত্তিতে উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ নিয়োগের বিদ্যমান ব্যবস্থা ঠিক রাখতে হবে। অন্যথায় উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ ও উদ্যোক্তাদের মধ্যে বিবাদ-বিরোধিতা লেগেই থাকবে যা শিক্ষার পরিবেশ ব্যাহত করবে। শুধু কঠোর আইন প্রণয়ন করে উদ্যোক্তাদের নিজ হাতে গড়া প্রতিষ্ঠান থেকে দূরে সরিয়ে রেখে বা নিষ্ক্রিয় করে বেসরকারি পর্যায়ে উচ্চশিক্ষার উন্নয়ন কোনোভাবেই সম্ভব নয়।

লেখক: চেয়ারম্যান, বোর্ড অব ট্রাস্টিজ, ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ, বরিশাল
 

হাসান/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়