ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জবিতে রুটিনের জন্য আটকে আছে বাস শিডিউল

জবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০২, ২৬ সেপ্টেম্বর ২০২১  
জবিতে রুটিনের জন্য আটকে আছে বাস শিডিউল

অক্টোবর মাসের প্রথম সপ্তাহ থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের আটকে থাকা সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হতে যাচ্ছে। সশরীরে পরীক্ষার দিনগুলোতেই শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বাসগুলো চলবে। তবে সব বিভাগের পরীক্ষার সময়সূচি না পাওয়ায় বাসের শিডিউল তৈরিতে সময় লাগছে বিশ্ববিদ্যালয় পরিবহণ প্রশাসনের।

রোববার (২৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের পরিবহন প্রশাসক অধ্যাপক আবদুল্লাহ আল মাসুদ এসব তথ্য জানান।

অধ্যাপক আবদুল্লাহ আল মাসুদ বলেন, শুধু পরীক্ষার দিনগুলোতেই চলবে পরিবহন। উদ্দেশ্য যেহেতু পরীক্ষা নেওয়া, তাই এ সিদ্ধান্ত।

বাসের শিডিউল প্রস্তুতির বিষয়ে পরিবহন প্রশাসক বলেন, পরীক্ষার সময়সূচি চূড়ান্ত না হওয়া পর্যন্ত বাসের শিডিউল প্রস্তুত করা যাচ্ছে না। সব বিভাগের চেয়ারম্যানদের কাছে রুটিন চাওয়া হয়েছে। এখন সব বিভাগ থেকে রুটিন না এলে পরে সিডিউল বিপর্যয় হবে। এখন আবার কিছু বিভাগ পরীক্ষার রুটিন পুনরায় সংশোধন করছে। তাই নিশ্চিতভাবে পরীক্ষার রুটিনগুলো পাওয়ার আগে বাসের শিডিউল প্রস্তুত করা যাচ্ছে না।

এর আগে গত ৭ সেপ্টেম্বর উপাচার্যের সঙ্গে ডিন ও চেয়ারম্যানদের একটি বৈঠকে বিভিন্ন বর্ষের আটকে থাকা সেমিস্টার পরীক্ষা আগামী ৭ অক্টোবর থেকে নেওয়ার সিদ্ধান্ত হয়। যদি সার্বিক পরিস্থিতির কারণে সশরীরে পরীক্ষা নেওয়া সম্ভব না হয়, তবে অনলাইনে পরীক্ষা নেওয়া হবে বলেও সভায় সিদ্ধান্ত হয়।

নরসিংদী থেকে নিয়মিত ক্লাস করা তামান্না আক্তার বলেন, পরীক্ষা ৭ তারিখ থেকে শুরু হলে বাস কবে থেকে চালু হবে আর কখন চালু হবে। এখনো না জানালে আমাদের বিকল্প ব্যবস্থা তো নিতে হবে।

মুন্সিগঞ্জ থেকে এসে ক্লাস করা বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী মেহনাজ ফাহিম বলেন, শুনেছি পরীক্ষার সময় বাস চলবে। কিন্তু কবে থেকে আর কখন চলবে, প্রশাসন এখনো কিছু জানায়নি। এমনকি কোনো বিজ্ঞপ্তিও প্রকাশ করেনি। বাস না পেলে পরে যদি পরীক্ষা মিস হয়, তাহলে এর দায়ভার কে নেবে?

এছাড়াও ঢাকার মধ্যে বাস গুলো দুই শিফট করার দাবিও জানাচ্ছেন শিক্ষার্থীরা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ও বিআরটিসির ভাড়া করা বাসে শিক্ষার্থী ঢাকা ও ঢাকার আশেপাশের চারটি জেলায় (নরসিংদী, মুন্সিগঞ্জ, নারায়নগঞ্জ ও কুমিল্লা) যাতায়াত করে। অভিযোগ আছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে বিআরটিসির পুরনো ও রিপেয়ার করা বাসগুলো দেওয়া হয়। এতে প্রায়ই রাস্তায় বাস নষ্ট, চাকায় আগুন লেগে যাওয়াসহ বিভিন্ন ধরনের দুর্ঘটনা ঘটে।

উল্লেখ্য, বাস শিডিউল প্রকাশের পর বাসগুলোর জনবল, গাড়ির সচলতা ইত্যাদি বিষয় তদারকি করে রুটে বাস চলাচল করবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুল।

সৌদিপ/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়