ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইয়াং গ্লোবাল চেঞ্জমেকারস অ্যাওয়ার্ড জিতলেন বাংলাদেশি তরুণ

অন্বয় দেবনাথ, ঢাকা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৩, ২৭ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১১:৫৬, ২৭ সেপ্টেম্বর ২০২১
ইয়াং গ্লোবাল চেঞ্জমেকারস অ্যাওয়ার্ড জিতলেন বাংলাদেশি তরুণ

বাংলাদেশি তরুণ উদ্যোক্তা এবং সায়েন্স বি'র প্রতিষ্ঠাতা মবিন সিকদার ‌‘ওয়াইইএফ গ্লোবাল চেঞ্জমেকার অ্যাওয়ার্ড ২০২১’ জিতেছেন। 

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDGs) অর্জনে অসামান্য অবদান রাখায় রোববার (২৬ সেপ্টেম্বর) রাতে অনলাইনে তাকে এই অ্যাওয়ার্ড দেওয়া হয়।  

বিশ্বের ৪০টি দেশের ৫০০ এর বেশি প্রতিযোগী এই সম্মানসূচক আন্তর্জাতিক অ্যাওয়ার্ডটির জন্য আবেদন করেন। এর মধ্যে বিভিন্ন দেশের ১৪ জন তরুণ চেঞ্জমেকারকে ‘রাইজিং ইমপ্যাক্ট ইয়ুথ' ক্যাটাগরিতে এবং সর্বোচ্চ সম্মাননা হিসেবে ৩ জন চেঞ্জমেকারকে 'Grand Global Jury Commendation' ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড দেওয়া হয়। 

জ্যামাইকা এবং মরক্কোর দুই তরুণের পাশাপাশি একমাত্র বাংলাদেশি হিসেবে সর্বোচ্চ সম্মাননা 'Grand Global Jury Commendation' অ্যাওয়ার্ডটি অর্জন করেন মবিন সিকদার। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ৪র্থ লক্ষ্য 'কোয়ালিটি এডুকেশন' অর্জনে ভূমিকা রেখেছেন তিনি। 

‘সায়েন্স বি’ মূলত বাংলাদেশের সবচেয়ে বড় বিজ্ঞান ভিত্তিক এডুকেশন প্ল্যাটফর্ম। দেশে বিজ্ঞান শিক্ষার প্রসার ও শিক্ষার্থীদের বিজ্ঞান ভীতি দূরীকরণে মবিন সিকদার ২০১৮ সালের ৩১ মে সংগঠনটি প্রতিষ্ঠা করেন। ইতোমধ্যে তার প্রতিষ্ঠিত সংগঠনটি 'ওয়াইএসএসই গ্লোবাল এডুকেশন অ্যাওয়ার্ড' এবং 'বিওয়াইএলসি ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২১' অর্জন করেছে। 

অ্যাওয়ার্ড পাওয়া প্রসঙ্গে অনুভূতি জানতে চাইলে মবিন সিকদার বলেন, যেকোনো ধরনের প্রাপ্তিকে আমি অনেক বড় করে দেখি। এটি আমার প্রথম আন্তর্জাতিক পুরস্কার। যার কারণে খুশির মাত্রাটা অন্য যেকোনো সময়ের চেয়েই অনেক বেশি৷ এই অ্যাওয়ার্ড প্রাপ্তি আমাকে আরও বেশি করে অনুপ্রেরণা দিচ্ছে। 

একেকটা স্টেপ, চ্যালেঞ্জ, অ্যাওয়ার্ড আমাকে মনে করিয়ে দেয় আরও বেশি করে কাজ করতে হবে। যেই স্বপ্ন নিয়ে আমি সায়েন্স বি প্রতিষ্ঠা করেছিলাম, সেই স্বপ্ন পূরণের লক্ষ্যে আমি আরও দৃঢ়ভাবে কর্মকাণ্ড চালিয়ে যাবো। আমার কাজ থেকে অনুপ্রেরণা নিয়ে যেন শিক্ষার্থীরা বিজ্ঞান চর্চায় অংশগ্রহণ করেন, দেশকে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে সাহায্য করেন, সেই প্রত্যাশাই করি, বলেন তিনি।

/মাহি/ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়