ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বাংলাদেশে এলো বিশ্ব পর্যায়ের অফ-গ্রিড এনার্জি ডিস্ট্রিবিউটর এসএইচভি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৬, ২২ জুন ২০২২   আপডেট: ১৬:৪২, ২২ জুন ২০২২
বাংলাদেশে এলো বিশ্ব পর্যায়ের অফ-গ্রিড এনার্জি ডিস্ট্রিবিউটর এসএইচভি

বাংলাদেশের এলপিজি খাতের সবচেয়ে বড় ডিস্ট্রিবিউটরগুলোর অন্যতম পেট্রোম্যাক্স কিনে নিয়েছে বিশ্ব পর্যায়ের অফ-গ্রিড এনার্জি ডিস্ট্রিবিউটর এসএইচভি এনার্জি। এর মাধ্যমে  বাংলাদেশের এলপিজি ইন্ডাস্ট্রিতে প্রবেশ করলো বিশ্বখ্যাত জায়ান্ট প্রতিষ্ঠানটি।

পেট্রোম্যাক্সের পেট্রোম্যাক্স এলপিজি ও পেট্রোম্যাক্স সিলিন্ডারস এখন থেকে পরিচালিত হবে এসএইচভি-এর আন্তর্জাতিক ডিস্ট্রিবিউটর চ্যানেলে।

বুধবার (২২ জুন) এসএইচভি জানিয়েছে, এই ক্রয়ের চুক্তিপত্র স্বাক্ষর ইতিমধ্যেই হয়ে গেছে এবং এ সংক্রান্ত সকল কাজ আগামী কয়েক মাসের মধ্যেই সম্পন্ন হয়ে যাবে বলে আশা করা যাচ্ছে। এই সময়কাল ধরে পেট্রোম্যাক্স আগের মতোই ঢাকা থেকে বর্তমান টিমের সঙ্গে সর্বোচ্চ কর্মদক্ষতা ও গ্রাহক সেবা নিশ্চিত করে তার কার্যক্রম চালিয়ে যাবে। 

এসব বিষয়ে এসএইভি এনার্জির সিইও ব্রাম গ্র্যাবার বলেন, বাংলাদেশের বাজারে প্রবেশ করতে পেরে আমরা খুবই উচ্ছ্বসিত। আমরা পেট্রোম্যাক্স ও সার্বিকভাবে এদেশের এলপিজি ইন্ডাস্ট্রিতে অবদান রাখার ব্যাপারে আশা পোষণ করছি। বাংলাদেশ আমাদের একটি উল্লেখযোগ্য বাজার হতে পারে। এছাড়া বাংলাদেশে যেসকল পরিবেশ দূষণকারী জ্বালানির ব্যবহার চলছে, সেগুলোর বদলে এলপিজির মতো পরিচ্ছন্ন বিকল্প শক্তির ব্যবহার প্রচলন করার সুযোগ রয়েছে এখানে৷

পেট্রোম্যাক্সের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুল আলম বলেন, আমাদের ৪০ বছরের পারিবারিক ব্যবসার গৌরব ও  সুনাম বজায় রেখে, ব্যবসায়িক দিকগুলো বিবেচনা করে আমরা দেশের এলপিজি খাতে প্রবেশ করেছি। আমরা একেবারে প্রাথমিক পর্যায় থেকে এখানে গড়ে তুলেছি এলপিজি ও সিলিন্ডার তৈরির ব্যবসা। অত্যন্ত প্রতিযোগিতাপূর্ণ বাজারে এই ব্যবসাটি গড়ে তোলা হয়েছে মাত্র চার বছর সময়কালের মধ্যে। আমি খুবই উচ্ছ্বসিত ও আশাবাদী যে, এসএইচভি এনার্জি আমাদের দৃষ্টিভঙ্গীকে আরও বিকশিত করবে, নিয়ে যাবে নতুন উচ্চতায়।

প্রসঙ্গত, এসএইচভি এনার্জি হচ্ছে, বিশ্ব পর্যায়ের অফ-গ্রিড এনার্জি যেমন এলপিজি ও এলএনজির প্রধান ডিস্ট্রিবিউটরগুলোর একটি। এটি বায়োফুয়েল ও রিনিউয়েবল এনার্জি নিয়েও কাজ করে। এসএইচভি এনার্জি গ্রাহকদেরকে তেল ও সলিড জ্বালানির পরিবর্তে পরিচ্ছন্ন জ্বালানি বেছে নেয়ার সুযোগ করে দিচ্ছে। এর ফলে কার্বন ইম্প্যাক্ট কম হচ্ছে এবং বায়ুর গুণমান বাড়ছে৷

এসএইচভি এনার্জি পারিবারিক মালিকানার বহুজাতিক কোম্পানি এসএইচভির একটি অংশ। এসএইচভি মূলত কয়েকটি স্পেশালাইজড এনার্জি কোম্পানির সমন্বয়ে গঠিত। এদের ব্র‍্যান্ডগুলো হলো- ক্যালর (যুক্তরাজ্য), ইপ্রাগাজ (তুর্কিয়ে), সুপারগ্যাসব্রাস (ব্রাজিল), পিন্যাকল (মার্কিন যুক্তরাষ্ট্র) এবং এসএইচভি এনার্জি চায়না। এই গ্লোবাল ডিস্ট্রিবিউটর চারটি মহাদেশের ৩০ মিলিয়ন বাণিজ্যিক ও আবাসিক গ্রাহকদেরকে ডিসেন্ট্রালাইজড, লো-কার্বন ও পরিচ্ছন্ন এনার্জি সল্যুশন দিচ্ছে, যারা এনার্জি গ্রিডের বাইরে আছেন।

ঢাকা/হাসান/ফিরোজ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়