ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জিএম কাদেরের বলয় ছেড়ে রওশনে ভিড়ছেন নেতারা, শোডাউন প্রস্তুতি

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪০, ২৬ জুন ২০২২  
জিএম কাদেরের বলয় ছেড়ে রওশনে ভিড়ছেন নেতারা, শোডাউন প্রস্তুতি

দীর্ঘ সাড়ে সাত মাস ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে নিবিড় চিকিৎসায় সুস্থ হয়েছেন সংসদের বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা বেগম রওশন এরশাদ। সোমবার (২৭ জুন) দুপুর দেশে ফিরছেন তিনি। আগামী নির্বাচনে জাতীয় পার্টির হাল ধরছেন, গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে যাচ্ছেন- এমন খবরে দলটির বর্তমান চেয়ারম্যান জিএম কাদেরের বলয় ছেড়ে বেগম রওশন এরশাদের কাছে ভিড়ছেন কাদের ঘনিষ্ঠ সিনিয়র নেতারা। 

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে বিরোধীনেতাকে ব্যাপক শোডাউন করে বরণ করে নেওয়ার প্রস্তুতিও নিয়েছেন তারা। নিজের বলয় থেকে বেরিয়ে বিরোধীনেতার পক্ষে অবস্থান করায় বিপাকে পড়েছেন জিএম কাদের। সিনিয়র নেতাদের অবস্থা দেখে শেষ পর্যন্ত তিনি নিজেই বিরোধীনেতাকে স্বাগত জানাতে নেতাকর্মীদের বিমান বন্দরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। তবে পরিস্থিতি এড়াতে থাইল্যান্ড রয়ে গেছেন দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু।

দলটির ঘনিষ্ঠ সূত্র জানায়, রওশন এরশাদকে সংবর্ধনা দিতে বিমান বন্দরে ব্যাপক শোডাউনের প্রস্তুতি নিয়েছেন রওশন ঘনিষ্ঠ নেতারা। দীর্ঘদিন তার সঙ্গে থাকা সৌদি আরবের সাবেক রাষ্ট্রদূত ও বিরোধীনেতার রাজনৈতিক সচিব গোলাম মসীহ, হুসেইন মুহম্মদ এরশাদ ট্রাস্টের চেয়ারম্যান কাজী মামুনুর রশীদ, জাপার সাবেক ভাইস চেয়ারম্যান ইকবাল হোসেন রাজু, প্রমুখ নেতারা।

গোলাম মসীহ জানান, বিরোধী নেতা সুস্থ হয়ে আমাদের মাঝে ফিরছেন এর চাইতে বড় আনন্দ আর কিছু নেই। দলের নেতাকর্মীরা বিমানবন্দরে তাকে বরণ করে নেবেন। এজন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। দলের নেতাকর্মীসহ দেশবাসীর কাছে তার জন্য দোয়া কামনা করেন তিনি।

বিমানবন্দরে কয়েক হাজার নেতাকর্মীর সমাগম ঘটিয়ে বড় ধরনের শোডাউন করার প্রস্তুতি নিয়েছেন হুসেইন মুহম্মদ এরশাদ ট্রাস্টের চেয়ারম্যান কাজী মামুন। ব্রাহ্মণবাড়িয়া সংসদীয় এলাকার থেকে তার নেতাকর্মীরা বিমানবন্দরে যোগ দেবেন। তিনি দীর্ঘদিন ধরে বেগম রওশন এরশাদের সঙ্গে আছেন। রওশন ঘনিষ্ঠ হওয়ায় জিএম কাদের তাকে দলে রাখেননি।

কাজী মামুন জানান, বিরোধীনেতা ফিরে আসছেন, এজন্য মহান আল্লাহর কাছে শোকরিয়া জানাই। দলের সিনিয়র-জুনিয়র সব নেতাদের এক কাতারে এনে হুসেইন মুহম্মদ এরশাদের জাতীয় পার্টি তার নেতৃত্বে আবার ঘুরে দাঁড়াবে- এটাই আমাদের প্রত্যাশা।

রওশন এরশাদ ঘনিষ্ঠ নেতাকর্মী ছাড়াও নিজ নিজ অনুগত নেতাকর্মীদের নিয়ে শোডাউন করে বিমানবন্দরে স্বাগত জানাবেন জিএম কাদের বলয়ের সিনিয়র নেতারাও। প্রস্তুতির অংশ হিসেবে এসব সিনিয়র নেতা শনিবার দুপুরে বৈঠক করেছেন। আবার কেউ কেউ অনুগত নেতাকর্মীদের নিয়ে যোগ দেবেন বিমান বন্দরের সংবর্ধনায়। এজন্য পৃথক প্রস্তুতিও নিয়েছেন তারা।

জানা গেছে, এক সময়ের রওশন ঘনিষ্ঠ বর্তমান জিএম কাদেরের নেতৃত্বাধীন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান কাজী ফিরোজ রশীদের টিকাটুলি অফিসে বৈঠকে মিলিত হন দলটির শীর্ষ পর্যায়ের নেতারা। বৈঠকে অংশ নেন দলটির আরেক কো চেয়ারম্যান ও সাবেক মহাসচিব এবিএম রুহুল আমীন হাওলাদার, সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরী, ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারি, নুরুল ইসলাম তালুকদার, পনির হোসেন প্রমুখ।

এসময় তারা সিদ্ধান্ত নেন, বেগম রওশন এরশাদ দলের অন্যতম প্রতিষ্ঠাতা। বর্তমান কমিটির প্রধান পৃষ্ঠপোষক। তাই বিমানবন্দরে নেতাকর্মী নিয়ে তারা বিরোধীনেতাকে বরণ করে নেবেন।

কাজী ফিরোজ রশীদ জানান, বিরোধীনেতা দেশে আসছেন। আমরা বিমানবন্দরে যাবো তাকে বরণ করে নিতে। তিনি জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষকই নন, বরং জাতীয় পার্টির অন্যতম প্রতিষ্ঠাতাও।

দলটির আরেক কো-চেয়ারম্যান ও ঢাকা মহানগর দক্ষিণ জাতীয় পার্টির সভাপতি সৈয়দ আবু হোসেন বাবলা তার নির্বাচনী এলাকার কয়েক হাজার নেতাকর্মী নিয়ে বিরোধীনেতাকে স্বাগত জানিয়ে বিমানবন্দরে শোডাউন করবেন। এজন্য রোববার দুপুরে শ্যামপুর দলের নিজস্ব কার্যালয়ে প্রস্তুতি সভা অনুষ্ঠিত করে। এমপির পক্ষে তার একান্ত সচিব সুজন দে, স্থানীয় জাপার সভাপতি কাউছার আহমেদসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মহানগর দক্ষিণ সভাপতি বাবলা রওশনের পক্ষে অবস্থান নিলেও তার সংগঠনের সেক্রেটারি জহিরুল আলম রুবেল নেতাকর্মীদের বিমানবন্দরে যেতে না করছেন বলে অভিযোগ উঠেছে। এমনকি শনিবার অনুষ্ঠিত বাবলার একটি প্রস্তুতি সভায়ও তিনি আসেননি। দলের চেয়ারম্যান জিএম কাদেরের নির্দেশনা না পাওয়ায় তিনি রওশনের শোডাউন প্রস্তুতি সভায় যাননি বলে কর্মীদের জানিয়েছেন।

এদিকে দলের প্রেসিডিয়াম সদস্য ও ঢাকা মহানগর উত্তর জাপা সভাপতি শফিকুল ইসলাম সেন্টু বিরোধীনেতাকে সংবর্ধনা দেওয়ার প্রস্তুতি নিয়েছেন। নেতাকর্মী নিয়ে গাড়ি বহরে শোডাউন করবেন। গাড়ি বহর করে তিনি বিমানবন্দর থেকে বিরোধীনেতাকে বাসায় পৌঁছে দেবেন বলে জানিয়েছেন।

জানা গেছে, দীর্ঘ সাড়ে সাত মাস ধরে ব্যাংককে নিবিড় চিকিৎসাধীন থাকলেও ব্যাপক আলোচনা-সমালোচনার মুখে মাত্র কয়দিন আগে তাকে দেখতে যান জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের ও দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু। দলের নেতৃত্ব ও কর্তৃত্বের টানাপড়েন এ দীর্ঘদিন তাকে দেখতে যাননি বলে অভিযোগ আছে। এমনকি ভাল করে তার খোঁজখবরই নেননি তারা। বরং দীর্ঘদিন চিকিৎসা শেষে তিনি সুস্থ হয়ে দেশে ফেরার প্রস্তুতি নিলে তড়িঘড়ি করে বিরোধীনেতাকে দেখতে যান তারা। নির্বাচনকে সামনে রেখে তাকে ম্যানেজ করতে সেখানে গিয়ে বিরোধীনেতার তোপের মুখে পড়েন তারা। ভাবির মন গলাতে ব্যর্থ হয়ে অবশেষে রোববার দুপুরে দেশে ফিরেন জিএম কাদের। নেতাকর্মীদের বিমানবন্দরে গিয়ে বিরোধীনেতাকে স্বাগত জানানোর আহ্বান জানান।

চিকিৎসা শেষে সোমবার দুপুরে দেশে ফিরবেন বেগম রওশন এরশাদ। তার সঙ্গে রয়েছেন এরশাদপুত্র রাহগির আল মাহে এরশাদ (সাদ) ও পুত্রবধূ মাহিমা এরশাদ। একমাত্র তারাই ব্যাংককের হাসপাতালে বিরোধীনেতাকে দেখাশোনার দায়িত্ব পালন করেন।  

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়