ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চট্টগ্রামে কোরবানির জন্য প্রস্তুত ৭ লাখ ৯১ হাজার পশু

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪২, ২৯ জুন ২০২২   আপডেট: ১৩:০২, ২৯ জুন ২০২২
চট্টগ্রামে কোরবানির জন্য প্রস্তুত ৭ লাখ ৯১ হাজার পশু

চট্টগ্রাম মহানগরী ও জেলার বিভিন্ন উপজেলায় কোরবানির জন্য প্রস্তুত করা হয়েছে ৭ লাখ ৯১ হাজার পশু। এর মধ্যে গরু ৫ লাখ ৩৫ হাজার ৮০৩টি। মহিষ ৬৬ হাজার ২৩৭টি, ছাগল ও ভেড়া ১ লাখ ৮৯ হাজার ৩৬২টি। 

বিভিন্ন ফার্ম ও ব্যক্তি উদ্যোগে এসব পশু লালন-পালন করে কোরবানির জন্য প্রস্তুত করা হয়েছে। আগামী সপ্তাহ থেকেই এসব কোরবানির পশু বাজারে বেচা-বিক্রি শুরু হবে। 

চট্টগ্রাম জেলা প্রাণি সম্পদ কার্যালয় সূত্রে জানা গেছে, চট্টগ্রাম জেলায় প্রাণি সম্পদ বিভাগের নিবন্ধিত গরুর খামার রয়েছে ৮ হাজার ১৭১টি। এর মধ্যে জেলার মীরসরাই, কর্ণফুলী, পটিয়া, সীতাকুণ্ড, ফটিকছড়ি, হাটহাজারী আনোয়ারা ও বাঁশখালী উপজেলার খামারগুলোতে কোরবানির জন্য বেশি পশু লালন-পালন করা হয়েছে। এছাড়া, জেলার অন্যান্য উপজেলাতে বড় খামারের বাইরে ব্যক্তি উদ্যোগে ৩ থেকে ৪টি গরু ছাগল লালন-পালন করে কোরবানির জন্য প্রস্তুত করা হয়েছে। 

বুধবার (২৯ জুন) চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. দেলোয়ার হোসেন রাইজিংবিডিকে জানান, আসন্ন কোরবানিতে পশুর চাহিদা নির্ধারণ করা হয়েছে ৮ লাখ ২১ হাজার। এর বিপরীতে বিভিন্ন খামারে ও ব্যক্তি উদ্যোগে কোররানির পশু প্রস্তুত রয়েছে ৭ লাখ ৯১ হাজার ৫০১টি। ফলে প্রায় ২৯ হাজার ৪৯৯টি পশুর ঘাটতি রয়েছে।

এরপরও পশুর সঙ্কট থাকবে না বলে আশাবাদ ব্যক্ত করে প্রাণিসম্পদ কর্মকর্তা জানান, স্থানীয় পশুর পাশাপাশি দেশের বিভিন্ন স্থান থেকে বিপুল সংখ্যক কোরবানির পশু বেপারীরা চট্টগ্রামের বাজারগুলোতে বিক্রির উদ্দেশ্যে নিয়ে আসেন। এতে স্থানীয় চাহিদা পূরণ হবে।

তবে গত দুই বছর করোনার কারণে কোরবানির কম হলেও এবার এর সংখ্যা বাড়তে পারে বলে স্থানীয় খামারিরা মনে করছেন। চট্টগ্রামের হাটহাজারী উপজেলার গরুর খামারি নিজাম উদ্দিন রাইজিংবিডিকে জানান, এবার কোরবানির জন্য তিনি ৪১টি গরু প্রস্তুত করেছেন। গত বছরের অভিজ্ঞতায় বড় গরুর চাহিদা কম থাকায় এবার ছোট ও মাঝারি সাইজের গরু বেশি সংগ্রহে রেখেছেন বলে জানান এই খামারি।

রেজাউল করিম/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়