ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

বন্যায় ক্ষতিগ্রস্ত ২০০ নারী পাচ্ছেন সহজ শর্তে ঋণ 

হবিগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৮, ২৯ জুন ২০২২  
বন্যায় ক্ষতিগ্রস্ত ২০০ নারী পাচ্ছেন সহজ শর্তে ঋণ 

হবিগঞ্জের একটি আশ্রয়কেন্দ্র

বন্যায় ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের মানুষদের অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরুজ্জীবিত করতে ২০০ নারীকে সহজ শর্তে ৫০ লাখ টাকা ঋণ দিচ্ছে হবিগঞ্জ উন্নয়ন সংস্থা। সরকারের পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) মাধ্যমে উপকারভোগীরা চার শতাংশ সার্ভিস চার্জ দিয়ে এই ঋণের টাকা পরিশোধের জন্য সময় পাবেন আড়াই বছর। 

বানের পানিতে ক্ষতিগ্রস্ত জেলার ৯টি উপজেলার হবিগঞ্জ উন্নয়ন সংস্থার ক্ষুদ্র ঋণ প্রকল্পের সদস্যরা এই সুবিধা পাবেন।

হবিগঞ্জ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মোহাম্মদ শাহীন জানান, পিকেএসএফের ‘লাইভলিহুড রেস্টুরেশন লোন’ (এলআরএল) প্রকল্প থেকে মাত্র ০.৫০ শতাংশ সুদের বিনিময়ে তারা ৫০ লাখ টাকা পেয়েছেন। সংস্থার ক্ষুদ্র ঋণ প্রকল্পের ২০০ সদস্যদের মধ্যে ২৫ হাজার টাকা করে এই ঋণ দেওয়া হবে। ঋণ গ্রহণের ৬ মাসের মধ্যে কিস্তি পরিশোধ করতে হবে না। বরং ২৪ মাসে ৪ শতাংশ সার্ভিস চার্জসহ ২৪টি কিস্তিতে টাকা পরিশোধ করা যাবে।’

তিনি জানান, ৯টি উপজেলার ১৬টি শাখা কার্যালয়ের মাধ্যমে তারা ঋণ বিতরণ করবেন। পিকেএসএফের নির্দেশনা অনুযায়ী ৪ শতাংশের বেশি সার্ভিস চার্জ নেওয়া যাবে না। হবিগঞ্জ উন্নয়ন সংস্থার ১৩২ জন কর্মকর্তা-কর্মচারী এই ঋণ কার্যক্রম বাস্তবায়নে কাজ করবেন। এতে সংস্থার কোনো মুনাফা থাকবে না, বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের অর্থনৈতিক উন্নয়নের জন্য ঋণ কার্যক্রমটি বাস্তবায়ন করা হচ্ছে।

হবিগঞ্জ উন্নয়ন সংস্থার ক্ষুদ্র ঋণ প্রকল্পের সদস্য ও সদর উপজেলার হুরগাঁও গ্রামের বাসিন্দা রেজিয়া খাতুন জানান, তার বসতভিটা বন্যায় তলিয়ে গেছে। এতে লাখ টাকার ক্ষতি হয়েছে। ২৫ হাজার টাকা ঋণ নিয়ে ক্ষতি কিছুটা কাটিয়ে উঠা সম্ভব হবে।

বানিয়াচং উপজেলার টুপিয়াজুরী গ্রামের বাসিন্দা মায়া বেগম বলেন, আমি সহজ শর্তে ২৫ হাজার টাকা ঋণ পাবো বলে হবিগঞ্জ উন্নয়ন সংস্থা জানিয়েছে। এই ঋণ বন্যা পরিস্থিতিতে আমার পরিবারের জন্য আশীর্বাদ হয়ে আসবে।

মামুন চৌধুরী/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়