ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

ঘূর্ণিঝড়ের নাম যে কারণে ‘মোখা’

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৮, ১০ মে ২০২৩   আপডেট: ১৮:৩৮, ১০ মে ২০২৩
ঘূর্ণিঝড়ের নাম যে কারণে ‘মোখা’

ক্রমশ বাড়ছে ঘূর্ণিঝড় ‘মোখা’ নিয়ে আতঙ্ক। আবহাওয়াবিদরা বলছেন, বর্তমানে বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি আজ বুধবার (১০ মে) সন্ধ্য নাগাদ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। 

আর এই ঘূর্ণিঝড়ের নাম হচ্ছে, ‘মোখা’। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় বলছে, আগামী ১৩ মে সন্ধ্যা থেকে ১৪ মে সকালের মধ্যে ঘূর্ণিঝড়টি কক্সবাজারের টেকনাফ ও মিয়ানমারের উপকূলে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড়টি সুপার সাইক্লোনে রূপ নিতে পারে। 

এদিকে এই ঘূর্ণিঝড় নিয়ে অনেকের মনে যেমন ভীতি তৈরি হয়েছে, তেমনি কৌতুহলও তৈরি হয়েছে ঘূর্ণিঝড়টির নাম ‘মোখা’ কেন তা নিয়ে। 

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘মোখা’ নামটি ইয়েমেনের দেওয়া। এবারের ঘূর্ণিঝড়ের আনুষ্ঠানিক নামকরণের দায়িত্ব ছিল ইয়েমেনের। ‘মোখা’ শব্দের আক্ষরিক কোনো অর্থ নেই। ইয়েমেন তাদের বিখ্যাত বন্দর শহর ‘মোখা’র নামে ঘূর্ণিঝড়ের এই নামকরণ করা হয়েছে। এই নামের সঙ্গে সম্পর্ক রয়েছে শহরটির জনপ্রিয় কফিরও।

বিশ্ব আবহাওয়া সংস্থার অধীনে আরব মহাসাগর ও ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে সৃষ্ট ঘূর্ণিঝড়ের নামকরণের জন্য একটি কমিটি রয়েছে। এই কমিটিতে রয়েছে বাংলাদেশ, মিয়ানমার, ভারত, পাকিস্তান, মালদ্বীপ, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ইরান, সৌদি আরব ও ইয়েমেন। ঝড়ের নাম ঠিক করার জন্যে প্রত্যেক দেশ কিছু নাম প্রস্তাব করে। প্যানেল অন ট্রপিকল সাইক্লোন-এর কাছে সেই নামগুলো পেশ করা হয় ও একটি তালিকা তৈরি হয়।

এই ১৩ দেশের সংস্থা এস্কেপ ২০২০ সালেই ১৬৯টি ঘূর্ণিঝড়ের নাম ঠিক করে একটি তালিকা তৈরি করে রেখেছে। সেই তালিকা থেকে এবারের ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয় ‘মোখা’। 

ঘূর্ণিঝড়ের নামের ওই তালিকা থেকেই এর আগের ঘূর্ণিঝড়ের নাম ছিল থাইল্যান্ডের দেওয়া ‘সিত্রাং’। আর এবার ইয়েমেনের দেওয়া নাম ‘মোখা’। এরপরের ঘূর্ণিঝড়টির নাম হবে ‘বিপর্যয়’। এই নামটি বাংলাদেশের দেওয়া।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়