ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কানের ময়লা পরিষ্কারের সঠিক উপায়

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:১৩, ১৬ মে ২০২৩  
কানের ময়লা পরিষ্কারের সঠিক উপায়

কানে অনেক সময় ময়লা বা খৈল জমে। এসব ময়লা সাধারণত পরিষ্কারের প্রয়োজন নেই। এগুলো এমনিতেই বেরিয়ে যায়। এরপরও অনেকে কানের ময়লা পরিষ্কারের জন্য কটনবাড, ক্লিপ, কলম ইত্যাদি ব্যবহার করেন। এসব জিনিস ব্যবহারে কানের ক্ষতি হয়।

কিন্তু এরপরও কান পরিষ্কার করার তাগিদ অনুভব কানের ময়লা পরিষ্কারের সহজ ও সঠিক কৌশল জেনে নিন।

* একটি পাত্রে পরিষ্কার এবং একেবারে হালকা গরম পানি নিন (বেশি গরম বা ঠাণ্ডা পানি কানের ক্ষতি করতে পারে)। চাইলে হালকা গরম পানির সঙ্গে কয়েক ফোঁটা হাইড্রোজেন পারঅক্সাইড নিতে পারেন।

* পাত্রে রাখা হালকা গরম পানি ব্যবহারের জন্য একটি একটি ড্রপার নিন।

* মনে রাখবেন, যে কান পরিষ্কার করবেন তার বিপরীত হাত ব্যবহার করতে হবে। যেমন, ডান কান পরিষ্কার করার জন্য বাম হাত মাথার পিছন দিয়ে ঘুরিয়ে ডান কান সোজা করে উপরের দিকে টেনে ধরতে হবে।

* আপনার কানের ছিদ্রপথে ড্রপার দিয়ে হালকা গরম পানি দিন।

* এরপর মাথা কাত করে কয়েক মিনিট থাকুন। যখন দেখবেন আপনার কানের ভেতরের খইল বা ময়লা বেরিয়ে আসছে, তখন বুঝবেন আপনি পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করেছেন। তবে এই পদ্ধতিতে যদি আপনার মনে হয় আপনি কানে ব্যথা পাচ্ছেন তাহলে জোর করে পদ্ধতিটি অনুসরণ করবেন না। আর যদি এই পদ্ধতিটি কাজ না করে তাহলে কয়েক ঘণ্টা পর আবার পুনরায় শুরু করতে পারেন।

৭. পুরো পদ্ধতিটি শেষ হওয়ার পর কানে কয়েক ফোঁটা অ্যালকোহল দিন (চাইলে পারঅক্সাইডের সঙ্গে মিশিয়ে নিতে পারেন), অতিরিক্ত পানি শুকানের জন্য।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়