ঢাকা     বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৯ ১৪২৭ ||  ২২ জ্বিলহজ্জ ১৪৪১

ঢাকা লিগে পরিবর্তনের হাওয়া

287 || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৫, ২৩ ফেব্রুয়ারি ২০২০  
ঢাকা লিগে পরিবর্তনের হাওয়া

১৫ মার্চ থেকে শুরু হচ্ছে দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে জৌলুসপূর্ণ ও মর্যাদার আসর ঢাকা প্রিমিয়ার লিগ। তবে ঐতিহ্যবাহী এ লিগ এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ব্যাপক পরিবর্তনকে স্বাক্ষী রেখে। পরিবর্তনের হাওয়া এতোটাই বেশি যে ঢাকা লিগ, ঢাকা লিগ থাকবে কিনা সেটাই বড় প্রশ্ন।

১৯৭৪-৭৫ থেকে শুরু হওয়া ঢাকা লিগে কখনোই বিদেশি ক্রিকেটারদের অংশগ্রহণে বাধা ছিল না। আবাহনী, মোহামেডানের মতো ক্লাবে খেলেছেন বিখ্যাত সব ক্রিকেটাররা। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা থেকে জাতীয় দলের ক্রিকেটাররা খেলতে এসেছেন ঢাকা লিগে। এদের মধ্যে অজয় জাদেজা, সনাৎ জয়াসুরিয়া, অর্জুনা রানাতুঙ্গা, ওয়াসিম আকরামের মতো কিংবদন্তিরাও রয়েছে। কিন্তু এবারের আসরে থাকছে না কোনো বিদেশি ক্রিকেটারই।

বলার অপেক্ষা রাখে না, জৌলুসপূর্ণ আসরের সব থেকে বড় আকর্ষণ ছিল বিদেশি ক্রিকেটাররা। কখনো দুজন, কখনো তিনজন আবার কখনো চারজন বিদেশি ক্রিকেটারও এর আগে খেলেছে। সবশেষ কয়েক আসর থেকে একজন করে বিদেশি ক্রিকেটার অংশগ্রহণ করে আসছে। লিস্ট ‘এ’ অনুমোদন পাওয়ার পর থেকে একজন করেই খেলে আসছে। কিন্তু এবার আয়োজকরা বিদেশি ক্রিকেটারদের জন্য দরজায় দিলো তালা।

ক্রিকেটারদের গত বছরের আন্দোলনের অন্যতম দাবি ছিল ঢাকা প্রিমিয়ার লিগে চলবে না ‘প্লেয়ার্স ড্রাফট।’ ক্রিকেটারদের দাবি মেনে নিয়ে প্লেয়ার্স ড্রাফট তুলেও দিয়েছে সিসিডিএম। পাশাপাশি এবার নেই কোনো পুল প্রক্রিয়া। ফলে যেকোনো ক্লাব যেকোনো খেলোয়াড়কে দলে টানতে পারবে।

পরিবর্তন আছে আরও। এবার ঢাকা লিগ হবে ঢাকার বাইরে! মিরপুরে আন্তর্জাতিক সিরিজ চলবে। আবার বিকেএসপির মাঠও রয়েছে ব্যস্ত। ভালো উইকেট নিশ্চিত করতে ঢাকা লিগের প্রথম তিন রাউন্ডের খেলা কক্সবাজার ও চট্টগ্রামে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ক্লাবগুলোর বাড়তি খরচ সম্পূর্ণ বহন করবে বিসিবি।

রোববার মিরপুরে ঢাকা প্রিমিয়ার লিগে অংশগ্রহণকারী ক্লাবগুলোর সঙ্গে বৈঠকে বসেছিলেন বিসিবি পরিচালক ও সিসিডিএমের চেয়ারম্যান কাজী ইনাম। বৈঠক শেষে তিনি বলেন, ‘এ বছরের ঢাকা লিগ শুরু হবে ১৫ মার্চ। এর আগে দল বদল হবে ৩, ৪ ও ৫ মার্চ। জাতীয় দলের খেলোয়াড়রা সেই সময়ে থাকবেন সিলেটে। তাদের জন্য সেখানে আলাদা ব্যবস্থা করবে সিসিডিএম।

ভেন্যু নিয়ে কাজী ইনাম বলেন, ‘বিকেএসপি ও মিরপুরের মাঠ না পাওয়ায় এবার প্রথম তিন রাউন্ডের খেলা হবে ঢাকার বাইরে। আমরা যে মানের উইকেট চাচ্ছি তা প্রস্তুত করতে বিকেএসপিতে এক মাস সময় লাগবে। এ কারণে লিগ ঢাকার বাইরে শুরু হবে। ক্লাবগুলোর সকল খরচ আমরা বহন করবো।’


ঢাকা/ইয়াসিন/কামরুল

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  

সর্বশেষ

পাঠকপ্রিয়