ঢাকা, বুধবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ডাবল সেঞ্চুরিতে সৌম্যর ইতিহাস

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২৩ ৪:২৭:০৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-২৪ ১২:৩২:২৯ পিএম

ক্রীড়া প্রতিবেদক: এমন একটি দিনের অপেক্ষায় ছিলেন ক্রিকেটপ্রেমিরা। বাংলাদেশের কোনো ব্যাটসম্যান একদিনের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করবেন সেই স্বপ্ন বুনতেন তারা।

রকিবুল হাসান প্রিমিয়ার লিগের ১৯০ রান করার পর বিশ্বাস জন্মেছিল অচিরেই কোনো ব্যাটসম্যান তাকে ছাড়িয়ে যাবেন। কিন্তু প্রিমিয়ার লিগের দুই আসর কিংবা আন্তর্জাতিক মঞ্চে এমন কীর্তি গড়তে পারছিলেন না কেউ।  মুমিনুল আয়ারল্যান্ডে ১৮২ রান করে আশা জাগিয়েছিলেন গত বছর। কিন্তু তিনিও পারেননি।

দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটালেন সৌম্য সরকার। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটে সৌম্য তুলে নিলেন ডাবল সেঞ্চুরি। আবাহনীর জার্সিতে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে ১৪৯ বলে সৌম্য পৌঁছে যান দ্বিশতকে। ১৪ চার ও ১৬ ছক্কা আসে তার ডাবল সেঞ্চুরির ইনিংসে।

বিস্ফোরক ইনিংস খেলে পৌঁছান সেঞ্চুরিতে।  ৭৮ বলে পেয়ে যান তিন অঙ্কের স্বাদ। ৭৬ বলে তার রান ছিল ৯০। পরের দুই বলে চার-ছক্কা হাঁকিয়ে সৌম্য পেয়ে যান লিগে নিজের দ্বিতীয় সেঞ্চুরি। এর আগে ৫২ বলে তুলে নেন ফিফটি। হাফ সেঞ্চুরি থেকে সেঞ্চুরিতে যেতে খেলেছেন মাত্র ২৬ বল! ৮ চার ও ৮ ছক্কা হাঁকিয়েছেন সেঞ্চুরি করতে।

আগের ম্যাচে সেঞ্চুরি তুলে থেমে গিয়েছিলেন ১০৬ রানে। আজ তাকে থামাতে পারেনি কেউ। ২৮তম ওভারে মিনহাজুল আবেদীনকে তিনটি ছক্কা হাঁকান সৌম্য। ১১ ছক্কা হাঁকিয়ে সৌম্য স্পর্শ করেন নিজের পুরোনো রেকর্ড। লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের ব্যাটসম্যানের এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার যৌথ রেকর্ড মাশরাফি বিন মুর্তজা, সৌম্য ও সাইফ হাসান দখলে ছিল এতদিন। ২৯তম ওভারের তৃতীয় বলে তাইজুলকে ছক্কা মেরে নতুন রেকর্ড গড়েন সৌম্য।

সেঞ্চুরির পর দেড়শতে পৌঁছান আরও ২৬ বল খেলে।  মাঝে হাঁকান আরও ৪টি ছক্কা।  এরপর ধীরে ধীরে এগিয়ে যান ডাবল সেঞ্চুরির দিকে।  কিছুটা ধীরস্থির হয়ে শটস খেলা কমিয়ে দেন।  নিয়ন্ত্রিত শটসে এক-দুই রান নিয়ে এগিয়ে যান মাইলফলকের দিকে।  দেড়শর পর কোনো ছক্কা মারেননি।  চার মেরেছেন ছয়টি।  ৪৬তম ওভারের প্রথম বলে আসে মাহেন্দ্রক্ষণ।  ইমতিয়াজ হোসেনের বল সোজা ব্যাটে খেলে সৌম্য বল পাঠান বাউন্ডারিতে। ১৯৬ থেকে সৌম্য পৌঁছে যান ২০০ রানে।

পুরো বিকেএসপিতে করতালি। আবাহনীর ড্রেসিং রুম থেকে বেরিয়ে এসেছিলেন অধিনায়ক মাশরাফি, কোচ খালেদ মাহমুদ সুজন।  ব্যাট উঁচিয়ে অভিনন্দনের জবাব দেন এ সৌম্য।   ছক্কার বৃষ্টি নামানো সৌম্য দলকে জিতিয়ে দেন ছক্কা মেরে।  ১৬ ছক্কা নিয়ে যৌথভাবে এখন টপ তিনে বাঁহাতি ব্যাটসম্যান।  ১৬টি করে ছক্কা আছে রোহিত শর্মা, এবি ডি ভিলিয়ার্স ও ক্রিস গেইলের।

১৫৩ বলে ২০৮ রান নিয়ে সৌম্য সাজঘরে ফেরেন বীরবেশে। নামের পাশে ১৪ চার ও ১৬ ছক্কা নিয়ে ফেরেন ড্রেসিং রুমে। প্রিমিয়ার লিগের শুরুতে রান পাচ্ছিলেন কিন্তু বড় করতে পারছিলেন না।  মাঝপথে ফর্ম হারান। কিন্তু শেষ দুই ইনিংসে সৌম্য ফিরেছেন স্বরূপে। তার স্বরূপে ফেরা মানেই জাতীয় দলের বাড়তি পাওয়া।

লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের সর্বোচ্চ ইনিংস:
২০৮ (১৫৩) – সৌম্য সরকার, আবাহনী-শেখ জামাল, বিকেএসপি, ২০১৯

১৯০ (১৩৮)- রকিবুল হাসান, মোহামেডান-আবাহনী, বিকেএসপি, ২০১৭

১৮২ (১৩৩)- মুমিনুল হক, বাংলাদেশ ‘এ’-আয়ারল্যান্ড ‘এ’, ডাবলিন, ২০১৮

১৫৭ (১২৫)-তামিম ইকবাল, মোহামেডান-কলাবাগান, বিকেএসপি,২০১৭

১৫৫ (১২৭)- মেহরাব হোসেন, ঢাকা বিভাগ-খুলনা বিভাগ, ঢাকা, ২০১৭

লিস্ট ‘এ’ ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কা:
২৩- ডি’আর্চি শর্ট ২৫৭ (১৪৮), ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া-কুইন্সল্যান্ড, সিডনি, ২০১৮

১৭- গেরি স্নাইমান ১৯৬ (১১৩), নামিবিয়া-সংযুক্ত আরব আমিরাত, উইন্ডহক, ২০০৭

১৬- রোহিত শর্মা ২০৯ (১৫৮), ভারত-অস্ট্রেলিয়া, বেঙ্গালুরু, ২০১৩

১৬- এবি ডি ভিলিয়ার্স ১৪৯ (৪৪), দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ, জোহানেসবার্গ, ২০১৫

১৬- ক্রিস গেইল ২১৫ (১৪৭), ওয়েস্ট ইন্ডিজ-জিম্বাবুয়ে, ক্যানবেরা, ২০১৫

১৬- সৌম্য সরকার ২০৮* (১৫৩), আবাহনী-শেখ জামাল, বিকেএসপি, ২০১৯

১৫- শেন ওয়াটসন ১৮৫ (৯৬), অস্ট্রেলিয়া-বাংলাদেশ, ঢাকা, ২০১১

১৫- রায়ান টেন ডেসকাট ১৮০ (৯৮), এসেক্স-স্কটল্যান্ড, চেমসফোর্ড, ২০১৩

১৫- বেন স্টোকস ১৫১ (৮৬), ইংল্যান্ড লায়ন্স- দক্ষিণ আফ্রিকা ‘এ’, প্রিটোরিয়া, ২০১৫।




রাইজিংবিডি/ঢাকা/২৩ এপ্রিল ২০১৯/ইয়াসিন

ইউটিউব সাবস্ক্রাইব করুন