ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বন‌্যায় পানিবন্দি পৌনে ১০ লাখ পরিবার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৭, ১১ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বন‌্যায় পানিবন্দি পৌনে ১০ লাখ পরিবার

বন‌্যায় পানিবন্দি মানুষ (ফাইল ফটো)

দেশের ৩৩টি জেলার ১৬৫টি উপজেলায় বন্যায় পানিবন্দি হয়েছে ৯ লাখ ৭৪ হাজার ৩১৩টি পরিবার। ক্ষতিগ্রস্ত হয়েছেন ৫৪ লাখ ৫১ হাজার ৫৮৬ জন। বন‌্যায় এ পর্যন্ত মারা গেছেন ৪১ জন।

মঙ্গলবার (১১ আগস্ট) সরকারের তথ্য বিবরণীতে এসব তথ‌্য জানানো হয়েছে।

তথ‌্য বিবরণীতে আরো জানানো হয়, বন্যাকবলিত জেলাগুলোতে আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে ১ হাজার ২৯৫টি। আশ্রয় নিয়েছেন ৪০ হাজার ৩৬০ জন। আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে ৬৭ হাজার ৪০৮টি গবাদি পশু। বন্যাকবলিত জেলাগুলোতে মেডিক‌্যাল টিম গঠন করা হয়েছে ৮২৪টি এবং বর্তমানে চালু আছে ২৫৮টি।

৩৩ জেলায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে মানবিক সহায়তা হিসেবে বিতরণের জন্য এ পর্যন্ত ১৯ হাজার ৫১০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। বিতরণ করা হয়েছে ১১ হাজার ৭৫০ মেট্রিক টন চাল। ১০ আগস্ট পর্যন্ত নগদ বরাদ্দ দেওয়া হয়েছে ৪ কোটি ২৭ লাখ টাকা। এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ২ কোটি ৭৮ লাখ ৩০ হাজার ৭০০ টাকা।

শিশুখাদ‌্যের জন‌্য বরাদ্দ দেওয়া হয়েছে ১ কোটি ৫৪ লাখ টাকা এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ৯১ লাখ ১৩ হাজার ৮৫৬ টাকা। গোখাদ‌্যের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৩ কোটি ৩০ লাখ টাকা এবং বিতরণ করা হয়েছে ১ কোটি ৭৮ লাখ ১৪ হাজার টাকা। শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দেওয়া হয়েছে ১ লাখ ৬৮ হাজার এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ১ লাখ ৩৭ হাজার ৩৩৬ প্যাকেট।

এছাড়া, ঢেউটিন বরাদ্দ দেওয়া হয়েছে ৪০০ বান্ডিল এবং এ পর্যন্ত বিতরণ করা হয়েছে ১০০ বান্ডিল। গৃহ মঞ্জুরি বাবদ বরাদ্দ দেওয়া হয়েছে ১২ লাখ টাকা এবং বিতরণ করা হয়েছে ৩ লাখ টাকা।

বন্যাকবলিত জেলাগুলো হচ্ছে—ঢাকা, গাজীপুর, টাঙ্গাইল, মানিকগঞ্জ, ফরিদপুর, মুন্সীগঞ্জ, রাজবাড়ী, মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, রাজশাহী, নওগাঁ, নাটোর, সিরাজগঞ্জ, বগুড়া, পাবনা, রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ এবং সুনামগঞ্জ। 

ঢাকা/নঈমুদ্দীন/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়