RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ০২ অক্টোবর ২০২০ ||  আশ্বিন ১৭ ১৪২৭ ||  ১৪ সফর ১৪৪২

‘কনটেম্পোরারি বাংলাদেশি পোয়েট্রি’ সংকলনের প্রকাশনা উৎসব

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৬, ১৫ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘কনটেম্পোরারি বাংলাদেশি পোয়েট্রি’ সংকলনের প্রকাশনা উৎসব

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত হয়েছে বাংলা কবিতার ইংরেজি অনুবাদ ‘কনটেম্পোরারি বাংলাদেশি পোয়েট্রি’-অ্যান্থোলজির প্রকাশনা উৎসব। স্থানীয় সময় শনিবার নিউইয়র্কে বাংলাদেশিদের প্রাণকেন্দ্র জ্যাকসন হাইটস এর বাংলাদেশ প্লাজায় অনুষ্ঠিত উৎসবে কবি, সাহিত্যপ্রেমী ও সুধীজনেরা উপস্থিত ছিলেন।

বাংলা কবিতার ইংরেজি অনুবাদ। যুক্তরাষ্ট্রে এটি সফল হয়েছে ‘শব্দগুচ্ছ’ কবিতা পত্রিকার মাধ্যমে। বাইশ বছর ধরে প্রকাশিত দ্বিভাষিক এই পত্রিকাটি আন্তর্জাতিক খ্যাতিও অর্জন করেছে। এরই ধরাবাহিকতায় পত্রিকা সম্পাদক, কবি হাসানআল আব্দুল্লাহর অনুবাদে এ বছর প্রকাশিত হলো কনটেম্পোরারি বাংলাদেশি পোয়েট্রি। নিউইয়র্ক কালচারাল অ্যাফেয়ার্সের বিশেষ অনুবাদ গ্রান্টে এই গ্রন্থটি প্রকাশ করেছে মূল ধারার দুটি স্মলপ্রেস, ক্রস-কালচারাল কমিউনিকেশন্স ও নিউ ফেরাল প্রেস।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিবি বারকান, প্রোফেসর জন ডিগবি, শিল্পী অনুপ বডুয়া, নাজমুল কাদির, শিল্পী সুব্রত দত্ত, তানভির রাহিম, ফিল্মমেকার অনিন্দ আতিক, ও আনিকা হক প্রমুখ।

অনুষ্ঠান শেষ হয় বাংলাদেশের জাতীয় সঙ্গীত দিয়ে। পরিবেশন করেন শিল্পী মিনি কাদির। ‘শব্দগুচ্ছ’র পক্ষ থেকে মধ্যান্ন ভোজের আয়োজন করা হয়। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন একক সৌবীর ও জীবন জমাদ্দার।  অনুষ্ঠান চলে দুপুর দেড়টা থেকে বিকাল সাড়ে চারটা পর্যন্ত।

‘কনটেম্পোরারি বাংলাদেশি পোয়েট্রি’ গ্রন্থে ৩৮জন কবির ১৪৯টি কবিতা স্থান পেয়েছে। প্রচ্ছদ আর্ট পোলিশ শিল্পী ইয়াসেক ওজোয়োস্কি ও ডিজাইন আল নোমান। উৎসর্গ করা হয়েছে ’৫২ ভাষা আন্দোলনে শহীদদেরকে। অ্যামাজন ডট কম ও স্মল প্রেস ডিস্টিবিউশন ডট কম-এ বইটি পাওয়া যাচ্ছে।


ঢাকা/সাইফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়