ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নিউ ইয়র্কে আরজ আলী মাতুব্বরের জন্মোৎসব

নিউ ইয়র্ক সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩২, ১৩ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিউ ইয়র্কে আরজ আলী মাতুব্বরের জন্মোৎসব

প্রবাসে প্রথম বারের মতো দার্শনিক আরজ আলী মাতুব্বরের জন্মোৎসব উদযাপন করা হবে।

আরজ আলী মাতুব্বরের ১১৯তম জন্মদিন উপলক্ষে ১৭ ডিসেম্বর সন্ধ্যায় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজা মিলনায়তনে তার জীবন ও কর্ম নিয়ে মুক্ত আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে অংশ নেবেন অধ‌্যাপক মতলুব আলী, লেখক আহমাদ মাযহার এবং কমিউনিটি অ্যাক্টিভিস্ট জাকির হোসেন বাচ্চু। এ আলোচনা সভার আয়োজন করেছে জন্মোৎসব উদযাপন পরিষদ, নিউইয়র্ক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক ডিন মতলুব আলী বলেন, বিজ্ঞানমনস্কতা ও মুক্তচিন্তার ওপর ভিত্তি করে গড়ে ওঠা আরজ আলী মাতুব্বরের দর্শন এবং তার জীবনাচরণ আগামী প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। অনেকে ঠিকভাবে না জেনে তার দর্শনকে ভুলভাবে ব্যাখ্যা করে থাকেন। এজন্যই তাকে নিয়ে বেশি বেশি আয়োজন হওয়া প্রযোজন। এই আয়োজন তার সম্পর্কে ভুল কিছুটা হলেও দূর করবে।

জন্মোৎসব উদযাপন পরিষদের সমন্বয়ক তোফাজ্জল লিটন বলেন, অনুষ্ঠানে প্রথমে তিনজন বক্তা আরজ আলী মাতুব্বরের দর্শন ও তার জীবন সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করবেন। তারপর সবাই প্রশ্ন করে বা কারো প্রশ্নের উত্তর দিয়ে আলোচনায় অংশ নিতে পারবেন।

এই আয়োজনে যুক্ত হতে বা জানতে অ্যাক্টিভিস্ট মুজাহিদ আনসারী, মুক্তধারার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বিশ্বজিৎ সাহা, বাংলাদেশের গণজাগরণ মঞ্চের প্রতিষ্ঠাতা সংগঠক সৈয়দ জাকির আহমেদ রনি এবং সাংবাদিক সঞ্জীবন সরকার ও মাহবুব রহমানের সঙ্গে যোগাযোগ করা যাবে।

আরজ আলী মাতুব্বর ১৯০০সালের ১৭ ডিসেম্বর বরিশালে জন্মগ্রহণ করেন। তিনি দার্শনিক, মানবতাবাদী, চিন্তাবিদ এবং লেখক ছিলেন। তিনি নিজের চেষ্টা ও সাধনায় বিজ্ঞান, ইতিহাস, ধর্ম ও দর্শনসহ বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করেন। তার লেখা বইয়ের মধ্যে আছে- সত্যের সন্ধানে (১৯৭৩), সৃষ্টির রহস্য (১৯৭৭), অনুমান (১৯৮৩), স্মরণিকা (১৯৮২) ও ম্যাকগ্লেসান চুলা (১৯৫০)।

আরজ আলী মাতুব্বরের লেখায় উঠে এসেছে ধর্ম, জগৎ ও জীবন সম্পর্কে নানামুখী জিজ্ঞাসা । তিনি তার অর্জিত সম্পদ দিয়ে গড়ে তুলেছিলেন ‘আরজ মঞ্জিল পাবলিক লাইব্রেরি’। তিনি ১৯৮৫ সালের ১৫ মার্চ বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান।



নিউ ইয়র্ক/তোফাজ্জল লিটন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়