ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রোম কনস্যুলেটে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৬, ১১ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোম কনস্যুলেটে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন

যথাযথ মর্যাদায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন করেছে ইতালির রোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

একইসঙ্গে কেন্দ্রীয় উদ্বোধনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে ল্যাপটপে কাউন্টডাউন ক্লক চালুর মাধ্যমে জন্মশতবার্ষিকীর শুভ ক্ষণগণনা শুরু করেন রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার।

ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও জন্মশতবার্ষিকী ক্ষণগণনা উপলক্ষে শুক্রবার বিকেলে দূতাবাসের অডিটোরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি অংশ নেন। অনুষ্ঠানের শুরুতে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনান দূতাবাসের কর্মকর্তারা।

দিবসের তাৎপর্য নিয়ে আলোচনায় বক্তারা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে; যার নেতৃত্বে বাঙালি পেয়েছে এক স্বাধীন বাংলাদেশ।

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার বলেন, বঙ্গবন্ধু ১০ জানুয়ারি দেশে প্রত্যাবর্তন করলেও ৪ জানুয়ারি পাকিস্তানি কারাগার থেকে মুক্ত হন। সেখান থেকে লন্ডন ও দিল্লি হয়ে দেশে প্রত্যাবর্তন করেন।

তিনি বলেন, ১৬ ডিসেম্বর বাংলাদেশ বিজয় অর্জন করলেও জনগণ প্রকৃত বিজয় উপলব্ধি করেন বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে। তার আগ পর্যন্ত স্বাধীনতা পেয়েছে কিনা সেই বিষয়ে জনগণের মধ্যে সন্দেহ ছিল।

রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধু অস্থিমজ্জায় একজন বাঙালি হিসেবে সারাজীবন বাঙালি জাতির উন্নয়নে কাজ করেছেন।

এ সময় জানানো হয়, দূতাবাস বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ‘মুজিববর্ষ’ উদযাপন করবে। কর্মসূচির মধ্যে থাকবে আলোচনা সভা; বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর চিত্র প্রদর্শনী ও ক্রীড়া প্রতিযোগিতা এবং ইতালির বিভিন্ন অঞ্চলে বিশেষ কন্সুলার সেবা প্রদান।

এসব কর্মসূচিতে প্রবাসী বাংলাদেশিদের স্বতঃস্ফূর্তভাবে অংশ নেয়ার আহ্বান জানান রাষ্ট্রদূত।


ঢাকা/হাসান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়