ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চীনের চিঠি: শূন্য শূন্য লাগে উহানে

ইমশিয়াত শরীফ, চীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫১, ২৭ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চীনের চিঠি: শূন্য শূন্য লাগে উহানে

শূন্য শূন্য লাগে উহানে!

ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী আপনাকে।

আমি ইমশিয়াত শরীফ। চীনের হুবেই প্রদেশের উহান শহরে হোয়াজং ইউনিভার্সিটি সাইন্স অ‌্যান্ড টেকনোলজিতে সাংবাদিকতায় পিএইচডি করছি।

পরিবার-পরিজন ছাড়া আছি দীর্ঘদিন যাবৎ। বিশ্ববিদ্যালয়ে চলছে শীতকালীন ছুটি। ভেবেছিলাম দেশে যাব। কিন্তু ছুটির পর Phd oral defense থাকায় যাওয়া হয়নি। পড়ালেখা, রান্না-বান্না, ফটোগ্রাফি আর বিনোদন ভালোই চলছিল। বেশ হাসি-খুশি ছিলাম।

হঠাৎ করেই Coronavirus এর উৎপত্তি। তাও আবার আমার এই শহরে। প্রথম দিকে বুঝতে পারি নাই। গত ২৩ তারিখে উহান শহরটাকে যখন লকড ডাউন করে দেয়া হলো তখন হয়তো বুঝতে পারলাম হয়তো বড় আকার ধারণ করবে।

সেই Coronavirus এখন ছড়িয়ে পড়ছে বিশ্বে। ফলাও করে নিউজ করা হচ্ছে গণমাধ্যমগুলোতে। এই ভাইরাসে চীনেই এ পর্যন্ত মারা গেছে ৮০ জনের মতো। অসুস্থ আছে ৩ হাজারেরও বেশি।

এই পরিস্থিতিতে এখানে প্রায় ৪ শতাধিক আটকে পরা বাংলাদেশি শিক্ষার্থীদের মাঝে আতঙ্ক-উৎকণ্ঠা বাড়ছেই। সপ্তাহব্যাপী দোকান-পাট, সুপারশপ বন্ধ থাকায় ইতিমধ্যে অনেকেই খাবারের সংকটে পড়েছে।

এদিকে, চলমান পরিস্থিতিতে আটকে পরা বাংলাদেশিদের দেশে ফেরত নেওয়ার নির্দেশনা দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী। অসংখ্য ধন্যবাদ প্রধানমন্ত্রী আপনাকে। সেই সাথে অনেক কৃতজ্ঞতা প্রকাশ করছি এই উহান বাংলাদেশিদের পক্ষ থেকে।

পাশাপাশি আমার অসংখ্য বন্ধুবান্ধব, আত্বীয়-স্বজন, শুভাকাঙ্ক্ষী, সাংবাদিক বন্ধুগন ও পরিচিতজন আমার খোঁজখবর নিচ্ছেন। ধন্যবাদ ও কৃতজ্ঞতা সবাইকে।

অনেকে আমার সাথে যোগাযোগ করার চেষ্টা করছেন। Wechat এবং Imo তে পাবেন আমাকে। এছাড়াও +৮৬১৫৬০৭১৮৯২৪৩ এটা আমার চীনা নম্বর।

শূন্য শূন্য লাগছে উহান। অন্ধকারময় হয়ে আসছে জীবন। সবাই দোয়া করবেন।

ইমশিয়াত শরীফ

উহান, চীন।

২৭.১.২০২০


চীন/ইমশিয়াত/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়