ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ফাল্গুন ১৪২৬, ২৭ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

কলকাতা বইমেলা শুরু

নিউজ ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৮ ৯:৪১:১৩ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৮ ৯:৪১:১৩ পিএম

৪৪তম কলকাতা বইমেলা শুরু হয়েছে। সল্ট লেকের সেন্ট্রাল পার্কে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘণ্টা বাজিয়ে মেলার সূচনা করেন।

এ সময় উপস্থিত ছিলেন এবারের বইমেলার থিম কান্ট্রি রাশিয়ার ভারতীয় রাষ্ট্রদূত কুদাশেভ নিকোলায়া রাস্তোভিচ। ছিলেন বিশিষ্ট প্রাবন্ধিক নৃসিংহ প্রসাদ ভাদুড়ী। এদিন বইমেলার উদ্বোধনের আগে কলকাতা পুলিশের স্টল উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। সেখানে দুটি বইয়ের আনুষ্ঠানিক প্রকাশও করেন তিনি।

এ বছর কলকাতা বইমেলা শুরুর কথা ছিল ২৯ জানুয়ারি। উদ্বোধক হিসেবে গত বেশ কয়েক বছর ধরে মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম পূর্বনির্ধারিত ও ঘোষিত থাকছে। এ বছর দুদিন আগে মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, বুধবার সরস্বতী পুজোর জন্য তিনি মেলার উদ্বোধনে আসতে পারবেন না। তখনই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন একদিন এগিয়ে আনা হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ২ ফেব্রুয়ারি বইমেলা ময়দানে শিশু দিবস উদযাপিত হবে। ৯ ফেব্রুয়ারি পালিত হবে বাংলাদেশ দিবস। ৯ ফেব্রুয়ারিতেই পুরস্কার বিতরণ অনুষ্ঠান।

বইমেলার বেশ কয়েকটি গেট বিশেষ স্মারক হিসেবে বানানো হয়েছে। ৫ নম্বর গেটটি থিম গেট। এটি বানানো হয়েছে রাশিয়ার বলশয় থিয়েটারের অনুকরণে। ৪ নম্বর গেট বানানো হয়েছে সংস্কৃত কলেজের অনুকরণে। ১ নম্বর প্রবেশদ্বারের নাম সম্প্রীতি গেট। ঐক্য, সম্প্রীতি ও সংহতির প্রতীক এই প্রবেশদ্বার। ৩ নম্বর গেট হচ্ছে ইন্ডিয়াগেটের অনুকরণে। ৬ নম্বর গেট বিশ্ববাংলা গেটের অনুকরণে সাজানো হয়েছে এবং ৯ নম্বর গেট হচ্ছে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির অনুকরণে।

বইমেলার বিভিন্ন রাস্তা ও লেনের নামকরণ করা হয়েছে বাংলা ও রাশিয়ার প্রয়াত লেখকদের নামে। বইমেলায় কলকাতা সাহিত্য উৎসব চলবে ৬ থেকে ৮ ফেব্রুয়ারি।

 

ঢাকা/সাইফ

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও