ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দক্ষিণ কোরিয়ায় ইপিএস-কর্মীদের সঙ্গে দূতাবাসের মতবিনিময়

মোহাম্মদ হানিফ, দক্ষিণ কোরিয়া থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৩, ১৭ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দক্ষিণ কোরিয়ায় ইপিএস-কর্মীদের সঙ্গে দূতাবাসের মতবিনিময়

রাষ্ট্রদূতের সঙ্গে কমিউনিটির নেতৃবৃন্দ ও ইপিএস কর্মীরা। ছবি: আমিনুল মোগল

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশি ইপিএস কর্মীদের নিয়ে বরাবরের মতোই এবারও মতবিনিময় সভার আয়োজন করেছে বাংলাদেশ দূতাবাস।

দেশটির নিযুক্ত রাষ্ট্রদূত আবিদা ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভা হয়। ২০১৯ সালের সকল কার্যক্রম তুলে ধরেন দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মুকিমা বেগম। কোরিয়াস্থ বাংলাদেশিদের সমস্যা ও তার সমাধানই ছিল এই মতবিনিময় সভার মূল উদ্দেশ্য। উঠে আসে বর্তমান অবস্থা, সমস্যা ও সম্ভাবনা এবং ভবিষ্যৎ করণীয়। অনুষ্ঠানে ইপিএসভিত্তিক সামাজিক  সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। তারা বর্তমান প্রেক্ষাপটে ইপিএস-কর্মীদের নির্দিষ্ট কিছু সমস্যার দিক সমাধানের লক্ষে দূতাবাসের নিকট প্রস্তাবনা তুলে ধরেন।

১৬ ফেব্রুয়ারি স্থানীয় সময় বিকেল ৩ টায় দূতাবাসের হলরুমে এই মতবিনিময় অনুষ্ঠিত হয়।

সিউলে ইপিএস-কর্মীদের সঙ্গে দূতাবাসের মতবিনিময়ের একটি দৃশ্য। ছবি: বাংলাদেশ দূতাবাস

মতবিনিময় সভার প্রস্তাবনারসমূহের মধ্যে ছিল- যে কোনো আইন প্রণয়নের ৩ থেকে ৪ মাস পূর্বে তা ঘোষণা দেয়া এবং প্রবাসীদের মতামত ও পরামর্শ গ্রহণ করা। জামানত প্রথা বিলুপ্ত করে বিমা প্রথা চালু করা। যদি তা সম্ভাব না হয় জামানতের টাকা পরিমাণ কমানো এবং ইনস্টলমেন্টে মাধ্যমে দেয়ার সুযোগ তৈরি করে দেয়া। রশিদ প্রদান করা, জামানত বিমার প্রিমিয়াম (যদি বিমা সম্ভাব হয়) এসব ধরনের কাগজ জামানতকারীর/বিমাকারীর কাছেও এক কপি করে দেয়া। জামানত/বিমার কোথায় জমা আছে সেটা প্রদানকারীর যেন সব সময় বোয়েসেল অ্যাপসের মাধ্যমে দেখতে পায় সেটা নিশ্চিত করা।

কোনো কোনো শর্ত ভঙ্গ করলে টাকা ফেরত পাওয়া যাবে না স্পষ্টভাবে উল্লেখ করা। কোম্পানি পরিবর্তন যেহেতু বৈধ আছে: তাই কোম্পানি পরিবর্তন দোহাই দেখিয়ে জামানত/বিমার টাকা বাজেয়াপ্ত করা যাবে না। ফেরতের জন্য যে সমস্ত কাগজপত্র লাগবে তা জামানতপত্রে নির্দিষ্টভাবে উল্লেখ থাকা ও ওয়েবসাইটে এর কপি আপলোড করা। ফেরতের সময় লভ্যাংশসহ ফেরত দেয়ার নিশ্চতা বহন করা। ই-৯ ভিসা নিয়ে বৈধভাবে যেকোনো সময় একেবারে ফেরত গেলে টাকা ফেরত প্রদান করা। এছাড়া কোরিয়ায় কেউ যদি ভিসা পরিবর্তন করে তবে ভিসা পরিবর্তনের প্রমাণ দেখিয়ে আবেদ করলে তার জামানত ফিরিয়ে দেয়া।

মতবিনিময় সভার ইপিএস-কর্মীদের একাংশ। ছবি বাংলাদশ দূতাবাস

প্রবাসে কেউ যদি মৃত্যুবরণ করে তবে তার পরিবারের কাছে জামানতের টাকা পৌঁছে দেয়া। যদি শর্ত ভঙ্গ না হয়, তবে আবেদন করার সঙ্গে সঙ্গেই পূর্ণ জামানত ফিরিয়ে দেয়া। আবেদেন করার পদ্ধতি সরাসরি বোয়েসেলে না গিয়ে ফ্যাক্স কিংবা ই-অ্যাপ্লিকেশনের মাধ্যমে কারা। এছাড়াও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে  বিবিএ, এমবিএ কোর্স চালু করার জন্য দৃষ্টি আকর্ষণ  করেন ইপিএস-কর্মীরা। ইপিএসে আরো বেশি বাংলাদেশি নিয়োগের উপায়সহ সার্বিক দিক তুলে ধরেন বক্তারা।


দক্ষিণ কোরিয়া/হানিফ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়