ঢাকা, শনিবার, ২০ চৈত্র ১৪২৬, ০৪ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

মালয়েশিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২১ ৫:৪৯:১৬ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২১ ৫:৪৯:১৬ পিএম

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন।

শুক্রবার রাজধানী কুয়ালালামপুরে হাইকমিশন চত্বরে সকাল সাড়ে ৮টায় শুরু হয় আনুষ্ঠানিকতা। অনুষ্ঠানের শুরুতে জাতীয় পতাকা উত্তোলন ও পতাকা অর্ধনমিত করেন হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম।

পরে হাইকমিশন চত্ত্বরে নির্মিত অস্থায়ী শহীদ মিনারের বেদীতে বাংলাদেশ হাইকমিশন এবং বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও প্রবাসী সংগঠন শ্রদ্ধা নিবেদন করে। পরে ভাষাশহীদদের স্মরণে নিরবতা পালন এবং দেশ ও জাতির সমৃদ্ধি ও শান্তি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রপতির বাণী পাঠ করেন বাংলাদেশ হাইকমিশনের ডিফেন্স অ‌্যাডভাইজার কমোডর মুসতাক আহমেদ, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন ডেপুটি হাইকমিশনার ও দূতালয় প্রধান ওয়াহিদা আহমেদ, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সিলর (শ্রম) মোহাম্মদ জহিরুল ইসলাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সেলর (পাসপোর্ট অ‌্যান্ড ভিসা) মো. মশিউর রহমান তালুকদার এবং সংস্কৃতি প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সেলর (কমার্সিয়াল) রাজিবুল আহসান।

অনুষ্ঠানে হাইকমিশনার শহীদুল ইসলাম বলেন, ভাষার জন্য সংগ্রাম ও জীবন দেয়ার ইতিহাস বিশ্বে একমাত্র বাঙালি জাতিরই আছে। এই ভাষা সংগ্রামের অর্জনেই লুকিয়ে ছিল বাংলাদেশের স্বাধীনতা, যা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালি অর্জন করে।

তিনি বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের অবদানের কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

অনুষ্ঠানে হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারী, তাদের পরিবারের সদস‌্য ও মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন।


মালয়েশিয়া/রাজু/রফিক