ঢাকা, রবিবার, ২২ চৈত্র ১৪২৬, ০৫ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

ক্যানবেরায় মাল্টিকালচারাল ফেস্টিভ‌্যাল

কূটনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২২ ৬:২২:৫৫ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২২ ৬:২২:৫৫ পিএম

বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে অস্ট্রেলিয়ার ক্যানবেরায় অনুষ্ঠিত হয়েছে মাল্টিকালচারাল ফেস্টিভ‌্যাল-২০২০। এতে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ এবং বাংলাদেশের উন্নয়নকে তুলে ধরা হয়।

শনিবার ক্যানবেরায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, এই সাংস্কৃতিক উৎসবে স্টলে বঙ্গবন্ধু ও বাংলাদেশকে উপস্থাপন করা হয়। অন্যদিকে সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করা হয়। যেখানে বঙ্গবন্ধু ছিলেন মূল উপজীব্য।

উৎসবের সাংস্কৃতিক পর্বে বাংলাদেশ থেকে আগত নৃত্য দল ধৃতি নর্তনালয়া, বঙ্গবন্ধু ও বাংলাদেশকে তুলে ধরে নৃত্য পরিবেশন করেন। বঙ্গবন্ধুর নেতৃত্বে বাঙালির সংগ্রামের প্রতি শ্রদ্ধা, জাতীয় পরিচয় গঠন ও সংকল্পের আন্দোলনের চিত্র তুলে ধরে ওয়াদা রিহাব ও তার দল নৃত্য পরিবেশন করেন।

মুজিববর্ষ উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের অংশ হিসেবে বাংলাদেশ হাইকমিশন দ্বিতীয়বারের মতো এই সাংস্কৃতিক উৎসবের আয়োজন করে।

বাংলাদেশ হাইকমিশন তাদের স্টলটি সাজায় মূলত বঙ্গবন্ধুর ওপর বিভিন্ন ব্যানার, পোস্টার, বই, বঙ্গবন্ধুর কিছু ঐতিহাসিক ছবি দিয়ে এবং বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণসহ বাংলাদেশের বিভিন্ন উন্নয়নমূলক ভিডিও এতে প্রদর্শন করা হয়।

এছাড়া বাংলাদেশের সংস্কৃতি, ট্যুরিজম, পাট ও বস্ত্র শিল্পের নানা জিনিসপত্র প্রদর্শন করা হয়। স্টলে পাট থেকে তৈরি পলি ব্যাগ ‘সোনালী ব্যাগ’ প্রদর্শিত হয়।

তিন দিনব্যাপী এ উৎসব ২১ ফেব্রুয়ারি শুরু হয়। শেষ হবে ২৩ ফেব্রুয়ারি। উৎসবে ৩৫০টি কমিউনিটিভিত্তিক দলের অংশগ্রহণ এবং ৭০টি দেশের কূটনৈতিক মিশনের জড়িত থাকার মধ্য দিয়ে এটি একটি বহুজাতিক ও সাংস্কৃতিক মিলনমেলায় পরিণত হয়।

 

ঢাকা/হাসান/সাইফ