ঢাকা, শনিবার, ২১ চৈত্র ১৪২৬, ০৪ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনায় ইতালিতে মারা যাওয়া বাংলাদেশির দাফন

ইসমাইল হোসেন স্বপন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৩-২৫ ৭:৪৩:০৭ এএম     ||     আপডেট: ২০২০-০৩-২৫ ৭:৪৩:০৭ এএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইতালিতে মারা যাওয়া প্রথম বাংলাদেশি ব্যক্তির দাফন সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার (২৪ মার্চ) স্থানীয় সময় সকাল ১১টায় ইতালির তিলোত্তমা নগরী মিলানের একটি কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়েছে।

দারুল হিকমাহ একাডেমির প্রধান খতিব এবং মিলান কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম মাওলানা জোনায়েদ সোবহান সাহেব তার নামাজে জানাজা পড়ান। এতে অংশ নেন ইসলামি ফোরাম ইতালি নর্থ সভাপতি আবু নাসের বাহার, ইসলামি ফোরাম মিলান সভাপতি ইমরান হোসাইন, দারুল হিকমাহ একাডেমির ভাইস প্রিন্সিপাল জিয়াউল করিম এবং মিলান কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম আনিসুর রহমান। সরকারি বিধি-নিষেধ থাকায় অনেকে ইচ্ছা থাকা সত্ত্বেও জানাজায় অংশগ্রহণ করতে পারেননি।

ইসলামি শরিয়ত মোতাবেক মুসলিম কবরস্থানে মাটি দিতে পেরে প্রবাসী বাংলাদেশি শুকরিয়া জ্ঞাপন করেছেন।

উল্লেখ যে, ইতালির মিলান শহরে বসবাসরত নোয়াখালী জেলার কোম্পানিগঞ্জ থানার গোলাম মাওলা (৫o) দীর্ঘদিন সর্দি, কাশি ও শ্বাসকষ্টে ভুগছিলেন। গত ২০ মার্চে তার দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। আনুমানিক রাত ৮ টার সময় মিলানের নিগোয়ারদা হাসপাতালে শেষ তিনি নিঃশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও  এক মেয়ে রেখে যান। তারা মিলান শহরের বাসিন্দা।

মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন শ্রেণির মানুষ। শোক প্রকাশ করেছেন মিলানসহ বৃহত্তর নোয়াখালী সমিতির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার ফিরোজ আলম, মিলান বাংলা প্রেসক্লাবসহ অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দ।

ইতালিতে করোনাভাইরাসে অথবা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে যারা মারা যাচ্ছে তাদের পরিবারের কেউ যদি হাসপাতাল বা দায়িত্বরত প্রশাসনিক কর্মকর্তাদের  তাৎক্ষণিক যোগাযোগ করে তাহলে লাশটি পরিবারের নিকট হস্তান্তর করা হয়। স্বধর্মীয় রীতিনীতি অনুযায়ী সমাধীস্থ করা হয়। পরিবার বা আত্মীয় স্বজন কেউ যোগাযোগ না করলে সে ক্ষেত্রে ইতালিয়ান সরকার লাশ গুলো নিদিষ্ট স্থানে গণকবর দেয়।

 

স্বপন/জেনিস