ঢাকা, শনিবার, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

ইতালিতে একদিনে সুস্থ হলেন আরও ১৫৫৫ জন

ইসমাইল হোসেন স্বপন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৭ ১১:১৪:০৭ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৮ ২:২৫:৩২ এএম

মহামারি করোনার ভয়াল থাবায় ইতালি যেন মৃত্যুপুরীতে পরিণত হয়েছিল।

এক অজানা ভয়ে আতংকিত ছিলো ইতালির ৬ কোটিরও বেশি নাগরিক।

তবে গত কয়েকদিন ধরে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের সুস্থ হয়ে ঘরে ফেরার সংখ্যা বাড়তে থাকায় এবার আশার আলো দেখছে দেশটির সরকার, চিকিৎসকসহ সাধারণ মানুষ।  

দেশটিতে গত একদিনে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক হাজার ৫৫৫ জন করোনা রোগী। যার মাধ‌্যমে সুস্থ হওয়া মোট রোগীর সংখ্যা দাঁড়ালো ২৪ হাজার ৩৯২ জনে।

মঙ্গলবার (০৭ এপ্রিল) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে দেশটির নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেল্লি এ তথ্য জানিয়েছেন।

করোনাভাইরাসের মহামারিতে বিশ্বে সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে ইতালিতে। সরকারি হিসাব অনুযায়ী, মঙ্গলবার পর্যন্ত ইউরোপের দেশটিতে এক লাখ ৩৫ হাজার ৫৮৬ জন আক্রান্ত হয়েছেন, যার মধ‌্যে মারা গেছেন ১৭ হাজার ১২৭ জন।

অ্যাঞ্জেলো বোরেল্লি জানান, গত এক দিনে দেশটিতে নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৩৯  জন। আর মৃত্যু হয়েছে ৬০৪ জনের।

এদিকে করোনাভাইরাস মোকাবিলায় চিকিৎসকদের সহায়তার জন্য রোবট চিকিৎসক ব্যবহার শুরু করেছে ইতালি। নিবিড় পর্যবেক্ষণ ইউনিটে (আইসিইউ) থাকা ভাইরাসে আক্রান্ত আশঙ্কাজনক রোগীর পালস পরীক্ষা করে দেখছে এসব রোবট। আবার কখনও রোগীদের ওষুধও খাইয়ে দিচ্ছে। ইতালির ভ্যারেসে হাসপাতালে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা শুরু করেছে ছয়টি রোবাট।

এছাড়া ইতালির প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তের আহ্বানে সাড়া দিয়ে করোনা আক্রান্তদের পাশে দাঁড়িয়েছেন ৭ হাজার ২২০ জন অবসরপ্রাপ্ত চিকিৎসক, নার্স ও অ্যাম্বুলেন্সকর্মী। দেশটির প্রায় ৬ কোটি নাগরিকের সব ধরনের সুযোগ-সুবিধা, খাদ্যসামগ্রীর নিশ্চয়তার জন্য সামরিক বাহিনীর সদস্যরাও কাজ করে যাচ্ছেন।


জেডআর