RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ২ ১৪২৭ ||  ০১ জমাদিউস সানি ১৪৪২

লেবাননের শ্রমমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ দূতাবাসের বিশেষ বৈঠক

জসিম উদ্দীন সরকার, লেবানন থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৮, ১৯ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
লেবাননের শ্রমমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ দূতাবাসের বিশেষ বৈঠক

লেবাননের শ্রমমন্ত্রী মিস লামিয়া ইয়ামিনের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স আব্দুল্লাহ আল মামুন।

সোমবার (১৮ মে) বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠকে প্রবাসী বাংলাদেশি কর্মীদের দেশে ফেরার কার্যক্রমে (র‌্যামকে) সংঘটিত অনাকাঙ্ক্ষিত ঘটনা, বেতন সমস্যা, একটি ইন্সু‌্যরেন্স কোম্পানিতে বেশ কিছু ক্ষতিপূরণের ঘটনা আটকে থাকা, বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নেওয়া, নতুন চাকরির বিষয়ে আলোচনাসহ প্রবাসীদের বর্তমান অবস্থার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে দেশটির শ্রম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মহাপরিচালক মেরিলিন আতাল্লাহ, বৈদেশিক কর্মসংস্থানে বিভাগের ভারপ্রাপ্ত প্রধান ডেনিজ দাহরোজ এবং দূতাবাসের তৃতীয় সচিব আব্দুল্লাহ শাফিসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকের বিসয়ে চার্জ দ্য অ্যাফেয়ার্স আব্দুল্লাহ আল মামুন জানান, অবৈধ প্রবাসীদের পাশাপাশি লেবানন থেকে যেসব বৈধ প্রবাসী এখন দেশে ফেরত যেতে ইচ্ছুক তাদের দেশে ফেরাতে সম্মতি জানিয়েছে লেবাননের শ্রম মন্ত্রণালয়। অবৈধ কর্মীদের নিয়ে লেবানন জেনারেল সিকিউরিটি এবং বৈধ শ্রমিকদের দেশে পাঠাতে শ্রম মন্ত্রণালয় কাজ করবে বলে জানিয়েছেন শ্রমমন্ত্রী।

আব্দুল্লাহ আল মামুন আরও জানান, গত ১৩ মে লেবাননের রামকো কোম্পানিতে বাংলাদেশি শ্রমিক ও স্থানীয় প্রশাসনের মধ্যে যে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে তার যেন পুনরাবৃত্তি না হয় সেদিকে দৃষ্টি রাখতে বলা হয়েছে।  অল্প সময়ের মধ্যে সৃষ্ট সমস্যার সমাধান হবে বলেও বৈঠকে আলোচনা হয়েছে।

এছাড়া কৃষি কাজে শ্রমিক আনার বিষয়ে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে প্রস্তাব দেওয়া হয়েছে বলেও জানান চার্জ দ্য অ্যাফেয়ার্স।  এ বিষয়ে লেবাননের শ্রমমন্ত্রী লামিয়া ইয়ামিন সম্মতি প্রকাশ করেন এবং কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে তিনি এ বিষয়ে কথা বলবেন বলে বৈঠকে জানিয়েছেন।

যেসব কর্মী বেতনসহ বিভিন্ন সমস্যায় পড়ছেন তারা শ্রম মন্ত্রণালয়ের হটলাইন নম্বর ১৭৪১ এ যোগাযোগ করলে সহযোগিতা করবে বলে জানিয়েছেন শ্রমমন্ত্রী।


জেডআর

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়