ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ইতালিতে বৈধতার আবেদন শুরু, বাংলাদেশিদের প্রতিবাদ

ইসমাইল হোসেন স্বপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৫, ১ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ইতালিতে বৈধতার আবেদন শুরু, বাংলাদেশিদের প্রতিবাদ

অভিবাসীদের বৈধতা দেওয়ার ক্ষেত্রে সরকারি শর্ত তুলে নেওয়ার জন্য রোববার রোমে সমাবেশ করেছে বাংলাদেশি প্রবাসীরা (ছবি: রাইজিংবিডি)

ইতালিতে অবৈধ অভিবাসীদের বৈধতার জন্য আবেদন নেওয়া শুরু হয়েছে।  দীর্ঘ ৮ বছর পর দেশটির অবৈধ অভিবাসীরা বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন।  আগামী ১৫ জুলাই পর্যন্ত প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত অনলাইনে এ আবেদন করা যাবে।

জানা গেছে, দেশটিতে অবৈধ অভিবাসীদের বৈধতা দেওয়ার প্রকাশিত গেজেটে নির্দিষ্ট দুইটি ক্যাটাগরিতে দেওয়া হবে।  এতে অনেক অবৈধ অভিবাসী বৈধতা হবার প্রক্রিয়া থেকে বাদ পড়বেন। 

তবে বৈধতার ক্ষেত্রে ইতালি সরকার শর্ত দেওয়ায় রাজধানী রোমে প্রতিবাদ সমাবেশ করেছে ইতালির বাংলাদেশি প্রবাসীরা। ভেনিসের কয়েন মার্কেট চত্বরে প্রায় এক হাজার বাংলাদেশি প্রতিবাদ সমাবেশে অংশ নেন।  এ সময় সমাবেশের আয়োজকদের মধ্যে কমিউনিটি নেতা সৈয়দ কামরুল সারোয়ার, আবু তাহের খান, আরফান মাস্টারসহ অনেকে বক্তব্য দেন।

কমিউনিটি নেতাদের দাবি, যেভাবে ২০০৯ ও ২০১২ সালে শর্তহীন বৈধতা দেওয়া হয়েছিল, এবারও সেভাবে বৈধতা দেওয়া হোক।

একইদিনে রোমের পিয়াচ্ছা এসকুইলিনো এলাকায় ইতালিতে বৃহৎ সামাজিক সংগঠন ইল ধূমকেতুর আয়োজনে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক নূরে আলম সিদ্দিকী বাচ্চুর পরিচালনায় বাংলাদেশ সমিতি ইতালিসহ বিভিন্ন সামাজিক ও কমিউনিটির নেতারা বক্তব্য রাখেন।

প্রতিবাদ সমাবেশে অবৈধ অভিবাসীদের বৈধতা দেওয়ার জন্য ঘোষিত আইন পরিবর্তন করে সবার জন্য বৈধতার বিষয়টি নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানান কমিউনিটি নেতারা।


ইতালি/স্বপন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়