Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৬ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১১ ১৪২৮ ||  ১৪ জিলহজ ১৪৪২

সীমান্ত খুলে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলো ইতালি

ইসমাইল হোসেন স্বপন, ইতালি থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:৩৯, ৪ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সীমান্ত খুলে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলো ইতালি

ইতালিতে কমে গেছে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। স্বাভাবিক হতে শুরু করেছে জীবন ও জীবিকা।

ইতালিতে গত একদিনেই করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৫৭ জন। এ নিয়ে ইতালিতে এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৬১ হাজার ৮৯৫ জন করোনা রোগী।

ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির হালনাগাদ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় করোনায় মৃতের তালিকায় যুক্ত হয়েছেন ৮৮ জন। এই সময়ে আক্রান্ত হয়েছেন ১৭৭ জন। যা গত তিনমাসের মধ্যে সর্বনিম্ন। দেশটিতে মোট মৃতের সংখ্যা ৩৩ হাজার ৬৮৯।  আর আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৪ হাজার ১৩ জন।

ইতালিতে গত ২১ ফেব্রুয়ারিতে প্রথম করোনা রোগী শনাক্ত হয়।  এরপর থেকে ঘড়ির কাটার সাথে পাল্লা দিয়ে বাড়তে থাকে আক্রান্ত ও মৃতের সংখ্যা। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাহিরে চলে যাওয়ায় ১১ মার্চ থেকে পুরো দেশকে লকডাউন করে ইতালি সরকার।

দীর্ঘ ৩ মাস পর করোনা আক্রান্ত ও মৃতের হার কমে আসায় স্বাভাবিক হয়েছে দেশটির জনজীবন। ফের চলতে শুরু করেছে ইতালি। পুনরায় চালু হয়েছে সকল ব্যবসা প্রতিষ্ঠান।

এদিকে দীর্ঘ তিন মাস পর গত  বুধবার (৩ জুন) থেকে দেশটিতে পর্যটকদের ওপর থেকে ভ্রমণের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ইতালি।  খুলে দেয়া হয়েছে ইতালির সকল সীমান্ত।

সীমান্ত খুলে দেওয়ার মাধ্যমে প্রায় তিন মাস পর ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সঙ্গে যোগাযোগ ব্যবস্থা সচল হচ্ছে ইতালির ।

বৃহস্পতিবার থেকে  ইতালির নাগরিকেরা ইউরোপের অন্য দেশগুলোতে অবাধে ভ্রমণ করতে পারছে। একইসাথে আঞ্চলিক শহরগুলোর মধ্যে নাগরিকদের যাতায়াতে আর কোন নিষেধাজ্ঞা থাকছে না।

প্রথম ধাপে খুলে যাচ্ছে ইতালির পর্যটনশিল্প। বিশ্বের যে কোনো দেশ থেকে পর্যটকরা ইতালিতে প্রবেশ করতে পারবেন। তবে স্বাস্থ্যবিধি মেনে ইতালির সর্বত্র ভ্রমণ করতে হবে।

ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে বলেন, ইতালি জাতি আজ থেকে সম্পূর্ণ স্বাভাবিক কার্যক্রম বা ট্রাভেল করতে পারবে ইতালির সর্বত্র। সেই সাথে বিশ্বের সকল দেশের পর্যটকদের জন্য ইতালি খোলা আছে।

তবে ইউরোপ মহাদেশের বাইরে থেকে আসা পর্যটকরা ইতালিতে আসলে বাধ্যতামূলক ১৫ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। এই নিয়ম ইউরোপ মহাদেশের নাগরিকদের জন্য প্রযোজ্য হবেনা।

 

ইতালি/স্বপন/টিপু

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়