ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ডলারের দাম বৃদ্ধির প্রতিবাদে লেবাননে বিক্ষোভ

জসিম উদ্দীন সরকার, লেবানন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৩, ১২ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
ডলারের দাম বৃদ্ধির প্রতিবাদে লেবাননে বিক্ষোভ

লেবাননে ডলারের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ হয়েছে।

শুক্রবার (১১ জুন) রাতে রাজধানী বৈরুতের শহীদ চত্বর ও রিয়াদ আল-সোলহ এর রাস্তায় স্থানীয়রা রাস্তা অবরোধ করে রাখে।  তারা শহীদ স্কয়ারে তাঁবু স্থাপন করে অবস্থান ধর্মঘট করেন।

পরে রিয়াদ আল-সোলায় দফায় দফায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়।  বিক্ষোভকারীদের থামাতে পুলিশ টিয়ার সেল নিক্ষেপ করে।  লেবাননের ত্রিপোলি, সিডন, টায়ার, নাবাতিহ এবং বালবাকসহ আরও কয়েকটি বড় বড় শহরে রাস্তা অবরোধ করে।  বৈরুতকে উত্তর ও দক্ষিণ লেবাননের সাথে সংযুক্ত বিচ্ছিন্ন করে দেওয়া হয়।

দেশটির স্থানীয় গণমাধ্যম জানায়, বিক্ষোভকারীদের চাপের মুখে দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব এ বিষয়ে শুক্রবার মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন।  প্রথম বৈঠক তার সরকারি কার্যালয়ে এবং দ্বিতীয় বৈঠক বাবদা ভবনে অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১১ জুন) লেবাননে ডলারের দাম অস্বাভাবিক বেড়ে যায়।  ১০০ ডলারের দাম বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ লেবানিজ পাউন্ড।  ব্যাংকে ডলারের মূল্য ১০০ ডলারে ১৫১৫০০ পাউন্ড রয়েছে।  কিন্তু ব্যাংকগুলোতে ডলার না থাকায় সুযোগ নিচ্ছে কালোবাজারীরা।  তারা প্রতিদিন ডলারের দাম বাড়িয়ে দিচ্ছে।  এতে লেবানের স্বল্প আয়ের মানুষেরা পড়েছেন বিপাকে।


লেবানন/জসিম/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়